Lok Sabha Election 2024

প্রথম দফায় বাংলার তিন লোকসভা আসনে ভোট কটায় শুরু, কটায় শেষ? জানাল নির্বাচন কমিশন

আগামী ১৯ এপ্রিল প্রথম দফায় দেশের ১০২টি লোকসভা কেন্দ্রে ভোট হবে, যার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের তিনটি আসন। এই আসনগুলি হল কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১২:১৩
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

ভোটের নির্ঘণ্ট ঘোষণা হয়েছিল শনিবার। আর বুধবার প্রথম দফায় ভোট হতে চলা দেশের ১০২টি লোকসভা কেন্দ্রের জন্য মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গেল। একটি বিজ্ঞপ্তি জারি করে প্রক্রিয়া শুরুর কথা জানিয়ে দিল নির্বাচন কমিশন। প্রথম দফার জন্য মনোনয়ন জমা দেওয়া যাবে আগামী বুধবার (২৭ মার্চ) পর্যন্ত। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ৩০ মার্চ।

Advertisement

আগামী ১৯ এপ্রিল প্রথম দফায় দেশের ১০২টি লোকসভা কেন্দ্রে ভোট হবে, যার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের তিনটি আসন। এই আসনগুলি হল কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি। প্রথম দফায় কোন আসনে কত ক্ষণ ধরে ভোটগ্রহণ চলবে, বুধবার তা-ও জানিয়ে দিয়েছে কমিশন। প্রতিটি রাজ্যের ক্ষেত্রে, ক্ষেত্রবিশেষে কোনও কোনও কেন্দ্রে ভোটগ্রহণ শুরু এবং শেষের সময় আলাদা আলাদা করা হয়েছে। কমিশন জানিয়েছে, কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হবে। শেষ হবে সন্ধ্যা ৬টায়।

উৎসবের কারণে বিহারে মনোনয়ন জমা দেওয়ার সময় এক দিন বৃদ্ধি করা হয়েছে। সে রাজ্যে প্রথম দফায় ভোটের ময়দানে নামা প্রার্থীরা ২৮ মার্চ অবধি মনোনয়ন জমা দিতে পারবেন। কেবল বিহারের ক্ষেত্রে মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২ এপ্রিল। আগামী ১৯ এপ্রিল প্রথম দফায় বিহারের মোট ৪০টি লোকসভা কেন্দ্রের মধ্যে চারটিতে ভোটগ্রহণ হবে। প্রসঙ্গত, পশ্চিমবঙ্গের মতোই বিহার এবং উত্তরপ্রদেশে সর্বোচ্চ সাত দফায় লোকসভা ভোট হতে চলেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন