election comission

আগামী শুক্রবার থেকে বাড়ি বসেই দেওয়া যাবে ভোট, এই প্রথম বার লোকসভায় এই ব্যবস্থা

৮৫ বছরের ঊর্ধ্বে ভোটারদের বাড়িতে গিয়ে ভোট নেবে কমিশন। বাড়িতে বসে ভোট দিতে পারবেন দৃষ্টিহীন ভোটারেরাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৯:২৪
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

এই প্রথম বার লোকসভা নির্বাচনে বাড়ি বসে দেওয়া যাবে ভোট। কবে থেকে সেই সুবিধা মিলবে, ঘোষণা করল নির্বাচন কমিশন। আগামী শুক্রবার, ৫ এপ্রিল থেকে বাড়িতে গিয়ে ভোটগ্রহণ শুরু হবে। প্রথম দফার জন্য বাড়ি গিয়ে ভোটগ্রহণ চলবে ৫ এপ্রিল থেকে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত।

Advertisement

৮৫ বছরের ঊর্ধ্বে ভোটারদের বাড়িতে গিয়ে ভোট নেবে কমিশন। বাড়িতে বসে ভোট দিতে পারবেন দৃষ্টিহীন ভোটারেরাও। অতিরিক্ত মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) অরিন্দম নিয়োগী জানান, রাজ্যে ৭২ হাজার ৩০৯ জন দৃষ্টিহীন ভোটার রয়েছেন। তাঁরা চাইলে বাড়ি বসে ভোট দিতে পারবেন।

নির্বাচনী নীতির ২৭এ ধারাটি ২০২০ সালে সংশোধন করা হয়। তাতে আরও কিছু ভোটারকে পোস্টাল ব্যালটে ভোটদানের সুবিধা করে দেওয়া হয়। সেই তালিকায় ছিলেন ৮০ বছরের বেশি বয়সি, যাঁরা ৪০ শতাংশেরও বেশি শারীরিক ভাবে অক্ষম, নির্বাচনী আধিকারিক, কোভিড আক্রান্তেরা। সপ্তাহ কয়েক আগে আবার সেই নীতির সংশোধন করা হয়। তাতে বলা হয়, এ বার থেকে ৮৫ বছরের বেশি বয়সিরা বাড়ি বসে ভোটদানের সুবিধা পাবেন।

Advertisement

নির্বাচন কমিশন অবাধ এবং স্বচ্ছ ভোট করানোর জন্য একাধিক পদক্ষেপ করেছে। নিয়মিত চলছে হিসাব-বহির্ভূত নগদ উদ্ধার। পাশাপাশি, রাজ্যের সীমানা এবং ভিতরে সড়কে নাকা চেকিংও চলছে। ১৬ মার্চ থেকে এখন পর্যন্ত এ রাজ্যে হিসাব-বহির্ভূত ১৬৪ কোটি ১৫ লক্ষ টাকা নগদ উদ্ধার করা হয়েছে। তার মধ্যে রাজ্য পুলিশ বাজেয়াপ্ত করেছে নগদ ১৫ কোটি ৬৭ লক্ষ টাকা। আয়কর দফতর বাজেয়াপ্ত করেছে নগদ ৮ কোটি ৬৭ লক্ষ টাকা। রাজ্য আবগারি দফতর বাজেয়াপ্ত করেছে নগদ ১৯ কোটি ৬৪ লক্ষ টাকা। রেল সুরক্ষা বাহিনী (আরপিএফ) উদ্ধার করেছে নগদ ৪ কোটি ৬৯ লক্ষ টাকা।

নির্বাচন সংক্রান্ত অভিযোগ গ্রহণের জন্য সিভিজিল নামের একটি অ্যাপ চালু করেছে কমিশন। সেই অ্যাপে কেউ কোনও অভিযোগ জানালে কমিশন ১০০ মিনিটের মধ্যে তাঁর সমস্যার সমাধানের চেষ্টা করে। কমিশন জানিয়েছে, সেই অ্যাপে মঙ্গলবার তালিকা প্রকাশ পর্যন্ত ২,৮৯৫টি অভিযোগ জমা পড়েছে। ২,৪৪৪টি অভিযোগ নিয়ে পদক্ষেপ করেছে কমিশন। ৪০৯টি অভিযোগ বাতিল করেছে। ৪২টি অভিযোগ শোনা বাকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন