Lok Sabha Election 2024

লোকসভা নির্বাচনে প্রথম বার বাড়ি বসে ভোট দেওয়ার সুযোগ, কাদের জন্য সুবিধা, কেমন করে আবেদন?

এই প্রথম বার লোকসভা নির্বাচনে বাড়ি বসে ভোট দেওয়া যাবে। তবে সকল ভোটার এই সুবিধা পাবেন না। কারা কারা পাবেন সুবিধা?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ১৭:১২
Share:
০১ ১৭

এই প্রথম বার লোকসভা নির্বাচনে বাড়ি বসে ভোট দেওয়া যাবে। তবে সকল ভোটার এই সুবিধা পাবেন না। কারা কারা পাবেন সুবিধা?

০২ ১৭

যে ভোটারদের বয়স ৮৫ বছরের বেশি এবং যাঁরা বিশেষ ভাবে সক্ষম, একমাত্র তাঁরাই বাড়ি বসে ভোট দিতে পারবেন।

Advertisement
০৩ ১৭

২০২০ সালে বিহার বিধানসভা নির্বাচনে প্রথম বার ভোটারদের জন্য এই সুবিধার ব্যবস্থা করা হয়। তখন অতিমারি চলছিল। সে সময় ভোটারদের জন্য এই সুবিধা চালু করা হয়।

০৪ ১৭

আসন্ন লোকসভা নির্বাচনে ৯৭ কোটি ভোটার ভোট দেবেন। তাঁদের মধ্যে এই সুবিধা পাবেন ৮৩ লক্ষ ভোটার, যাঁদের বয়স ৮৫ বছরের বেশি এবং ৮৮ লক্ষ ৪০ হাজার বিশেষ ভাবে সক্ষম ভোটার।

০৫ ১৭

পোস্টাল ব্যালটের মাধ্যমেই ভোট দেবেন ওই ভোটাররা। গোপনীয়তা বজায় থাকবে।

০৬ ১৭

কী ভাবে আবেদন করতে হবে? কোনও ভোটার বাড়ি বসে ভোট দিতে চাইলে, তাঁকে নিজের কেন্দ্রের রিটার্নিং অফিসারের কাছে ১২-ডি ফর্মের মাধ্যমে আবেদন করতে হবে। নির্বাচনের বিজ্ঞপ্তি জারির পাঁচ দিনের মধ্যে আবেদন জমা করতে হবে।

০৭ ১৭

ব্যালট পেপারের মাধ্যমে ভোটদানে ইচ্ছুক ভোটারদের বাড়ি গিয়ে ১২-ডি আবেদনপত্র দিয়ে আসবেন বুথ স্তরের আধিকারিকেরা। ভোটাররা আবেদনপত্র ভরে বুথ স্তরের আধিকারিকদের হাতে দেবেন। তাঁরাই রিটার্নিং অফিসারের কাছে জমা করবেন।

০৮ ১৭

ওই ভোটারদের আবেদন মঞ্জুর হলে তাঁদের বাড়িতে যাবেন দু’জন নির্বাচনী আধিকারিক, এক জন ভিডিয়োগ্রাফার এবং নিরাপত্তা রক্ষীর দল। সেখানে গিয়ে পোস্টাল ব্যালটে ভোটদানের ব্যবস্থা করবেন তাঁরা।

০৯ ১৭

যে ভোটারেরা বাড়ি বসে ভোট দেবেন, তাঁদের একটি তালিকা থাকবে ওই কেন্দ্রের প্রার্থীদের কাছে। স্বচ্ছতার কারণেই এই পদক্ষেপ। ভোটদানের পর ব্যালট জমা থাকবে রিটার্নিং অফিসারের কাছে। গণনার দিন তা গোনা হবে।

১০ ১৭

লোকসভা নির্বাচনের পাশাপাশি অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, ওড়িশা, সিকিমে বিধানসভা নির্বাচন হবে। সেখানকার প্রবীণ এবং বিশেষ ভাবে সক্ষম ভোটারেরা দুই ভোটের ক্ষেত্রেই বাড়িতে বসে ভোটদানের সুবিধা পাবেন।

১১ ১৭

নির্বাচনী নীতির ২৭এ ধারাটি ২০২০ সালে সংশোধন করা হয়। তাতে আরও কিছু ভোটারকে পোস্টাল ব্যালটে ভোটদানের সুবিধা করে দেওয়া হয়। সেই তালিকায় ছিলেন ৮০ বছরের বেশি বয়সি, যাঁরা ৪০ শতাংশেরও বেশি শারীরিক ভাবে অক্ষম, নির্বাচনী আধিকারিক, কোভিড আক্রান্তেরা।

১২ ১৭

সপ্তাহ কয়েক আগে আবার সেই নীতির সংশোধন করা হয়। তাতে বলা হয়, এ বার থেকে ৮৫ বছরের বেশি বয়সিরা বাড়ি বসে ভোটদানের সুবিধা পাবেন।

১৩ ১৭

নির্বাচন কমিশনের এক আধিকারিক জানিয়েছেন, বিধানসভা নির্বাচন হয়েছে শেষ যে ১১টি রাজ্যে, সেখানে দেখা গিয়েছে, ৮০ বছরের বেশি বয়সি ভোটারদের ৯৭ থেকে ৯৮ শতাংশই বাড়িতে বসে ভোট দিয়েছেন।

১৪ ১৭

নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, দেশে ৮০ বছরের বেশি বয়সি ভোটারের সংখ্যা এক কোটি ৮০ লক্ষ। তাঁদের মধ্যে ৯৮ লক্ষ জনের বয়স ৮০ থেকে ৮৫ বছর।

১৫ ১৭

এ বার পোস্টাল ব্যালটের সুবিধাপ্রাপ্তদের বয়ঃসীমা বৃদ্ধি করেছে কমিশন। ৮০ বছর থেকে বৃদ্ধি করে ৮৫ বছর করা হয়েছে। এর ফলে কমিশনের কাজও কমেছে। পোস্টাল ব্যালট বিলির ঝক্কি কমেছে।

১৬ ১৭

গত ১৬ মার্চ ভোটের দিন ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ৫৪৩টি লোকসভা আসনে ভোট শুরু হচ্ছে ১৯ এপ্রিল। শেষ হবে ১ জুন। ৪ জুন ফলঘোষণা।

১৭ ১৭

সারা দেশে সাত দফায় হতে চলেছে লোকসভা নির্বাচন। পশ্চিমবঙ্গে সাত দফাতেই হবে ভোট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement