Lok Sabha Election 2024

‘ভোট মানেই অশান্তি’র রেওয়াজ ভাঙছে বাংলা? প্রথম তিন দফার প্রশংসায় পঞ্চমুখ নির্বাচন কমিশন

দেশে লোকসভা নির্বাচনের প্রথম তিনটি দফার ভোটগ্রহণ হয়ে গিয়েছে। প্রায় অর্ধেক সংখ্যক কেন্দ্রে ভোট সম্পন্ন। এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গে যে ভাবে ভোট পরিচালনা হয়েছে, তাতে খুশি নির্বাচন কমিশন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৮:০৯
Share:

—ফাইল চিত্র।

দেশে লোকসভা নির্বাচনের প্রথম তিনটি দফায় ভোটগ্রহণ হয়ে গিয়েছে। প্রায় অর্ধেক সংখ্যক কেন্দ্রে ভোট সম্পন্ন। এই পর্যায়ে এসে পশ্চিমবঙ্গের ভোটের প্রশংসা করল নির্বাচন কমিশন। এখনও পর্যন্ত এ রাজ্যে যে ভাবে ভোট হয়েছে, তাতে খুশি তারা। বাংলায় ভোট পরিচালনার বিশেষ প্রশংসা করেছেন খোদ নির্বাচন কমিশনার রাজীব সিংহ।

Advertisement

মঙ্গলবারই সম্পন্ন হয়েছে লোকসভা ভোটের তৃতীয় দফা। তার পর বুধবার রাজীব-সহ নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ বিভিন্ন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকদের সঙ্গে ভোট নিয়ে একটি বৈঠক করেন। কোথায় কেমন ভোট হচ্ছে, কী ভাবে ভোট হচ্ছে, গোটা প্রক্রিয়া পরিচালনায় কোনও সমস্যা হচ্ছে কি না, তা নিয়ে আলোচনা হয় ওই বৈঠকে। সূত্রের খবর, সেখানেই বাংলার ভোটের প্রশংসা করেন নির্বাচন কমিশনার রাজীব। জানান, বাংলার মুখ্য নির্বাচনী আধিকারিক আরিফ আফতাবের কাজে তিনি খুশি। যে ভাবে বাংলার প্রথম তিন দফাকে মোটের উপর ‘শান্তিপূর্ণ’ রাখা গিয়েছে, তাতে সন্তুষ্ট কমিশন।

উল্লেখ্য, ভোটের বাংলা এবং অশান্তি যেন সমার্থক। বরাবর সেই ছবিই দেখা গিয়েছে এ রাজ্যে। লোকসভা নির্বাচন হোক বা পঞ্চায়েত ভোট, পশ্চিমবঙ্গে অশান্তির ইতিহাস অনেক পুরনো। ভোটগ্রহণের সময়ে রাজ্যের কোনও না কোনও প্রান্ত থেকে অশান্তির খবর এসেই থাকে। সারা দেশের মধ্যে বাংলার ভোটে সবচেয়ে বেশি অশান্তির নজির এবং বদনামও রয়েছে। সেই কারণে ভোট এলেই বাংলা নিয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করে নির্বাচন কমিশন। সাধারণত বাংলার ভোট ফেলা হয় অনেক বেশি সংখ্যক দফায়। চলতি ভোটেও তার ব্যতিক্রম হয়নি। সাত দফাতেই বাংলায় ভোট রাখা হয়েছে। কিন্তু প্রথম তিন দফায় যেন অশান্তির চেনা রেওয়াজ ভেঙেছে বাংলা। নির্বাচন কমিশনও তার প্রশংসা করেছে।

Advertisement

আরও চার দফার ভোট বাকি বাংলায়। ভোটগ্রহণ হবে আরও ৩২টি কেন্দ্রে। সূত্রের খবর, তৃতীয় দফার ভোট নিয়ে বিশেষ ভাবে চিন্তিত ছিল কমিশন। কারণ ওই দফায় ভোট ছিল জঙ্গিপুর, মুর্শিদাবাদ, মালদহ উত্তর এবং মালদহ দক্ষিণ কেন্দ্রে। এই আসনগুলিতে অশান্তির আশঙ্কা ছিল তুলনামূলক বেশি। যে কারণে এই কেন্দ্রগুলিতে বাড়তি সতর্কতাও অবলম্বন করেছিল কমিশন। স্পর্শকাতর এলাকা চিহ্নিত করে বাড়তি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছিল। তবে তৃতীয় দফায় কোথাও বড় কোনও অশান্তির খবর মেলেনি। যা নিয়ে কমিশন খুশি। আগামী দফাগুলিতে যাতে বাংলায় আরও শান্তিপূর্ণ ভোট হয়, তা নিশ্চিত করতে বলা হয়েছে আরিফকে।

চতুর্থ দফার ভোট রয়েছে আগামী ১৩ মে। ওই দিন বাংলার মোট আটটি আসনে ভোটগ্রহণ হবে। তালিকায় রয়েছে বোলপুর, বীরভূম, বহরমপুর, কৃষ্ণনগর, রানাঘাট, বর্ধমান পূর্ব, বর্ধমান দুর্গাপুর এবং আসানসোল। একাধিক তারকা প্রার্থীর ভোট রয়েছে চতুর্থ দফায়। ভোট পরিচালনার জন্য পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী কেন্দ্রগুলিতে মোতায়েন করা হয়েছে।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন