Lok Sabha Election 2024

কাঞ্চনকে গাড়ি থেকে নামিয়ে দিয়েছিলেন কল্যাণ, এ বার রচনাকে সাবধান করে পোস্টার চুঁচুড়ায়!

পোস্টার নিয়ে রচনার দাবি, কাঞ্চন এবং কল্যাণের মধ্যে কী হয়েছে তা তিনি জানেন না। তবে, শিল্পীদের সম্মান পাওয়া উচিত বলে মনে করেন রচনাও। এ বিষয়ে কল্যাণের কোনও বক্তব্য এখনও পাওয়া যায়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

চুঁচুড়া শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১৫:৪২
Share:

চুঁচুড়ায় পড়ল এই পোস্টার। — নিজস্ব চিত্র।

হুগলি লোকসভার তৃণমূল প্রার্থী রচনা বন্দ্যোপাধ্যায়, উত্তরপাড়ার তৃণমূল বিধায়ক কাঞ্চন মল্লিক এবং শ্রীরামপুর লোকসভার তৃণমূল প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের ছবি দিয়ে চুঁচুড়ায় পড়ল পোস্টার। সেই পোস্টারে যা লেখা হয়েছে তার মর্মার্থ, আজ কাঞ্চনের সঙ্গে যা হয়েছে আগামিদিনে রচনার সঙ্গেও হতে পারে। শেষে লেখা হয়েছে, ‘জয় বাংলা’। কারা এই পোস্টার সাঁটিয়েছেন তা এখনও অজানা।

Advertisement

বৃহস্পতিবার প্রচারে বেরিয়ে শ্রীরামপুর লোকসভার বিদায়ী সাংসদ তথা এ বারের প্রার্থী কল্যাণ তাঁর প্রচার গাড়ি থেকে নামিয়ে দিয়েছিলেন কাঞ্চনকে। কল্যাণের যুক্তি ছিল, কাঞ্চনকে দেখে ‘ভীষণ রিয়্যাক্ট’ করছেন গ্রামের মহিলারা। কাঞ্চন বিনা বাক্যব্যয়ে কল্যাণের গাড়ি থেকে নেমে যান। কিন্তু তাতে বিতর্ক ঠেকানো যায়নি। পাশাপাশি, প্রশ্ন উঠেছে, কাঞ্চনকে দেখে আপত্তি করার কারণ কী? অভিনেতা-বিধায়ক সম্প্রতি দ্বিতীয় বার বিয়ে করেছেন। তাই কি আপত্তি? উত্তর মেলেনি কল্যাণের কাছ থেকে, আপত্তিকারীদেরও এই প্রসঙ্গে কোনও বক্তব্য পাওয়া যায়নি। ফলে বিষয়টি নিয়ে ধোঁয়াশা রয়েছে। এই প্রেক্ষিতে শুক্রবার পোস্টার পড়ল চুঁচুড়ায়। যেখানে দাবি করা হয়েছে যে, বাংলায় শিল্পীদের কোনও দাম নেই।

এ প্রসঙ্গে প্রশ্ন করা হয়েছিল রচনাকে। তিনি বলেন, ‘‘সব শিল্পীরই সম্মান পাওয়া উচিত বলে আমার মনে হয়। তবে কাঞ্চনের ক্ষেত্রে কী পরিস্থিতি হয়েছিল সেটা আমার জানা নেই, তাই বলতে পারব না। আমার সঙ্গেও হতে পারে এই মর্মে যদি পোস্টার পড়ে থাকে, আমি বলব আমার সঙ্গে এখনও হয়নি। আমি কাঞ্চন বা কল্যাণদাকে কাউকেই সমর্থন করছি না। কারণ বিষয়টা আমি পুরোটা জানি না কী ঘটনা ঘটেছিল।’’

Advertisement

তৃণমূলকে কটাক্ষ করার সুযোগ হাতছাড়া করেনি বিজেপি। হুগলি সাংগঠনিক জেলা বিজেপির সাধারণ সম্পাদক সুরেশ সাউ বলেন, ‘‘কয়েক দিন আগেই বলাগড়ে বিধায়ককে মঞ্চ থেকে নামিয়ে দেওয়া হয়েছিল। আবার শ্রীরামপুরে কাঞ্চন মল্লিককে গাড়ি থেকে নামিয়ে দেওয়া হল। বিজেপি বলত, তৃণমূলে শিল্পী, সাহিত্যিকদের সম্মান নেই। আর এখন তৃণমূলের লোকজনই পোস্টার দিয়ে সেটা জানিয়ে দিচ্ছেন। ঘটনা যা ঘটছে তাতেও স্পষ্ট যে, তাঁদের সম্মান নেই।’’

যাঁর গাড়িতে কাঞ্চনের ওঠা নিয়ে এত গোলমাল, এ নিয়ে সেই কল্যাণের কোনও প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি। যদিও, চুঁচুড়ার পোস্টার নিয়ে উত্তাপ ছড়াচ্ছে ভোটের হুগলিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন