Lok Sabha Election 2024

মুর্শিদাবাদের দুই ওসিকে সাসপেন্ড করল কমিশন, অবিলম্বে চার্জশিট ফাইল করার নির্দেশও দেওয়া হল

নির্বাচন কমিশনের তরফে এই চিঠি এসেছে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরে। কমিশন চিঠিতে বলেছে, অবিলম্বে ওই দুই পুলিশকর্তার বিরুদ্ধে চার্জশিট ফাইল করতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ২০:১৫
Share:

(বাঁ দিকে) রাজু মুখোপাধ্যায় এবং মহম্মদ জামালউদ্দিন মণ্ডল (ডান দিকে)। গ্রাফিক— শৌভিক দেবনাথ।

মুর্শিদাবাদের শক্তিপুর এবং বেলডাঙার ওসিকে সাসপেন্ড করল নির্বাচন কমিশন। শুক্রবার কমিশনের তরফে একটি চিঠিতে এই নির্দেশ এসেছে। কারণ হিসাবে কমিশন জানিয়েছে, ওই দুই পুলিশকর্তাকে নির্দিষ্ট ভাবে বিশেষ দায়িত্ব দেওয়ার পরও তাঁরা সেই দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। তাই তাঁরা আর ভোটের কাজ করতে পারবেন না। একই সঙ্গে ওই দুই পুলিশকর্তার বদলি হিসাবে তিন জন দক্ষ অফিসারের নামও পাঠাতে বলেছে কমিশন।

Advertisement

নির্বাচন কমিশনের তরফে এই চিঠি এসেছে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতরে। কমিশন চিঠিতে বলেছে, অবিলম্বে ওই দুই পুলিশকর্তার বিরুদ্ধে চার্জশিট ফাইল করতে হবে। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিককেই তাঁদের বদলি অফিসারের নাম পাঠানোর দায়িত্ব দেওয়া হয়েছে।

শক্তিপুর এবং বেলডাঙার ওই দুই অফিসারের নাম যথাক্রমে রাজু মুখোপাধ্যায় এবং মহম্মদ জামালউদ্দিন মণ্ডল। গত সপ্তাহে শক্তিপুর এবং বেলডাঙায় যে অশান্তি হয়েছিল, তার জন্য এই দুই পুলিশকর্তার কর্তব্যে গাফিলতিই দায়ী বলে জানিয়েছে কমিশন। এই কারণেই দুই পুলিশকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করা হচ্ছে বলেও জানিয়েছে তারা।

Advertisement

কমিশন জানিয়েছে, ‘শাস্তি’ হিসাবেই আপাতত এই দুই পুলিশকর্তা জেলার পুলিশ হেড কোয়ার্টারে থাকবেন। নির্বাচন সংক্রান্ত কোনও কাজই তাঁরা করতে পারবেন না। তাঁদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ করে শনিবার বেলা ১১টার মধ্যে কমিশনকে রিপোর্ট দিয়ে জানাতে হবে যে, সম্পূর্ণ নির্দেশ কার্যকর হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন