ভোটে যে-ই জিতুক, উড়বে সবুজ আবির

গুদামে বন্দি হচ্ছে বস্তা বস্তা সবুজ আবির। ভোটের ফলের আগে দুর্গাপুরের নানা আবিরের দোকানে এখন এমনই দৃশ্য। তবে কি ধরেই নিয়েছেন, লাল আবিরের চাহিদা থাকবে না? প্রশ্ন শুনে ব্যবসায়ীরা হেসে জানাচ্ছেন, কারণটা তা নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ১৩ মে ২০১৬ ০৩:০৯
Share:

চাহিদা সবুজ আবিরেরই। নিজস্ব চিত্র।

গুদামে বন্দি হচ্ছে বস্তা বস্তা সবুজ আবির। ভোটের ফলের আগে দুর্গাপুরের নানা আবিরের দোকানে এখন এমনই দৃশ্য।

Advertisement

তবে কি ধরেই নিয়েছেন, লাল আবিরের চাহিদা থাকবে না? প্রশ্ন শুনে ব্যবসায়ীরা হেসে জানাচ্ছেন, কারণটা তা নয়। আসলে দুর্গাপুর পশ্চিম কেন্দ্রে এ বার লড়াই মূলত তৃণমূল এবং কংগ্রেস প্রার্থীর মধ্যে। তাঁদের মধ্যে যে-ই জিতুন না কেন, উড়বে সবুজ আবিরই। তাই ফল যাই হোক, বিক্রি হবে সবুজ আবির।

দোল হোক বা ভোটের মরসুম, দুর্গাপুরের অন্য নানা বাজারে আবির সরবরাহ করা হয় বেনাচিতি বাজার থেকে। সেই বেনাচিতি বাজারে ঘুরে দেখা গেল, চার দিকে সবুজ আবির। লাল আবির রয়েছে, তবে তা সবুজের তুলনায় খুবই কম। আর গেরুয়া আবির নেই বললেই চলে। এত সবুজ আবির মজুত করা হচ্ছে কেন? নাম প্রকাশ না করার শর্তে এক ব্যবসায়ী বলেন, ‘‘তৃণমূল জিতুক বা বাম-কংগ্রেস জোট, সবুজ আবির বেশি বিক্রি হবেই। কারণ, কংগ্রেস ও তৃণমূলের রং তো সবুজ। আর বামেদের কথা মাথায় রেখে লাল আবিরও কিছু রাখা হচ্ছে।’’ তবে বিজেপির আবির খেলার সম্ভাবনা কম বলেই মনে হচ্ছে, জানান ওই ব্যবসায়ী।

Advertisement

এ বার দুর্গাপুর পশ্চিম কেন্দ্রে জোর টক্কর হয়েছে তৃণমূলের বিদায়ী বিধায়ক অপূর্ব মুখোপাধ্যায় এবং তৃণমূল ছেড়ে কংগ্রেসে গিয়ে প্রার্থী হওয়া বিশ্বনাথ পাড়িয়ালের মধ্যে। অপূর্ববাবুর সমর্থকেরা সবুজ আবির কিনবেনই। বিশ্বনাথবাবুর দলের কর্মী-সমর্থকেরাও সবুজ আবির মজুত করবেন। তবে যেহেতু কংগ্রেসের সঙ্গে এ বার বামেদের জোট হয়েছে, তাই এই কেন্দ্রে বিশ্বনাথবাবু জিতলে লাল আবিরও কিছু বিক্রি হবে বলে মনে করছেন ব্যবসায়ীরা। সে জন্য ওই বিধানসভা এলাকার নানা বাজারে লাল আবিরও কিছু রাখা হচ্ছে।

দুর্গাপুর বাজারের এক খুচরো আবির ব্যবসায়ী বলেন, ‘‘তিন দফা ভোট হয়ে যেতেই আবির মজুত করে রেখে দিয়েছি। না হলে পরে পেতে অসুবিধে হবে।’’ বেনাচিতির পাইকারি বাজারের আবির ব্যবসায়ী সরস্বতী মজুমদার জানান, দুর্গাপুরের বিভিন্ন বাজার ছাড়াও তাঁদের কাছ থেকে পার্শ্ববতী অন্ডাল, লাউদোহা, উখড়া-সহ নানা জায়গার ব্যবসায়ীরা আবির কিনে নিয়ে যান। দোলের আগেই ভোট ঘোষণা হয়ে গিয়েছিল। সেই সময়েই ভোটের কথা ভেবে অনেক বেশি আবির মজুত করা হয়েছে। তিনি বলেন, ‘‘সব দিক খতিয়ে দেখেই সবুজ আবির বেশি মজুত করেছেন ব্যবসায়ীরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন