Ratna Chatterjee

Bengal Polls: ১৩ কোটির সম্পত্তি, আয়কর বাকি সাড়ে ৬৭ লক্ষ টাকা, হলফনামায় জানালেন শোভন-জায়া রত্না

বেহালা পূর্ব কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থী হিসাবে এ বারের নির্বাচন লড়ছেন রত্না।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২১ ১২:২৯
Share:
০১ ১৪

কলকাতা পুরসভার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের স্ত্রী রত্না চট্টোপাধ্যায়। ব্যক্তিগত সম্পর্ক নিয়ে একে অপরের দিকে কাদা ছোড়াছুড়ি হয়েছে অনেক। বেহালা পূর্ব কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থী হিসাবে এ বারের নির্বাচন লড়ছেন রত্না।

০২ ১৪

নির্বাচন কমিশনের কাছে যে হলফনামা তিনি জমা দিয়েছেন তাতে গত ৫ বছরে তিনি বার্ষিক কখনও ৪১ লাখ, কখনও ৭৩ লাখ, ৭২ লাখ, ৮০ লাখ আবার কখনও ৭৭ লাখেরও বেশি আয় দেখিয়েছেন। হলফনামার শুরুতেই রত্নার ঐশ্বর্যের আঁচ মিলেছে।

Advertisement
০৩ ১৪

এই মুহূর্তে তাঁর হাতে নগদ রয়েছে ৪ লাখ ৫৮ হাজার ২৩২ টাকা। এ ছাড়া বিভিন্ন ব্যাঙ্কে একাধিক স্থায়ী আমানত, রেকারিং, শেয়ার বাজার, মিউচুয়াল ফান্ড, পিপিএফ এবং ভাড়া ইত্যাদি মিলিয়ে তাঁর সঞ্চয় ২ কোটি ৪৭ লাখ ৯৫ হাজার টাকার।

০৪ ১৪

৪১ লাখ ৫৯ হাজার ৩২৪ টাকার ঋণও রয়েছে তাঁর। টয়োটা ফরচুনার এবং হন্ডা সিআরভি— এই দু’টি গাড়ি রয়েছে তাঁর। দু’টি গাড়ি মিলিয়ে মোট মূল্য ৪৮ লাখ ২১ হাজার ১২৬ টাকা।

০৫ ১৪

৩৬৪ গ্রাম সোনার গয়না-সহ আরও অনেক মূল্যবান অলঙ্কার রয়েছে। সব মিলিয়ে যার বর্তমান বাজার দর ১৬ লাখ ৪০ হাজার টাকা।

০৬ ১৪

এ ছাড়া ৭৮ হাজার টাকার ল্যাপটপ, ৫৬ হাজার ৬৬৪ টাকার শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র, ৮ হাজার টাকার আসবাব, প্রায় ১১ হাজার টাকার একটি সেলাই মেশিন, প্রায় ২৪ হাজার টাকার একটি মোবাইল ফোন এবং প্রায় ১৮ হাজার টাকার একটি ভ্যাকুম ক্লিনার রয়েছে তাঁর।

০৭ ১৪

সব মিলিয়ে হলফনামার হিসাব অনুযায়ী তাঁর অস্থাবর সম্পত্তির পরিমাণ ৩ কোটি ৬২ লাখ ৮৭ হাজার ৬২১ টাকা।

০৮ ১৪

তাঁর স্থাবর সম্পত্তি কোথায় কত রয়েছে তা বিশদে উল্লেখ নেই হলফনামায়। তবে সমস্ত স্থাবর সম্পত্তির বর্তমান বাজার মূল্য ৯ কোটি ৭ লাখ ৭১ হাজার ১৭৪ টাকা।

০৯ ১৪

অর্থাৎ স্থাবর এবং অস্থাবর মিলিয়ে তিনি মোট ১২ কোটি ৭০ লাখ ৫৮ হাজার ৭৯৫ টাকার মালকিন।

১০ ১৪

বিভিন্ন সময়ে বিভিন্ন সংস্থা কাছ থেকে ঋণ নিয়েছেন তিনি। আইসিআইসিআই ব্যাঙ্ক থেকে ১১ লাখ ৬২ হাজার ১০২ টাকার ব্যক্তিগত ঋণ এবং ১১ লাখ ৪৩ হাজার ২৯৩ টাকার গাড়ি ঋণ নিয়েছেন।

১১ ১৪

এলআইসি হাউজিং ফিনান্স থেকে ১ কোটি ৬৬ লাখ ৭৯ হাজার ৪২৪ টাকার মর্টগেজ ঋণ নিয়েছন। সোনার গয়নার বিনিময়ে অ্যাক্সিস ব্যাঙ্ক থেকে ঋণ নিয়েছেন ২৬ লাখ টাকা।

১২ ১৪

স্বামী শোভন চট্টোপাধ্যায়ের কাছ থেকে তিনি ১০ লাখ ৮০ হাজার টাকা এবং সুভলভ ডিলার্স প্রাইভেট লিমিটেড-এর কাছ থেকে ৩ কোটি ৫৫ লাখ টাকা নিয়েছিলেন। এগুলো ছাড়াও অন্যান্য বিভিন্ন সংস্থার কাছে তাঁর মোট ১৭ লাখ ১১ হাজার টাকা দেনা রয়েছে।

১৩ ১৪

অর্থাৎ সব মিলিয়ে তাঁর দেনা রয়েছে মোট ৫ কোটি ৯৮ লাখ ৭৬ হাজার ১০ টাকা। এর বাইরে ৬৭ লাখ ৫৪ হাজার ৫২০ টাকার আয়কর বাকি পড়ে রয়েছে তাঁর।

১৪ ১৪

১৯৯৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক হন তিনি। এ বারের নির্বাচনে তাঁর প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থী অভিনেত্রী পায়েল সরকার। রাজনীতি রত্নার বহু দিনের সঙ্গী। অন্য দিকে পায়েল এই প্রথম রাজনীতিতে পা রাখলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement