Sikkim University Recruitment 2023

সঙ্গীতে ডিগ্রি রয়েছে? গবেষক হওয়ার সুযোগ দিচ্ছে সিকিম বিশ্ববিদ্যালয়!

সিকিম বিশ্ববিদ্যালয়ের তরফে একটি গবেষণা প্রকল্পের জন্য সহকারী প্রয়োজন। এই প্রকল্পে আর্থিক অনুদান দিচ্ছে ইন্দিরা গান্ধি ন্যাশনাল সেন্টার ফর দি আর্টস (আইজিএনসিএ)।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ১৩:২৯
Share:

সিকিম বিশ্ববিদ্যালয় ছবি: সংগৃহীত

গানবাজনা নিয়ে পড়াশোনা করেছেন, এমন অনেক পড়ুয়াই চাকরি খুঁজতে গিয়ে বিড়ম্বনায় পড়েন। তবে সেই সমস্যারও সমাধান রয়েছে। বিভিন্ন সময়ে সঙ্গীত শিক্ষক বা গবেষক হিসাবে কাজের সুযোগ পাওয়া যায়। সম্প্রতি প্রকাশিত এক বিজ্ঞপ্তি অনুযায়ী গবেষক হিসেবে কাজের সুযোগ দিচ্ছে সিকিম বিশ্ববিদ্যালয়। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত হয়েছে একটি বিজ্ঞপ্তি। উল্লেখ করা হয়েছে, একটি ‘বিশেষ’ গবেষণা প্রকল্পের জন্য রিসার্চ অ্যাসোসিয়েট এবং রিসার্চ অ্যাসিস্ট্যান্ট প্রয়োজন।

Advertisement

ইন্দিরা গান্ধি ন্যাশনাল সেন্টার ফর দি আর্টস (আইজিএনসিএ)-এর আর্থিক অনুদানে গবেষণা চলছে ‘উইন্ড মিউজ়িক্যাল ইনস্ট্রুমেন্টস্ অ্যান্ড ইটস্ আর্কিটেকনটিক্স ইন দ্য কালচারাল স্কেপস অফ নর্থ ইস্টার্ন স্টেটস্ অফ ইন্ডিয়া’ প্রকল্পে। এই প্রকল্পের জন্যই সিকিম বিশ্ববিদ্যালয়ের প্রয়োজন রিসার্চ অ্যাসোসিয়েট এবং রিসার্চ অ্যাসিস্ট্যান্ট। শূন্যপদ দু'টি।

কারা আবেদন করতে পারবেন?

Advertisement

উভয় পদেই এমন প্রার্থী প্রয়োজন, যাঁদের সঙ্গীত তথা মিউজ়িক বিভাগে মাস্টার অফ ফিলোজফি (এমফিল)/ পিএইচডি রয়েছে এবং তাঁরা ন্যাশনাল এলিজিবিলিটি টেস্টে (নেট) উত্তীর্ণ হয়েছেন।

এ ছাড়াও যাঁরা সঙ্গীতে ৫৫ শতাংশ নম্বর পেয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন, তাঁরাও এই পদের জন্য আবেদন করতে পারবেন।

তবে উইন্ড ইনস্ট্রুমেন্টস্ প্লেয়ার, উত্তর-পূর্ব ভারতের সংস্কৃতি সম্পর্কে প্রার্থীর সম্যক ধারণা থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া যাবে।

কী ভাবে নিয়োগ হবে?

ওয়াক-ইন-ইন্টারভিউয়ের মাধ্যমে সংশ্লিষ্ট পদে প্রার্থীদের নিয়োগ করা হবে। সিকিম বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগে এই ইন্টারভিউ হবে।

বেতন:

রিসার্চ অ্যাসোসিয়েট পদে নির্বাচিত প্রার্থী মাসে ২০ হাজার টাকা বেতন হিসেবেপাবেন।

মাসিক ১৬ হাজার টাকা বেতন পাবেন রিসার্চ অ্যাসিস্ট্যান্ট পদে নির্বাচিত প্রার্থীরা।

এই কাজের জন্য ছ'মাস কিংবা তার বেশি সময় সিকিমে থেকে কাজ করতে হবে। ৪ জুলাই, ২০২৩ তারিখে সিকিম বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগে ওয়াক ইন ইন্টারভিউয়ের মাধ্যমে উল্লেখিত পদে প্রার্থীদের নিয়োগ করা হবে। প্রার্থীদের সঙ্গে রাখতে হবে দশম থেকে পিএইচডি পর্যন্ত সমস্ত শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র এবং নথি। নিয়োগ সংক্রান্ত অন্যান্য তথ্যের জন্য দেখে নিতে পারেন সিকিম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন