CU Recruitment 2023

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিশেষ প্রজেক্টে রয়েছে কাজের সুযোগ, কোন বিভাগে?

কাজের মেয়াদ এক বছর। তবে, প্রয়োজন অনুযায়ী তিন বছর পর্যন্ত বাড়তে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ২১:৩৭
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিশেষ প্রজেক্টে কাজ করার বা কাজ শেখার সুযোগ। এই ক্ষেত্রে প্রার্থী ফেলোশিপও পাবেন প্রতি মাসে। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

সিএসআর প্রজেক্টে ফেলো নেওয়া হবে। বিশেষ প্রজেক্টের কাজে রিসার্চ প্রোগ্রামের জন্য নেওয়া হবে এই পদে। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের তরফে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সিএসআর প্রজেক্ট ফেলো জুনিয়র ১, অথবা জুনিয়র ২ নেওয়া হবে। আবেদনের জন্য জুনিয়র ১-এর জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে নূন্যতম ৫৫ শতাংশ নম্বর-সহ পরিবেশ বিজ্ঞান/ জীবন বিজ্ঞান অথবা রাসায়নে স্নাতকোত্তর যোগ্যতা থাকতে হবে। প্রতি মাসে ফেলোশিপ বাবদ ১৪ হাজার টাকা মিলবে। আবার যদি কেউ জুনিয়র ২-এর জন্য আবেদন করতে চান সে ক্ষেত্রে এই যোগ্যতার সঙ্গে প্রয়োজন আরও ডিগ্রি। সিএসআর প্রজেক্ট ফেলো জুনিয়র ২ প্রতি মাসে ৩১ হাজার টাকা করে পাবেন। কাজের মেয়াদ এক বছর। তবে, প্রয়োজন অনুযায়ী তিন বছর পর্যন্ত বাড়তে পারে।

কী ভাবে আবেদন করবেন?

Advertisement

প্রার্থীকে প্রথমে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। বিজ্ঞপ্তিটি ২০ জুলাই প্রকাশিত হয়েছে। ২০ তারিখ থেকে ১০ দিনের মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন