DRDO Apprentice Training 2023

শিক্ষানবিশ প্রয়োজন ডিআরডিও অধীনস্থ গবেষণাকেন্দ্রে, শূন্যপদ ক’টি?

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের অধীনস্থ একটি গবেষণাকেন্দ্রে শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) নিয়োগ করা হবে। এই প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন করতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১২:৪৭
Share:

প্রতীকী চিত্র।

এক বছরের জন্য রাষ্ট্রায়ত্ত সংস্থায় কাজের সুযোগ। সদ্যই এই মর্মে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, ওই সংস্থার ডিফেন্স ইনস্টিটিউট অফ বায়ো-এনার্জি রিসার্চে এক বছরের জন্য শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) নেওয়া হবে। এই সংস্থায় প্রশিক্ষণের জন্য কী ভাবে আবেদন করবেন, কারা আবেদন করতে পারবেন, সেই সংক্রান্ত বিষয়ে রইল সবিস্তার।

Advertisement

কারা প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন?

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, আবেদনকারীদের ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং (এনসিভিটি) অনুমোদিত ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই)-এর শংসাপত্র থাকা প্রয়োজন।

Advertisement

তাঁদের মেকানিক, ইলেকট্রনিক্স মেকানিক, টার্নার, ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট, এগ্রিকালচার অ্যাসিস্ট্যান্ট, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি সিস্টেম মেনটেনেন্স, ইলেকট্রিশিয়ান, ফিটার, প্লাম্বার-সহ একাধিক ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হবে। সংশ্লিষ্ট ট্রেডে শিক্ষানবিশদের ৭,০০০ টাকা ভাতা হিসাবে দেওয়া হবে। মোট ৩২ জন প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন।

এই ক্ষেত্রে কর্মরত পেশাদার কিংবা পূর্বে প্রশিক্ষণ নিয়েছেন, এমন ব্যক্তিদের আবেদন গ্রহণ করা হবে না। আবেদনকারীদের আইটিআই-তে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা তালিকা তৈরি করা হবে। ওই তালিকার ভিত্তিতেই প্রশিক্ষিতদের বেছে নেওয়া হবে। তাঁদের গবেষণাগারের বিভিন্ন ফিল্ড স্টেশনে প্রশিক্ষণ দেওয়া হবে। আগ্রহীদের আবেদন করার জন্য ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং স্কিম (ন্যাটস) পোর্টালে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। এর পরই প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ১৪ ডিসেম্বরের মধ্যে আবেদনপ্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এই বিষয়ে আরও জানতে ডিআরডিও ওয়েবসাইটটিতে প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন