RBI Jobs 2024

কেন্দ্রীয় সংস্থার উচ্চপদে স্নাতকদের নিয়োগ, বাংলা ভাষা জানলে মিলবে অগ্রাধিকার

সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অধীনস্থ কেন্দ্রে ওয়েলফেয়ার অফিসার এবং সেফটি অফিসার প্রয়োজন। ওই পদে নিযুক্ত ব্যক্তিরা ৫৬ হাজার থেকে শুরু ৬৯ হাজার টাকা মাসিক বেতন হিসাবে পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৬:২১
Share:

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক নোট মুদ্রণ প্রাইভেট লিমিটেড। ছবি: সংগৃহীত।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অধীনে কাজের সুযোগ। এই মর্মে সম্প্রতি একটি নিয়োগ-বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক নোট মুদ্রণ প্রাইভেট লিমিটেড সংস্থার জন্য কর্মী নিয়োগ করা হবে। ওই সংস্থায় চিফ ওয়েলফেয়ার অফিসার, ওয়েলফেয়ার অফিসার এবং সেফটি অফিসার পদে কর্মখালি রয়েছে। মোট শূন্যপদ পাঁচটি।

Advertisement

সংশ্লিষ্ট সংস্থার তরফে জানানো হয়েছে, শালবনি এবং মাইসুরু প্রেসের জন্য ওই পদে কর্মী নিয়োগ করা হবে। শালবনি প্রেসের চিফ ওয়েলফেয়ার অফিসার এবং ওয়েলফেয়ার অফিসার হিসাবে লেবার অ্যান্ড সোশ্যাল ওয়েলফেয়ার বিষয়ে স্নাতক হয়েছেন, কিংবা ওই বিষয়ে ডিপ্লোমা করেছেন, এমন ব্যক্তিদের নিয়োগ করা হবে। তাঁদের বাংলা ভাষায় সাবলীল হতে হবে, তবে হিন্দি ভাষায় কথা বলতে পারার দক্ষতাও থাকা চাই। লেবার ওয়েলফেয়ার বিভাগে আগে অন্তত পাঁচ থেকে দশ বছরের কাজের অভিজ্ঞতা রয়েছে, এমন ব্যক্তিদের সংশ্লিষ্ট পদের জন্য বেছে নেওয়া হবে।

মাইসুরু প্রেসের ক্ষেত্রে সমাজ বিজ্ঞানে স্নাতক হয়েছেন কিংবা ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন, এমন ব্যক্তিদের ওয়েলফেয়ার অফিসার হিসাবে নিয়োগ করা হবে। স্থানীয় ভাষায় সাবলীল ব্যক্তিদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। এ ক্ষেত্রে অন্তত পাঁচ বছরের কাজের অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়।

Advertisement

পাশাপাশি, সেফটি অফিসার হিসাবে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি শাখার যে কোনও বিষয়ে কিংবা পদার্থবিদ্যা বা রসায়নে স্নাতক হয়েছেন, এমন ব্যক্তিদের নিয়োগ করা হবে। তবে, এ ক্ষেত্রে যাঁরা ইন্ডাস্ট্রিয়াল সেফটি বিষয়ে ডিপ্লোমা কিংবা সার্টিফিকেট কোর্স সম্পূর্ণ করেছেন, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

চিফ ওয়েলফেয়ার অফিসার হিসাবে ২১ থেকে ৪৫ বছর, ওয়েলফেয়ার অফিসার হিসাবে ২১ থেকে ৪০ বছর, সেফটি অফিসার হিসাবে ২৩ থেকে ৪০ বছর বয়সি ব্যক্তিদের আবেদন গ্রহণ করা হবে। প্রাথমিক ভাবে চিফ ওয়েলফেয়ার অফিসার হিসাবে প্রতি মাসে ৬৯,৭০০ টাকা এবং ওয়েলফেয়ার অফিসার ও সেফটি অফিসার পদে নিযুক্তরা প্রতি মাসে ৫৬,১০০ টাকা বেতন হিসাবে পাবেন।

আগ্রহীদের ৩০০ টাকা আবেদনমূল্য জমা দিতে হবে। এর পর ডাকযোগে জীবনপঞ্জি-সহ অন্যান্য আনুষঙ্গিক নথি পাঠাতে হবে। ১৪ মে পর্যন্ত সংশ্লিষ্ট পদের জন্য আবেদনপত্র গ্রহণ করা হবে। ইন্টারভিউয়ের মাধ্যমে পদপ্রার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। এই বিষয়ে আরও তথ্য জেনে নিতে হলে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন