NCERT Recruitment 2023

এনসিইআরটিতে পরামর্শদাতা প্রয়োজন, কারা আবেদন করতে পারবেন?

ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি)-এ সংশ্লিষ্ট পদে কর্মখালি রয়েছে। চুক্তির ভিত্তিতে ওই পদে কাজ করতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১৫:৩৫
Share:

ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি)। ছবি: সংগৃহীত।

কেন্দ্রীয় সংস্থায় সরাসরি কর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি এই মর্মে ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি)-র তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, সিনিয়র কনসালট্যান্ট পদে কর্মখালি রয়েছে। ওই পদে নিযুক্তদের স্ট্রেন্থেনিং ফাউন্ডেশনাল লিটারেসি (এফএলএন) এবং নিষ্ঠা এফএলএন / ইসিসি— এই দু’টি পৃথক প্রকল্পের জন্য কাজ করতে হবে।

Advertisement

প্রথম প্রকল্পে যে ব্যক্তিকে নিয়োগ করা হবে, তাঁর স্নাতকোত্তর পর্বে ৫৫ শতাংশের বেশি নম্বর থাকতে হবে। ২০০৯ সালের পূর্বে পিএইচডি সম্পূর্ণ করা থাকতে হবে এবং ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) উত্তীর্ণ হতে হবে। সংশ্লিষ্ট পদে পূর্বে অন্তত পাঁচ বছরের অভিজ্ঞতা থাকা বাঞ্ছনীয়।

দ্বিতীয় প্রকল্পের জন্য চাইল্ড ডেভেলপমেন্ট/ইসিসি/এডুকেশন বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিকে নিয়োগ করা হবে। ওই ব্যক্তির পিএইচডি ২০০৯ সালের পূর্বে সম্পূর্ণ হওয়া বাঞ্ছনীয়। পাশাপাশি, আবেদনকারীকে ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) উত্তীর্ণ হতে হবে।

Advertisement

সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে। নিযুক্তদের ৬০,০০০ টাকা বেতন হিসাবে দেওয়া হবে। ২২ ডিসেম্বর বেলা সাড়ে ৯টার মধ্যে আগ্রহীদের নয়া দিল্লির ডিপার্টমেন্ট অফ এলিমেন্টারি এডুকেশন-এ উপস্থিত হতে হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে সমস্ত নথি জমা দিয়ে নাম নথিভুক্ত করতে না পারলে ইন্টারভিউয়ের সুযোগ দেওয়া হবে না। এই বিষয়ে আরও জানতে হলে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন