VSSC Apprenticeship

বিক্রম সারাভাই স্পেস সেন্টারে শিক্ষানবিশ প্রয়োজন, স্নাতকদের জন্য বিশেষ সুযোগ

প্রতিষ্ঠানের তরফে শিক্ষানবিশ হিসাবে স্নাতক এবং ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন, এমন ব্যক্তিদের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতি মাসে তাঁদের ৮ থেকে ৯ হাজার টাকা ভাতা হিসাবে দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৬:৩৩
Share:

বিক্রম সারাভাই স্পেস সেন্টার। ছবি: সংগৃহীত।

স্নাতক ডিগ্রি অর্জন করেছেন, এমন প্রার্থীদের জন্য কেন্দ্রীয় সংস্থায় কাজের সুযোগ। সম্প্রতি এই মর্মে বিক্রম সারাভাই স্পেস সেন্টারের তরফে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, ডিপার্টমেন্ট অফ স্পেস-এর অধীনস্থ এই সংস্থায় এক বছরের জন্য শিক্ষানবিশ (অ্যাপ্রেন্টিস) নেওয়া হবে। কী ভাবে আবেদন করা যাবে, কারা আবেদন করতে পারবেন, সেই সংক্রান্ত বিষয়ে রইল বিস্তারিত।

Advertisement

কারা প্রশিক্ষণ নিতে পারবেন?

প্রতিষ্ঠানের তরফে হোটেল ম্যানেজমেন্ট, কেটারিং টেকনোলজি, কমার্শিয়াল প্র্যাকটিস বিষয়ে স্নাতক হয়েছেন, কিংবা ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন, এমন ব্যক্তিদের প্রশিক্ষণ দেওয়া হবে। স্নাতকদের বয়স ২৮ বছরের মধ্যে হতে হবে।

Advertisement

এ ছাড়াও ইলেক্ট্রিক্যাল, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং মেটালার্জি নিয়ে স্নাতক হয়েছেন এবং ডিপ্লোমা সম্পূর্ণ করেছেন, এমন ব্যক্তিরাও প্রশিক্ষণ নিতে পারবেন। বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। মোট আসন সংখ্যা ৯৯।

প্রশিক্ষণ চলাকালীন ডিপ্লোমা অর্জন করেছেন, এমন ব্যক্তিদের ৮ হাজার এবং স্নাতকদের ৯ হাজার টাকা মাসিক ভাতা হিসাবে দেওয়া হবে। আগ্রহীদের প্রশিক্ষণ নেওয়ার আবেদন জানানোর জন্য প্রথমে ন্যাশনাল অ্যাপ্রেন্টিসশিপ ট্রেনিং স্কিম শীর্ষক ওয়েবসাইটে গিয়ে নিজেদের নাম নথিভুক্ত করতে নিতে হবে।

নাম নথিভুক্তকরণের পদ্ধতি সম্পূর্ণ হলে, তার নথিটি ডাউনলোড করে রাখতে হবে। ৮ মে প্রতিষ্ঠানের তিরুঅনন্তপুরমের দফতরে জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র এবং নাম নথিভুক্তকরণের প্রমাণ নিয়ে উপস্থিত থাকতে হবে। ওই দিনই শিক্ষানবিশ হিসাবে প্রার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। এই বিষয়ে আরও জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন