Dasvi

Abhishek-Nimrat: ৮৭ বছরে স্কুল পাশ করলেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী, শুভেচ্ছা অভিষেক, নিমরতের

বিশেষ ভাবে আপ্লুত অভিষেক আর নিমরত। ‘দশভি’ যে সত্যি সত্যিই অনুপ্রেরণা!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২২ ১৯:৪৮
Share:

‘দশভি’ যে সত্যি সত্যিই অনুপ্রেরণা!

বয়স যে কেবলই একটা সংখ্যা, তা আবারও প্রমাণ করেছেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালা। লেখাপড়ার ইচ্ছে তাঁর বরাবরই ছিল, কিন্তু জীবনের ওঠাপড়ায় স্কুলের গণ্ডি পেরনোর স্বাদ অধরাই থেকে গিয়েছিল। শেষমেশ ৮৭ বছর বয়সে দশম এবং দ্বাদশের পরীক্ষা দিলেন ওমপ্রকাশ। শুধু তাই নয়, ইংরেজিতে তাঁর প্রাপ্ত নম্বর ১০০-র মধ্যে ৮৮! অন্যন্য বিষয়েও ভাল ফল করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী।

হরিয়ানার বুকে হলেও সেই ঘটনা অনুপ্রেরণা যুগিয়েছে গোটা দেশকে। ওমপ্রকাশকে স্বাগত জানিয়েছেন অনেকেই। তবে বিশেষ ভাবে আপ্লুত 'দশভি' ছবির দুই অভিনেতা অভিষেক বচ্চন এবং নীমরত কৌর। আসলে সেই ছবিও যে এমনই এক অনুপ্রেরণার কাহিনী। সেখানেও জেলখানায় বসে এক জন রাজনীতিবিদের দশম শ্রেণির পরীক্ষা দেওয়ার প্রসঙ্গ রয়েছে। অশিক্ষিত, দুর্নীতিগ্রস্ত সেই চরিত্র বন্দিজীবনেই খুঁজে নিয়েছিল সঠিক ভাবে বাঁচার পথ।

Advertisement

গত মাসেই নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে অভিষেক আর নীমরত অভিনীত 'দশভি'। তার পরই ওমপ্রকাশের সফল প্রয়াস। সমাপতন আশ্চর্য হলেও অবাস্তব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন