Rishi Sunak-Amitabh Bachchan

ব্রিটেনের কুর্সিতে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক, খবর পেয়ে কী করলেন অমিতাভ?

কমলা হ্যারিসের পর এ বার ঋষি সুনক। সোমবার ব্রিটেনে প্রধানমন্ত্রী পদে নির্বাচিত হওয়ার পর থেকেই চর্চায় রাজনীতিক।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ১২:১০
Share:

ঋষি সুনককে নিয়ে উচ্ছ্বসিত অমিতাভ। ফাইল চিত্র।

১০ ডাউনিং স্ট্রিট আলোয় আলোকিত। সারা ভারত যখন দিওয়ালির আলোয় সেজে উঠেছে। ব্রিটেনের এই গলিতেও যেন তখন এক টুকরো ভারত। বিরল ছবি। কিন্তু এমনটা হবে না-ই বা কেন? কারণ ব্রিটেনের কুর্সিতে বসতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। আগামী ২৮ অক্টোবর প্রধানমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন তিনি। আর এই খবরে উচ্ছ্বসিত সারা বিশ্ব। বিশেষত ভারতীয়রা। বাদ গেলেন না অমিতাভ বচ্চনও। টুইট করে নিজের আনন্দ প্রকাশ করেছেন বিগ বি। তিনি লেখেন, “ভারত মাতার জয়। অবশেষে মাতৃভূমি থেকে ব্রিটেন পেল নতুন প্রধানমন্ত্রী।” সোমবারই প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত হন ঋষি। ব্রিটেনের ইতিহাসে তিনিই সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হতে চলেছেন।

Advertisement

সোমবার দীপাবলির রাতে সুদূর ব্রিটেন থেকে সেই খবর আসার পর থেকেই ভাবী প্রধানমন্ত্রীর ভারত-যোগ নিয়ে আলোচনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। প্রকাশ্যে নিজের ধর্মীয় বিশ্বাস নিয়ে কখনও সরব না হলেও নিজেকে বরাবরই ‘গর্বিত হিন্দু’ হিসাবেই তুলে ধরে এসেছেন ঋষি।

ঋষিই প্রথম বার নয় বিশ্বের বিভিন্ন দেশে প্রধানমন্ত্রী, প্রেসিডেন্টের মতো পদে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূতরা। ২০২১-এর গোড়ার আমেরিকার ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েছিলেন ডেমোক্র্যাটিক পার্টির নেত্রী কমলা হ্যারিস। ঋষি এবং কমলা ছাড়াও এই তালিকায় রয়েছেন পর্তুগালের প্রধানমন্ত্রী অ্যান্টোনিও কোস্টা, গায়ানার প্রেসিডেন্ট মহম্মদ ইরফান, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ যুগনাউথের মতো পরিচিত রাষ্ট্রনেতারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন