Actor

শুভ্রজিতের ‘মায়ামৃগয়া’য় ‘রবীন্দ্রনাথ’ প্রিয়াংশু, ‘নেতাজি’ অভিষেক

প্রিয়াংশু এর আগে গৌতম ঘোষের ‘মনের মানুষ’ ছবিতে জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের ভূমিকায় অভিনয় করেছিলেন। এবার তিনি রবীন্দ্রনাথ, জানালেন শুভ্রজিৎ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২০ ১৭:১৭
Share:

শুভ্রজিৎ মিত্রের আগামী ছবি ‘মায়ামৃগয়া’য় দেখা যাবে প্রিয়াংশু চট্টোপাধ্যায় এবং অভিষেক বসু-কে।

দীপাবলির উপহার দিলেন পরিচালক শুভ্রজিৎ মিত্র। আগামী ছবি ‘মায়ামৃগয়া’র আরও দুই অভিনেতাকে সামনে এনে। ছবির পটভূমিকায় রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘দুই বোন’। তাতেই দুই নব্য সংযোজন প্রিয়াংশু চট্টোপাধ্যায় এবং অভিষেক বসু। আনন্দবাজার ডিজিটালকে শুভ্রজিৎ জানালেন, রবীন্দ্রনাথ ঠাকুরের ভূমিকায় দেখা যাবে মুম্বইয়ের প্রিয়াংশুকে। বড় পর্দায় এই বার ‘নেতাজি’ হচ্ছেন ছোট পর্দার ‘নেতাজি’ অভিষেক বসু।

Advertisement

প্রিয়াংশু এর আগে গৌতম ঘোষের ‘মনের মানুষ’ ছবিতে জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের ভূমিকায় অভিনয় করেছিলেন। এবার তিনি রবীন্দ্রনাথ, জানালেন শুভ্রজিৎ। বিশ্বকবির কোন বয়স ধরা পড়বে এই চরিত্রে? পরিচালকের কথায়, আইনস্টাইনের সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের যে সময়ে দেখা হয়েছিল সেই সময়ের কবিকে দেখা যাবে ছবিতে।

কবির মেকআপ যাতে নিখুঁত হয় তার জন্য মুম্বই থেকে প্রস্থেটিক মেকআপ ম্যান আনবেন পরিচালক। প্রিয়াংশু ছাড়াও ছবিতে মুম্বই যোগ ঘটছে আরও এক অভিনেতার সূত্রে। তিনি ইন্দ্রনীল সেনগুপ্ত। শুভ্রজিত জানিয়েছেন, ‘দুই বোন’—এর বড় বোন অর্পিতা চট্টোপাধ্যায়ের বিপরীতে দেখা যাবে ইন্দ্রনীলকে।

Advertisement

‘মায়ামৃগয়া’য় রবীন্দ্রনাথ ঠাকুরের মতোই বিশেষ ভূমিকা নেতাজিরও। সময়টা ১৯২৫-৩০ সাল। তখন নেতাজির বয়স ২৮ থেকে ৩২-এর মধ্যে। শুভ্রজিৎ জানালেন, ‘‘অভিষেকেরও বয়স এখন ওই রকমই। ওই সময়ের নেতাজি আর এখনকার অভিষেকের মধ্যে এতটাই মিল যে আলাদা করে ওকে অভিনয় করতে হবে না।’’

যদিও পরিচালকের দাবি, ছোট পর্দা আর বড় পর্দায় আকাশপাতাল পার্থক্য। ছোট পর্দার অনেক চরিত্র জনপ্রিয় হয়েও হারিয়ে যায়। বড় পর্দা ইতিহাস তৈরি করে। ‘মায়ামৃগয়া’র সুভাষচন্দ্র বসু সেই রকমই একটি চরিত্র। ছোট পর্দায় আজাদ হিন্দ ফৌজের পোশাক গায়ে তোলা হয়নি অভিষেকের। এই আফসোস রয়েই গিয়েছিল অভিনেতার। বড় পর্দায় সামরিক পোশাক গায়ে উঠলেও আজাদ হিন্দ বাহিনির নয়, বেঙ্গল ভলান্টিয়ার্স-এর সর্বাধিনায়ক রূপে দেখা যাবে অভিষেককে। তার জন্য ঘোড়ায় চড়ার প্রশিক্ষণ নিতে হবে অভিষেককে, জানালেন শুভ্রজিৎ।

আগামী জানুয়ারিতে শুরু হবে ছবির শ্যুট। কলকাতা স্টুডিয়োতেই এক টুকরো উত্তরায়ণ তুলে আনার ব্যবস্থা করছেন পরিচালক। রেকর্ডিং হয়ে গিয়েছে ছবির ৯টি গানের ৩টির। দুই বোন ‘শর্মিলা’ আর ‘ঊর্মিমালা’র ঠোঁটে কণ্ঠ দিয়েছেন সোমছন্দা ভট্টাচার্য, উজ্জয়িনী মুখোপাধ্যায়। সঙ্গীত পরিচালনায় বিক্রম ঘোষ।

পরিচালকের ইচ্ছে, সব ঠিক মতো চললে আগামী মার্চে শেষ করে ফেলবেন ছবির শ্যুট। তার পর কিছু দিনের বিশ্রাম। ২০২১-এর পুজোর পর হয়তো হাত দেবেন পরের ছবি ‘আরণ্যক’-এর শ্যুটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন