Soumitra Chatterjee

ফের ডায়ালিসিস সৌমিত্রের, করা হতে পারে ট্র্যাকিওস্টমি

চিকিৎসকেরা জানিয়েছেন, আগামী সপ্তাহের শুরুর দিকেই সৌমিত্রর ট্র্যাকিওস্টমি করা হতে পারে। বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২০ ০৩:০৫
Share:

আগের মতোই রয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়।— ফাইল চিত্র

আগের মতো অবস্থাতেই রয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। তাঁর সংজ্ঞা এখনও পুরোপুরি আসেনি। রবিবার হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, খুব তাড়াতাড়ি তাঁর ট্র্যাকিওস্টমি করা হবে। অবশ্য তাঁর রক্তচাপ এবং রক্তের অন্যান্য মাত্রা স্বাভাবিক রয়েছে।

Advertisement

চিকিৎসকেরা জানিয়েছেন, আগামী সপ্তাহের শুরুর দিকেই সৌমিত্রর ট্র্যাকিওস্টমি করা হতে পারে। তবে এ নিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করা হচ্ছে। ওই পদ্ধতি ব্যবহারের ফলে যাতে তাঁর অন্যান্য কোনও শারীরিক ক্ষতি না হয় সে দিকও পুরোপুরি খতিয়ে দেখা হচ্ছে। তবে এ ব্যাপারে তাঁর পরিবারের থেকে অনুমোদন পাওয়া গিয়েছে বলেও জানিয়েছেন চিকিৎসকরা। সব কিছু ঠিক থাকলে আগামী সপ্তাহের শুরুর দিকেই তাঁর ট্র্যাকিওস্টমি করা হতে পারে। ফুসফুসে বেশি অক্সিজেন পৌঁছে দিতেই ওই পদ্ধতির ব্যবহার করা হয়।

সার্বিক ভাবে প্রবীণ ওই অভিনেতার শারীরিক অবস্থা এখনও আগের মতোই। চিকিৎসকদের কথায়, দিন তিনেক আগে সৌমিত্রর অবস্থা যেমন ছিল এখনও তেমনই রয়েছে। নতুন করে তার আর কোনও পরিবর্তন হয়নি। মাঝে মাঝে তাঁর সংজ্ঞাও ফিরছে। তবে তা সর্বক্ষণের জন্য স্থায়ী হচ্ছে না। এ দিনও তাঁর ডায়ালিসিস করা হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

Advertisement

আরও পড়ুন: বিয়োগ কই? জীবনের সঙ্গে নতুন ‘যোগ’ শ্রাবন্তীর...!

আরও পড়ুন: ফিল্মে অভিনয়ের প্রায় সুযোগই পান না এক সময়ের জনপ্রিয় অভিনেতা মোহনীশ, কেন জানেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন