Alternative Career

শুধু অভিনয়ে পসার জমছে না? তাই কি টলি অভিনেতারা কেউ খুলছেন জিম, কেউ খুলছেন ক্যাফে?

ছোট পর্দা এবং বড় পর্দায় তাঁদের সফল কেরিয়ার। তার পরেও ব্যবসার দিকে ঝুঁকছেন টলিপাড়ার অভিনেতারা। কী কারণে এই পরিকল্পনা তাঁদের?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:১৭
Share:

অভিনয় জীবনের অনিশ্চয়তা থেকেই কি এমন সিদ্ধান্ত নিচ্ছেন টলিপাড়ার সদস্যরা? গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কেউ ক্যাফে খুলছেন তো কেউ জিম। কেউ আবার মজেছেন শাড়ির ব্যবসায়। অভিনয়ের পাশাপাশি নায়ক-নায়িকা সবাই ব্যবসা করতে বেশ আগ্রহী। ইদানীং টলিপাড়ায় এমনটাই চল। একটা সময় শুধু অভিনয় আর থিয়েটার করেই নিজের সংসার চালাতেন অভিনেতারা। যুগ বদলেছে, নতুন প্রজন্মের অভিনেতারা নিজেদের ভবিষ্যৎ অনেক বেশি গুছিয়ে নিতে তৎপর। সেই প্রস্তুতি যদিও অনেক দিন থেকেই শুরু করে দিয়েছেন নায়কেরা। যেমন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় থেকে জিৎ। তাঁরা অনেক দিন হল নিজেদের প্রযোজনা সংস্থা খুলেছেন। বেশ অনেক দিন হল, নিজের শাড়ির ব্যবসাও শুরু করেছেন রচনা বন্দ্যোপাধ্যায়। বড় পর্দার নায়ক-নায়িকা থেকে ছোট পর্দার অভিনেতারা সেই একই পথ বেছে নিয়েছেন। এই যেমন কিছু দিন আগেই নিজের নতুন জিম খুলেছেন ‘হরগৌরী পাইস হোটেল’ সিরিয়ালের শঙ্কর। অভিনেত্রী ত্বরিতা চট্টোপাধ্যায় নিজের ক্যাফে খুলেছেন, তা-ও হয়ে গেল অনেক দিন। অভিনয় জীবনের অনিশ্চয়তা থেকেই কি এমন সিদ্ধান্ত নিচ্ছেন টলিপাড়ার সদস্যরা? নাকি শুধুই কিছু বাড়তি টাকা রোজগারের সহজ পন্থা বলে মনে হয় তাঁদের?

Advertisement

কেউ ক্যাফে খুলছেন তো কেউ জিম। কেউ আবার মজেছেন শাড়ির ব্যবসায়। অভিনয়ের পাশাপাশি নায়ক-নায়িকা সবাই ব্যবসা করতে বেশ আগ্রহী। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইনের তরফে যোগাযোগ করা হয়েছিল রাহুল মজুমদার,ত্বরিতা এবং দীপান্বিতা রক্ষিতের সঙ্গে। তাঁরা তিন জনেই অভিনেতা হওয়ার পাশাপাশি ব্যবসায়ীও বটে। দীপান্বিতাকে দর্শক দেখেছিলেন ‘খুকুমণি হোম ডেলিভারি’ সিরিয়ালে। তার পর ‘ডান্স ডান্স জুনিয়র’ রিয়্যালিটি শো-তেও মেন্টর হিসাবে তাঁকে দেখেছেন দর্শক। সিরিয়াল শেষ হওয়ার পরই তিনি নিজের একটি জিম খোলেন। অভিনয়ের পাশাপাশি কেন হঠাৎ ব্যবসা করার সিদ্ধান্ত নিলেন তিনি? দীপান্বিতার কথায়, “সবার কথা বলতে পারব না, তবে হ্যাঁ, অভিনয় জীবনের তো একটা অনিশ্চয়তা আছে। সেটা একটা কারণ তো বটেই ব্যবসা শুরু করার। তবে আমার ছোট থেকেই ব্যবসার ইচ্ছা ছিল, পরিকল্পনাও ছিল। কিন্তু ঠিক করে উঠতে পারিনি কী করব। প্রথমে ভেবেছিলাম হয়তো নাচের স্কুল খুলব। তবে ব্যবসা বরাবরই আমার পরিকল্পনায় ছিল।” অন্য দিকে রাহুলের অবশ্য মত আলাদা। অভিনয় নিয়ে তাঁর মনে কোনও অনিশ্চয়তা নেই। রাহুলের কথায়, “আমার বাড়িতে ব্যবসারই চল। তাই জ্ঞান হওয়া থেকে ব্যবসা করব বলেই ঠিক করেছিলাম। তবে এটা ঠিক আমরা সিরিয়াল করে যে টাকা রোজগার করি, সেটা ব্যবসায় বিনিয়োগ করলে টাকা বাড়বে। সেটায় ভবিষ্যতে লাভই হবে আমাদের।”

অভিনেত্রীর হওয়ার পাশাপাশি ত্বরিতা ডায়েটেশিয়ানও বটে। সঙ্গে ক্যাফে আছে, ডিজ়াইনার পোশাকের ব্যবসাও রয়েছে। তাঁর স্পষ্ট বক্তব্য, “আমরা কত বয়স পর্যন্ত অভিনয় করে .যেতে পারব, তার তো কোনও ঠিক নেই। আর সব সময় পছন্দ মতো চরিত্র পাব তা-ও নিশ্চিত নয়। তাই বিকল্প হিসাবে ব্যবসা করা তো ভবিষ্যতের জন্যই ভাল।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন