Amitabh Bachchan

এত বড় তারকা হয়েও ডাহা ফেল, তিন বছরের কষ্টের কথা জানালেন অমিতাভ বচ্চন

একটা সময় টানা তিন বছর কষ্ট সহ্য করে বেড়াতে হয় অমিতাভ বচ্চনকে। এত বছর পর সত্য জানালেন তারকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৯:২৫
Share:

অমিতাভ বচ্চন। ছবি: সংগৃহীত।

ভারতের কিংবদন্তী তারকা তিনি। ভারতীয় সিনেমার অভিভাবক বললেই ভুল হবে না। তাঁর খ্যাতি, নাম, যশ নিয়ে ওয়াকিবহাল গোটা বিশ্ব। এত বড় তারকা তবু একটা সময় টানা তিন বছর কষ্ট সহ্য করে বেড়াতে হয় তাঁকে। এক বার রীতিমতো ফেল করেন ‘বিগ বি’।

Advertisement

এলাহাবাদের সম্ভ্রান্ত পরিবারে জন্ম অমিতাভ বচ্চনের। বাবা ছিলেন বিশিষ্ট কবি হরিবংশ রাই বচ্চন। সাহিত্য, কবিতার মাঝেই বেড়ে ওঠা ‘বিগ বি’র। নৈনিতালের ‘শেরউড কলেজ’ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন অভিনেতা। দশম শ্রেণি পর্যন্ত পড়েছিলেন এলাহাবাদ বয়েজ স্কুলে। তার পর চলে আসেন দিল্লিতে। সেখানকার কিরোরি মাল কলেজে ভর্তি হন বিজ্ঞান বিষয়ে। তাতেই প্রায় নাজেহাল হয়ে ওঠেন তারকা। স্নাতক স্তরে উঠে ফেল করেন পদার্থবিদ্যায়। সম্প্রতি ‘কৌন বনেগা ক্রোড়পতি’র মঞ্চে নিজের জীবনের যন্ত্রণাদায়ক তিন বছরের কথা জানালেন শাহেনশাহ। তবে যাই হোক, ১৯৬২ সালে কোনও মতে স্নাতক পাশ করেন। চাকরিতে যোগ দেন। সেই সময় কলকাতায় একটি ভারী শিল্পের সংস্থায় কাজ করতেন তিনি। ১৯৬৮ সালে কলকাতার তাঁর চাকরি জীবনে দাঁড়ি টেনেছিলেন। তার পর ১৯৬৯ সালে ‘ভুবন সোম’ ছবির মাধ্যমে ফিল্মি জীবনের শুরু। তারও কয়েক বছর পর ১৯৭১ সালে ‘আনন্দ’ ছবির মাধ্যমে হিন্দি সিনেমায় আত্মপ্রকাশ ঘটে আজকের এই মহাতারকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন