Anurag Kashyap

দর বেঁধে দিলেন অনুরাগ, দেখা করতে টাকা লাগবে, বাংলা ছবি নিয়ে মন্তব্যের পর ফের বিতর্কে পরিচালক

এ বার নাকি নবাগতদের সঙ্গে দেখা করার দর বেঁধে দিলেন অনুরাগ! সাক্ষাতের সময় অনু্যায়ী বাড়বে টাকার অঙ্ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৭:৪৭
Share:

অনুরাগ কাশ্যপ। ছবি: সংগৃহীত।

বলিউডে বিতর্কিত হিসেবে যেমন সমালোচিত তিনি, আবার প্রতিবাদী পরিচালক হিসেবে সুনামও রয়েছে অনুরাগ কাশ্যপের। নিজের ছবিতে বার বার নতুনদের সুযোগ দিয়েছেন। তার দৃষ্টান্ত ‘দেব ডি’, ‘ব্ল্যাক ফ্রাইড’-এর মতো ছবি। তবে এ বার নাকি নবাগতদের সঙ্গে দেখা করার দর বেঁধে দিলেন অনুরাগ! সাক্ষাতের সময় অনুযায়ী বাড়বে টাকার অঙ্ক। হঠাৎ এমন বিস্ফোরক পোস্ট করলেন কেন পরিচালক?

Advertisement

মাসখানেক আগে কলকাতায় এসে বাংলা সিনেমাকে ‘ঘাটিয়া’ বলা নিয়ে তাঁর মন্তব্য শোরগোল ফেলে দেয়। পরিচালকের এ হেন বিতর্কে টলিপাড়ায় চলে বিস্তর কাটাছেঁড়া। এ নিয়ে অবশ্য অনুরাগের তরফে কোনও সাড়া পাওয়া যায়নি। তার পর এ বার ফের এক বিস্ফোরক পোস্ট দিলেন পরিচালক। এ বার তিনি ঘোষণা করে দেন, নতুন মুখদের সঙ্গে দেখা করতে নেবেন মোটা টাকা। তিনি যে নিজের ছবিতে নবাগতদের সুযোগ দিয়েছেন, তার দৃষ্টান্ত বহু। অনেক নবাগতকেই তিনি জায়গা করে দেন। তাঁদের মধ্যে কেউ কেউ টিকে গিয়েছেন, কেউ আবার ছিটকে গিয়েছেন। তবে অন্য পরিচালকদের মতো তিনি খুব একটা দুর্লভ নন বলে অনেকেই তাঁর সঙ্গে দেখা করতে চান। সেই কারণে মাঝেমধ্যেই ঝামেলাও পোহাতে হয়েছে তাঁকে। বছর তিনেক আগে অভিনেত্রী পায়েল ঘোষ তার উপর ‘মিটু’-র অভিযোগ আনেন। কিন্তু এ বার হয়তো সেই সব বিড়ম্বনা থেকেই নিষ্কৃতি পেতে চাইছেন পরিচালক।

অনুরাগ লিখেছেন, ‘‘নতুনদের সাহায্য করে, অনেক সময় নষ্ট করেছি। কারণ, তাঁরা শেষমেশ বড্ড মাঝারি মাপের বেরিয়েছেন। তাই এখন থেকে আমি আর সময় নষ্ট করতে চাই না। যাঁরা নিজেদের অসম্ভব সৃজনশীল ভাবেন এবং আমার সঙ্গে দেখা করতে চান, তাঁদের জন্যে ১০ থেকে ১৫ মিনিট দেখা করতে আমি ১ লাখ টাকা নেব। আধঘণ্টার জন্য ২ লাখ। ১ ঘণ্টার জন্য ৫ লাখ। এটাই হল আমার রেট।”

Advertisement

শেষে পরিচালকের সংযোজন, ‘‘যদি আপনাদের মনে হয়, এই অর্থ আপনারা দিতে পারবেন, তা হলেই ফোন করবেন। না হলে দূরে থাকুন। আর হ্যাঁ, সব টাকাটাই অগ্রিম দিতে হবে।’’ তবে হঠাৎ কী কারণে এমন খাপ্পা অনুরাগ, সেটা খোলসা করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন