virat kohli

ছবি ও নাম প্রকাশ করতেই তৈমুরের মতো ট্রোলের মুখে পড়ল বিরুষ্কার সদ্যোজাত

হিন্দু ধর্মাবলম্বীর এক অংশ এই নামে খুশি হয়েছেন বলেই জানালেন। কারণ, মা দুর্গার আর এক নাম ‘ভামিকা’।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২১ ১৭:২৯
Share:

ট্রোলিংয়ের জালে এ বারে বিরুষ্কার সদ্যোজাত। গ্রাফিক- শৌভিক দেবনাথ

তৈমুরের মতো ট্রোলিংয়ের জালে এ বারে বিরুষ্কার সদ্যোজাতও। ‘ভামিকা’ নাম নিয়ে অসন্তোষ প্রকাশ নেটাগরিকদের। যদিও এ ঘটনা নতুন নয়। আর এক তারকা পুত্র ‘তৈমুর’-এর নাম নিয়ে কুমন্তব্যের মুখে পড়তে হয়েছিল সইফ আলি খান ও করিনা কপূর খানকে। প্রায় সেই রকম পরিস্থিতির মুখে পড়লেন বিরাট কোহালি ও অনুষ্কা শর্মা। যদিও হিন্দু ধর্মাবলম্বীর এক অংশ এই নামে খুশি হয়েছেন বলেই জানালেন। কারণ, মা দুর্গার আর এক নাম ‘ভামিকা’। কিন্তু বড় অংশের নেটাগরিকদের মতে, ‘ভামিকা’ নামটি অসুন্দর।
সোমবার নিজের কন্যার ছবি পোস্ট করে তাঁর নাম প্রকাশ করলেন অনুষ্কা শর্মা। টু‌ইটার ও ইনস্টাগ্রামে তাঁর পোস্টের নীচে অসংখ্য ভালবাসা জানিয়েছেন অনুরাগীরা ও তারকারা। কিন্তু টুইটারে যে পোস্টটি করেছেন, তার নীচে সময় মতো হাজির হয়েছেন নেটাগরিকরা। এর আগে গর্ভবতী অবস্থায় ফোটোশ্যুট করেছিলেন বলে ট্রোলের শিকার হয়েছিলেন অনুষ্কা শর্মা। মাঝে কিছু দিন বিরতি ছিল। যেই মেয়ের নাম প্রকাশ পেল, অমনি মতামতের ঝড় বয়ে গেল নেটদুনিয়ায়।
গায়ক মিকা সিংহর ছবি দিয়ে মিম বানানো হয়েছে। ‘ভামিকা’ নামের উচ্চারণের সঙ্গে মিলিয়ে উপরে লেখা হয়েছে, ‘উও মিকা’। কেউ জানালেন, ‘এমন নাম কে দেয়? আজ কাল লোক ট্রেন্ডে থাকার জন্য যা খুশি নাম রেখে দেয়’। কেউ আবার স্পষ্ট জানালেন, তাঁর কোনও উৎসাহ নেই বিরুষ্কার মেয়ের নাম নিয়ে। লিখলেন ‘আপনাদের পরিবারের হোয়াটসঅ্যাপ গ্রুপে কী লিখলেন না লিখলেন, তা নিয়ে কোনও উৎসাহ নেই’। কেউ আবার অনুষ্কার পোস্টের তলায় এসে লিখলেন, ‘এখনও সুশান্তর সিংহ রাজপুতকে নিয়ে কোনও টুইট করলেন না’!

Advertisement

তবে কয়েক জন হিন্দু ধর্মালম্বী মানুষ বেশ খুশি হয়েছে বলেই মনে হয়েছে অনুষ্কার কমেন্ট বক্স দেখে। এক জন লিখলেন, ‘বিরাট ও অনুষ্কা, অনেক শুভেচ্ছা জানাই আপনাদের। ঘরে লক্ষ্মী এসেছে। আর আমি খুবই গর্ববোধ করছি এটা দেখে, আপনারা কোনও ধর্মনিরপেক্ষ নাম রাখেননি। কী সব নাম রাখা হয়! কারা-মারা-তারা বা কুই-মুই-লুই। আজ তো বাজি ফাটানোর দিন। আর যারা আমার এই কমেন্টটি পড়ছেন, তারা আমায় ধন্যবাদ জানান। আপনাদের অনেকটা সময় আমি বাঁচিয়ে দিলাম’। তবে না, এর মধ্যেও সকলে খুশি নন। কারও দাবি, ভামিকা না রেখে সীতা রাখা উচিত ছিল।
নাম ছাড়াও বিরাট ও অনুষ্কার নীতি নিয়ে প্রশ্ন তুললেন কেউ কেউ। ‘এক দিকে ওঁরাই মিডিয়াকে বলেন, ব্যক্তিগত পরিসরে প্রবেশ না করতে। অন্য দিকে নিজেরাই মেয়ের ছবি পোস্ট করে। আসলে ভয় পেয়ে গিয়েছেন। পাছে ওঁদের কথাগুলো সত্যি সত্যি ফলে যায়’!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন