Animal Movie

বঙ্গার ‘অ্যানিম্যাল’ মোটেই পছন্দ নয়, রণবীরকে নিয়ে ঢোক গিললেন ভূমি!

‘অ্যানিম্যাল’ মুক্তির পর থেকে সমালোচনার মুখে পড়েছেন পরিচালক সন্দীপ রেড্ডি বঙ্গা। বলিউডের একটা অংশ তাঁর বিপক্ষে। সেই দলেই কি নাম লেখালেন ভূমি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০১
Share:

‘অ্য়ানিম্যাল’ দেখে ভূমির প্রতিক্রিয়া। গ্রাফিক: সনৎ সিংহ।

গত বছরের অন্যতম বিতর্কিত ছবি, সন্দীপ রেড্ডি বঙ্গা পরিচালিত ‘অ্যানিম্যাল’। ১ ডিসেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল রণবীর কপূর অভিনীত ওই ছবি। ছবিতে উগ্র পৌরুষ ও নারীবিদ্বেষের উদ্‌যাপন তুলে ধরেছেন বঙ্গা, ‘অ্যানিম্যাল’ মুক্তির পরে দাবি করেছিলেন সমালোচকদের একটা বড় অংশ। শুধু সমালোচকেরাই নন, ছবি নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন জাভেদ আখতারের মতো বর্ষীয়ান গীতিকারও। যদিও বিতর্কের মাঝেও ‘অ্যানিম্যাল’-এ নিজের কাজের জন্য দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছেন রণবীর। তবে সমালোচনায় বিদ্ধ হয়েছেন পরিচালক। এ বার ‘অ্যানিম্যাল’ যে মোটেই পছন্দ হয়নি, জানালেন অভিনেত্রী ভূমি পেডনেকর।

Advertisement

তিনি বলিউডের অভিনেত্রী। ক্যামেরার সামনে আসার আগে তাঁর কাজ ছিলে ক্যামেরার পিছনে। ভূমি যশ রাজ ফিল্মস্‌-এর কাস্টিংয়ের সহায়ক ছিলেন। স্বাভাবিক ভাবেই শুধু অভিনয় নয়, একটা ছবির গল্প থেকে চিত্রনাট্য সব ক’টি দিক নিয়েই ওয়াকিবহাল ছিলেন প্রথম থেকেই। বলিউডের অন্যতম চর্চিত ও সমালোচিত ছবি যে তাঁরও মনে ধরেনি, ভূমি সে কথা নিজেই জানিয়েছেন। পাশপাশি নাম না নিয়ে পরিচালকের উদ্দেশে দু’-চার কথাও বলেন। ভূমি বলেন, ‘‘আমার মনে হয় একটা ছবি সম্পূর্ণ এক জন পরিচালকের ভাবনার বহিঃপ্রকাশ। এবং সেটা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু দর্শক হিসেবে আপনি কতটা শিখছেন সেই ভাবনার বহিঃপ্রকাশ থেকেই সেটাই সব থেকে বড় চ্যালেঞ্জ।’’ তিনি এ-ও জানান, ছবিটি দেখেছেন। কোনও দিনই তাঁর এই ধরনের উগ্র পৌরুষের উদ্‌যাপন থাকে যে ছবিতে, তা ভাল লাগে না। শুধু বলিউড নয়, হলিউডের ছবির ক্ষেত্রেও একই ধারণা। তবে এই গোটা প্রসঙ্গে ছবিতে অভিনেতার অবদান প্রসঙ্গে টুঁ শব্দ করেননি অভিনেত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন