Abhinav Bindra Biopic

বলিউডে অলিম্পিকজয়ী শুটার অভিনব বিন্দ্রা, ক্রীড়াবিদের জীবনীচিত্রে অভিনয় করবেন কে?

প্রায় বছর ছয়েকের অপেক্ষার পর শেষমেশ ঘুরল চাকা। ২০১৭ সালে ঘোষণা করা হয়েছিল অলিম্পিকজয়ী শুটার অভিনব বিন্দ্রার বায়োপিক। অবশেষে কাজ শুরু হল সেই জীবনীচিত্রের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৯:২৮
Share:

অভিনব বিন্দ্রা। ছবি: সংগৃহীত।

২০০৮ সাল। ওই বছরই বেজিং অলিম্পিকে সোনার পদক জয় অভিনব বিন্দ্রার। ১০ মিটার এয়ার রাইফেল শুটিংয়ে প্রথম স্থান অধিকার করে স্বর্ণপদক জয় করেছিলেন তিনি। সেই অভিনব বিন্দ্রা এ বার বলিউডে। তৈরি হতে চলেছে তাঁর জীবনীচিত্র। ছবির ঘোষণা হয়েছিল প্রায় বছর ছয়েক আগে। এত দিন পরে অবশেষে ঘুরল চাকা। খবর, ইতিমধ্যেই কাজ শুরু হয়ে গিয়েছে বায়োপিকের। ছবিতে বিন্দ্রার চরিত্রে কে?

Advertisement

সম্প্রতি এক সাক্ষাৎকারে বলিউড অভিনেতা অনিল কপূর জানান, বিন্দ্রার বায়োপিকের কাজ পুরোদমে শুরু হয়ে গিয়েছে। ছবির প্রযোজকের ভূমিকায় থাকছেন তিনি। বিন্দ্রার চরিত্রে দেখা যেতে চলেছে তাঁর পুত্র ও অভিনেতা হর্ষ বর্ধন কপূরকে। বিন্দ্রার আত্মজীবনী ‘আ শট অ্যাট হিস্টরি: মাই অবসেসিভ জার্নি টু অলিম্পিক গোল্ড’। ছবি প্রযোজনার পাশাপাশি ছবিতে বিন্দ্রার বাবার ভূমিকাতেও দেখা যেতে চলেছে অনিলকে। বাস্তবের বাবা-ছেলেই জুটি বাঁধছেন ছবির পর্দাতেও। অনিলের কথায়, ‘‘ছবি অবশ্যই তৈরি হচ্ছে। প্রি প্রোডাকশনের কাজও পুরোদমে চলছে। এটা আমার জীবনের ভীষণ স্পেশাল একটা ছবি হতে চলেছে।’’

এর আগেও ছেলে হর্ষ বর্ধনের সঙ্গে জুটি বেঁধেছেন অনিল। ‘একে ভার্সেস একে’ ছবিতেও একটি বিশেষ চরিত্রে দেখা গিয়েছিল হর্ষ বর্ধনকে। সম্প্রতি এক সাক্ষাৎকারে হর্ষ বলেন, ‘‘অভিনব বিন্দ্রা অন্য ধরনের এক জন মানুষ। আর পাঁচ জন ক্রীড়া ব্যক্তিত্বদের থেকে উনি একেবারে আলাদা। এমনিতে খুব শান্তশিষ্ট, কিন্তু ওঁর মধ্যে একটা মজাদার ব্যাপার আছে।’’ হর্ষ জানান, রাইফেল শুটিং এমন এক ঘরানার খেলা যাতে শারীরিক কসরতের থেকে মানসিক পরিশ্রম অনেক বেশি। তাঁর মতে, ‘‘বিন্দ্রার জীবনের গল্প গতে বাঁধা গল্প নয়। আমরা তাই ছকে বাঁধা বায়োপিকের মতো করে এই ছবিটা বানাতে চাই না।’’ চলতি বছরেই ছবির শুটিং ও সম্পাদনার কাজ শেষ করে ফেলতে চান অনিল ও হর্ষ। আগামী বছর প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা এই ছবির।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন