Satyaprem Ki Katha

কার্তিক এবং নওয়াজের ক্ষেত্রে কাঁচি, ছাড় ‘সঞ্জু’কে! সেন্সর বোর্ডের পদক্ষেপে অবাক বলিউড

বৃহস্পতিবার মুক্তি পেয়েছে কার্তিক আরিয়ানের নতুন ছবি ‘সত্যপ্রেম কি কথা’। ‘ভুলভুলাইয়া’-র পর আরও এক বার এই ছবিতে কার্তিকের সঙ্গে জুটি বেঁধেছেন কিয়ারা আডবাণী।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৩:০২
Share:

(বাঁ দিকে) কার্তিক-কিয়ারা। ‘সঞ্জু’ ছবিতে রণবীর কপূরের লুক (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

দেশের সেন্সর বোর্ডের মতিগতি বোঝা কঠিন হয়ে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে কার্তিক আরিয়ান এবং কিয়ারা আডবাণী অভিনীত ছবি ‘সত্যপ্রেম কি কথা’। ২৪ জুন জানা গিয়েছিল সেন্সর বোর্ড (সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন) কোনও দৃশ্যে কাঁচি না চালিয়েই ছবিটিকে ছাড়পত্র দিয়েছে। কিন্তু এখন অন্য খবর জানা যাচ্ছে।

Advertisement

সূত্রের খবর, আসলে ছবিতে সেন্সর বোর্ড মোট ৭টি পরিবর্তন করতে বলেছে। গানের কয়েকটি শব্দ ছাড়াও বেশ কিছু সংলাপেও রদবদল করা হয়েছে। এর মধ্যে যৌন সঙ্গম বোঝাতে একটি শব্দবন্ধকেও বাদ দেওয়া হয়েছে বলে খবর। গত মাসে মুক্তি পেয়েছিল নওয়াজ়উদ্দিন সিদ্দিকি অভিনীত ছবি ‘যোগিরা সারা রা রা’। এই ছবির ক্ষেত্রেও ওই একই সংলাপকে বাদ দিয়েছিল সেন্সর বোর্ড। লক্ষ্ণীয়, একই শব্দকে কিন্তু রাজকুমার হিরানি পরিচালিত সঞ্জয় দত্তের বায়োপিক ‘সঞ্জু’-র ক্ষেত্রে ছাড় দিয়েছিল সেন্সর বোর্ড! ওই ছবিতে একই অর্থ বোঝাতে ভিকি কৌশলের মুখে শোনা গিয়েছিল সংলাপটি। মজার বিষয়, ছ’বছর আগে ২৯ জুন একই দিনে মুক্তি পেয়েছিল ‘সঞ্জু’।

‘সত্যপ্রেম...’ ছবিতে এ ছাড়াও একটি ফিনাইলের শিশির লেবেল বদলানো হয়েছে। যৌন সঙ্গম বোঝাতে ব্যবহৃত আরও একটি শব্দকেও পরিবর্তন করা হয়েছে। অবশ্য সেই সংলাপটি এখনও ছবির ট্রেলারে রয়ে গিয়েছে।

Advertisement

কার্তিকের শেষ ছবি ‘শেহজ়াদা’ বক্স অফিসে ব্যর্থ হয়। তার পর ‘সত্যপ্রেম...’-এর মাধ্যমে ফের ভাগ্যপরীক্ষায় নেমেছেন কার্তিক। গত বছরের সুপারহিট ছবি ‘ভুল ভুলাইয়া ২’-এর পর এই ছবিতে দ্বিতীয় বার জুটি বাঁধলেন কার্তিক-কিয়ারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন