Entertainment News

২০১৭-এর টলিউড @ কন্ট্রোভার্সি

বিতর্ক, গসিপ— এই শব্দগুলো সিনে দুনিয়ায় খুব চেনা। বছরভর বিভিন্ন ইস্যুতে বিতর্ক তৈরি হয়েছে টলি পাড়ায়। কয়েকটির আঁচ নিভে গিয়েছে। কিছু বিতর্ক ‘টু বি কনটিনিউড…’। বছর শেষে ফিরে দেখা যাক টলি দুনিয়ার ২০১৭-এর বাছাই কিছু বিতর্ক।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৭ ১২:৩৪
Share:

বিতর্কের কেন্দ্রে ছিলেন যাঁরা।

বিতর্ক, গসিপ— এই শব্দগুলো সিনে দুনিয়ায় খুব চেনা। বছরভর বিভিন্ন ইস্যুতে বিতর্ক তৈরি হয়েছে টলি পাড়ায়। কয়েকটির আঁচ নিভে গিয়েছে। কিছু বিতর্ক ‘টু বি কনটিনিউড…’। বছর শেষে ফিরে দেখা যাক টলি দুনিয়ার ২০১৭-এর বাছাই কিছু বিতর্ক।

Advertisement

সোনিকা-বিক্রম পর্ব

২৯ এপ্রিল, ২০১৭। গাড়ি দুর্ঘটনার মারা গেলেন মডেল সোনিকা সিংহ চৌহান। সেই গাড়ির চালকের আসনে ছিলেন অভিনেতা বিক্রম চট্টোপাধ্যায়। এই ঘটনার পরই তোলপাড় হয় টলিউড। মত্ত অবস্থায় বিক্রম গাড়ি চালাচ্ছিলেন বলে অভিযোগ ওঠে। কার্যত দু’ভাগে ভাগ হয়ে যায় ইন্ডাস্ট্রি। এক পক্ষ সোনিকা ও তাঁর পরিবারের পক্ষে কথা বলেন। অন্য পক্ষ বিক্রমের হয়ে সওয়াল করেন। আদালতে গিয়ে গোপন জবানবন্দিও দেন বিক্রম-সোনিকার কয়েক জন বন্ধু। বিষয়টি এখনও বিচারাধীন। তবে সোনিকার মৃত্যু ২০১৭-এ অনেক বিতর্কের জন্ম দিয়েছে।

Advertisement

রাজ-মিমি-শুভশ্রী

চলতি বছরে এই ত্রিভুজে আটকে ছিল টলিউড। বিষয়: পরিচালক রাজ চক্রবর্তী এবং দুই নায়িকা মিমি চক্রবর্তী ও শুভশ্রীর মধ্যে ত্রিকোণ সম্পর্ক। মিমি এবং রাজের মধ্যে দীর্ঘ দিন প্রেমের সম্পর্ক ছিল। কিন্তু পরে তা ভেঙে যায়। আর সেই ফাঁকে রাজের জীবনে এন্ট্রি নেন শুভশ্রী। সে সম্পর্কও ভালই চলছিল। এমনকী বিয়ের কথাও শোনা যাচ্ছিল টলি মহলে। হঠাত্ই বিপর্যয়। সম্পর্কে ভাঙন ধরে। আর তার কারণ হিসেবে বিভিন্ন মহলে উঠে আসে মিমির নাম। এরপরই প্রকাশ্যে কাদা ছোড়াছুড়ি শুরু হয়। সাক্ষাত্কার, পাল্টা সাক্ষাত্কারে দুই নায়িকা একে অপরকে আক্রমণ করেন। রাজের সঙ্গে সম্পর্ক যে নেই, তা জোর গলায় জানিয়ে দেন দু’জনেই। বেশ কিছু দিন বিতর্ক, গসিপের পর কাজে ফেরেন তিন সেলেব।

আরও পড়ুন, আপনার বিচারে টলিউডের সেরা নায়িকা কে?


‘পদ্মাবতী’ বিতর্কের আঁচ পড়েছিল টলিউডেও।

বিদেশে বন্ধ হয়ে গিয়েছিল বাংলা ছবির শুটিং

চলতি বছরের জুন মাস নাগাদ ‘ফেডারেশন অব সিনে টেকনিশিয়ান্স অ্যান্ড ওয়ার্কার্স অব ইস্টার্ন ইন্ডিয়া’-র নির্দেশে, অশোক ধানুকা প্রযোজিত ‘চালবাজ’ ছবির শুটিং লন্ডনে বন্ধ হয়ে যাওয়া নিয়ে সমস্যা শুরু হয়। ফেডারেশনের নিয়ম অনুযায়ী, বিদেশে শুটিং করতে গেলে, কলাকুশলীদের যে বিভিন্ন সংগঠন (গিল্ড) আছে, তার প্রতিটি থেকে নির্দিষ্ট সংখ্যক টেকনিশিয়ান (মোট ১৯ জন) নিয়ে যাওয়ার চুক্তি বহু দিনের। যদিও ২০১৫ সালের পর থেকে এই চুক্তির পুনর্নবীকরণ হয়নি। প্রযোজক, পরিচালকদের অনেকেরই অবশ্য ফেডারেশনের নিয়মের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন আছে। এ নিয়ে সরব হয়েছিলেন ইন্ডাস্ট্রির একটা বড় অংশ। অভিনেতা জিৎ বলেছিলেন, ‘‘এমন চলতে থাকলে বাংলা ছবির লগ্নি ধাক্কা খাবে।’’ টেকনিশিয়ানদের স্বার্থ দেখাটাও যে জরুরি, তা স্বীকার করে নিয়েছিলেন পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়। পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়ের সাফ বলেছিলেন, “কেউ কোনও দোষ করলে আমি তার শাস্তির পক্ষে। কিন্তু কোনও ভাবেই কাজ বন্ধ করার পক্ষে নই।”

আরও পড়ুন, আপনার বিচারে টলিউডের সেরা নায়ক কে?

‘পদ্মাবতী’র পাশে টলিপাড়া

সঞ্জয় লীলা ভংসালীর ‘পদ্মাবতী’ বিতর্কে যখন তোলপাড় গোটা দেশ, তখন এই ছবির পাশে দাঁড়িয়েছিল টালিগঞ্জ। সাংবাদিক বৈঠক করে অভিনেতা প্রসেনজিত্ চট্টোপাধ্যায়, পরিচালক গৌতম ঘোষের মতো টলিউডের সিনিয়র মেম্বাররা জানিয়েছিলেন, তাঁরা শিল্পের স্বাধীনতার পক্ষে। এর প্রতিবাদে ১৫ মিনিট কাজ বন্ধও রেখেছিলেন টলি মহলের কলাকুশলীরা।

আরও পড়ুন, ১২ মাসে ১২ টুইটে ১২ নায়িকা...

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন