দেশের সেবায়, দেশের পাশে তারকারা
Coronavirus

অতিমারির মোকাবিলায় ফান্ড তুলতে শামিল প্রায় গোটা বলিউড

মনোজ মুন্তাশিরের কবিতা পাঠ করে অনুষ্ঠানটি শুরু করেন অক্ষয়কুমার। এর পরে আমির খান-কিরণ রাও, টাইগার শ্রফ, আলিয়া ভট্ট, মাধুরী দীক্ষিত গান গেয়ে এই অনুষ্ঠান এগিয়ে নিয়ে যান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২০ ০৬:০৮
Share:

শাহরুখ-প্রিয়ঙ্কা-বরুণ-আলিয়া

একই কনসার্টে এত বিখ্যাত তারকার সমাগম এর আগে বড় একটা দেখা যায়নি। ‘আই ফর ইন্ডিয়া’ কনসার্টে প্রায় গোটা বলিউড এসে দাঁড়িয়েছে দেশের পাশে। উদ্দেশ্য ছিল করোনা মোকাবিলায় ফান্ড তোলা। সমগ্র অনুষ্ঠানের সঞ্চালনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন কর্ণ জোহর ও জ়োয়া আখতার। সোমবার সন্ধে পর্যন্ত পাওয়া হিসেব অনুযায়ী, ৪ ঘণ্টা ২০ মিনিটের এই কনসার্টে সংগ্রহ করা গিয়েছে ৩ কোটি টাকা। তা ব্যয় করা হবে দিনমজুর ও দুঃস্থদের পাশে দাঁড়ানোর জন্য এবং হেল্থকেয়ারে।

Advertisement

মনোজ মুন্তাশিরের কবিতা পাঠ করে অনুষ্ঠানটি শুরু করেন অক্ষয়কুমার। এর পরে আমির খান-কিরণ রাও, টাইগার শ্রফ, আলিয়া ভট্ট, মাধুরী দীক্ষিত গান গেয়ে এই অনুষ্ঠান এগিয়ে নিয়ে যান। আলিয়াকে ‘এক কুড়ি’ ও ‘দিল হ্যায় কে মানতা নহি’ গানে সঙ্গ দেন বোন শাহিন এবং বন্ধু অঙ্কুর তিওয়ারি। অন্য দিকে মাধুরী দীক্ষিতের গানের সঙ্গে পিয়ানো বাজায় তাঁর ছেলে অরিন। ফারহান আখতারও তাঁর ব্যান্ডের সঙ্গে ‘তুম হো তো’ গেয়ে শোনান। পিয়ানো বাজিয়ে ‘তেরে জ্যায়সা ইয়ার কহাঁ’ গেয়ে শোনান হৃতিক রোশন। ‘তেরে জ্যায়সা ইয়ার কঁহা’ গানের সঙ্গে পিয়ানোও বাজিয়েছেন তিনি। নিক জোনাসও গিটার হাতে গান শুনিয়েছেন, ভিডিয়োর শেষে তাঁকে সঙ্গ দিতে উপস্থিত হন প্রিয়ঙ্কা চোপড়া। বিজয় মৌর্যের একটি কবিতাও আবৃত্তি করে শুনিয়েছেন প্রিয়ঙ্কা। এখানেই শেষ নয়, ‘আই ফর ইন্ডিয়া’ কনসার্টে সপরিবার অংশগ্রহণ করেন জোনাস ব্রাদারস।

অভিনেতারা এই শোয়ে গায়ক রূপে অবতীর্ণ হলেও বলিউডের প্লেব্যাক সিঙ্গার ও কম্পোজ়াররাও ছিলেন অনুষ্ঠানে। এ আর রহমান, শ্রেয়া ঘোষাল, শঙ্কর-এহসান-লয়, সোনু নিগম, প্রীতম-অরিজিৎ সিংহের পারফরম্যান্স এই অনুষ্ঠানকে আরও সুরেলা করে তোলে।

Advertisement

আরও পড়ুন: লকডাউনে ঘরবন্দি সৃজিত-মিথিলা কোথায় ‘ঘুরে এলেন’?

তবে বরুণ ধওয়ন এন্টারটেনমেন্টের পারদ কয়েক ধাপ বাড়িয়ে দেন তাঁর নাচের স্টেপে। শমক দাভরের ডান্স ট্রুপের সঙ্গে ‘মিলে সুর মেরা তুমহারা’ উসকে দিচ্ছিল নস্ট্যালজিয়া। উপস্থিত ছিলেন আমজাদ আলি খান তাঁর দুই পুত্র আমান আলি ও আয়ান আলিকে নিয়ে। সরোদে ভেসে আসছিল ‘একলা চলো রে’র সুর। ছিল জ়াকির হুসেনের তবলা ও অনুষ্কা শঙ্করের সেতারও।

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরার ব্যবস্থা, হেল্থ ওয়র্কারদের কাজের প্রশংসা থেকে শুরু করে লকডাউনে গার্হস্থ হিংসার মতো গুরুত্বপূর্ণ বিষয়ও উঠে এসেছে তারকাদের বক্তব্যে। গুলজ়ার, শাবানা আজ়মি, অনিল কপূর, রানি মুখোপাধ্যায়, ঐশ্বর্য রাই বচ্চন, আয়ুষ্মান খুরানা, ক্যাটরিনা কাইফ, টুইঙ্কল খন্না, অনুষ্কা শর্মা, ভিকি কৌশল, করিনা কপূর খান, কার্তিক আরিয়ানও বিশ্ব জুড়ে এই অতিমারির মোকাবিলায় তাঁদের মত পেশ করেছেন। পরিযায়ী শ্রমিকদের নিয়ে কথা বলেন ‘দ্য লেজেন্ড’ স্টার উইল স্মিথও। আন্তর্জাতিক তারকাদের তালিকায় ছিলেন ব্রায়ান অ্যাডামসও। গিটার বাজিয়ে গান গেয়েছেন ব্রায়ান।

শ্রদ্ধা জানানো হয় সদ্য প্রয়াত দুই অভিনেতা ঋষি কপূর ও ইরফান খানকে। ব্যক্তি ঋষি ও তাঁর বলিউডের সফর নিয়ে বক্তব্য রাখেন অমিতাভ বচ্চন। অন্য দিকে তাঁর অবদানের জন্য ইরফানকে ধন্যবাদ জানান মীরা নায়ার।

তবে অনুষ্ঠানের শেষে র‌্যাপার লুকে সবচেয়ে বেশি মনোরঞ্জন করেছেন বলিউডের কিং খান। সৈনির লেখা ও বাদশাহ-র কম্পোজ় করা র‌্যাপে ড্যাপার শাহরুখকে সঙ্গ দিচ্ছিল খুদে আব্রাম। ‘সব সহি হো জায়েগা’ গানে শাহরুখই এই কনসার্ট শেষ করেন।

অনুষ্ঠানে প্রত্যেক তারকাই একটি কথায় জোর দিয়েছেন। সেটা হল, ‘আমরা পারি, আমরা পারব, আমরা নিশ্চয়ই সাহায্য করব।’ আর একে অপরের পাশে দাঁড়িয়ে লড়াই চালিয়ে গেলে জয়লাভও হবে এক দিন নিশ্চয়। শাহরুখের মতো করে বললে, ‘সব সহি হো জায়েগা।’

আরও পড়ুন: ‘দেশের ডাক’, সুরে-ছন্দে অন্য ভূমিকায় বলিউড

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন