বলিউডি সেকেন্ড ইনিংসে কোন কোন ক্রিকেটার?

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৫ ১৪:৩৫
Share:

বলিউডে অভিনয়ে ডেব্যু করছেন ক্রিকেটার সান্থাকুমারন শ্রীসন্থ। বলিউডে কান পাতলে এখন এমন গুঞ্জনই শোনা যাচ্ছে। পরিচালক পূজা ভট্টের পরিচালনায় ‘ক্যাবারেট’ ছবিতে অভিনয় করবেন তিনি। তবে এ ক্ষেত্রে শ্রীসন্থ প্রথম নন। তাঁর আগেও অনেকেই এ পথে হেঁটেছেন। শ্রীসন্থের পূর্বসূরী কারা? দেখে নেওয়া যাক এক নজরে।

Advertisement

অজয় জাদেজা

Advertisement

১৯৯২ থেকে ২০০০ পর্যন্ত ভারতীয় দলে খেলেছেন জাদেজা। কিন্তু ম্যাচ ফিক্সিংয়ে অভিযুক্ত জাদেজাকে পাঁচ বছরের জন্য সাসপেন্ড করে দিল্লি আদালত। এর পরই বলিউডে কেরিয়ার শুরু করেন তিনি। ২০০৩-এ ‘খেল’ ছবিতে সানি দেওল এবং সুনীল শেট্টির সঙ্গে অভিনয় করেন অজয়। কিন্তু বক্স অফিসে সাফল্য পায়নি ছবিটি। ২০০৯। ‘পল পল দিল কে সাথ’ ছবিতে সুযোগ পান তিনি। সেই ছবিতে তাঁর সঙ্গে স্ক্রিন শেয়ার করেন আরও এক ক্রিকেটার বিনোদ কাম্বলি। তবে তাতেও নিজের অভিনয় দক্ষতার প্রমাণ দিতে পারেননি অজয়।

বিনোদ কাম্বলি

বাইশ গজে খুব বেশি দিন পারফর্ম করেননি কাম্বলি। ২০০২-এ ‘অনাথ’ ছবিতে প্রথম বলিউডে অভিনয় করেন তিনি। সঞ্জয় দত্ত, সুনীল শেট্টির মতো অভিনেতারা থাকলেও সে ছবি বাণিজ্যিক সাফল্য পায়নি। ২০০৯-এ ‘পল পল দিল কে সাথ’ তাঁর দ্বিতীয় ছবি। সেখানে প্রাক্তন ক্রিকেটার অজয় জাদেজাও অভিনয় করেছিলেন। চলতি বছরেও কন্নড় ছবি ‘বেতানাগেরে’তে দেখা যাবে তাঁকে।

কপিল দেব

বিশ্বকাপজয়ী ভারতীয় দলের অধিনায়ক কপিল দেব ২০০৩-এ ‘স্টামপেড’ ছবিতে ক্যামিও চরিত্রে অভিনয় করেছেন। এর পর ‘মুঝসে শাদি করোগি’ (২০০৪) এবং ‘ইকবাল’ (২০০৫)-এও তাঁকে বড় পর্দায় দেখেছেন দর্শক।

সুনীল গাওস্কর

১৯৯৮-এ ‘মালামাল’ ছবিতে নাসিরুদ্দিন শাহর সঙ্গে অভিনয় করেছিলেন সুনীল।

সন্দীপ পাটিল

১৯৮৫-তে ‘কভি আজনবি’ ছবিতে অভিনয় করেছিলেন সন্দীপ। পুনম ধীঁলো, দেবশ্রী রায়ের মতো অভিনেত্রীদের সঙ্গে স্ক্রিন শেয়ার করেছিলেন তিনি। ওই একই ছবিতে ভিলেনের ভূমিকায় অভিনয় করেছিলেন আরও এক প্রাক্তন ক্রিকেটার সৈয়দ কিরমানি।

সলিল আঙ্কোলা

১৯৮৯-১৯৯৭। ভারতীয় দলে খেলেছেন সলিল। তবে ক্রিকেটার নয়, অভিনেতা হিসাবেই তিনি বেশি পরিচিত। ২০০০-এ ‘কুরুক্ষেত্র’ ছবি দিয়ে বলিউডে ডেব্যু করেন তিনি। এর পর ‘পিতা’ (২০০২), ‘চুরা লিয়া হ্যায় তুমনে’ (২০০৩) ছবিতে দেখা গিয়েছে তাঁকে। পাশাপাশি বেশ কয়েকটি হিন্দি সিরিয়ালেও কাজ করেছেন সলিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন