OMG 2 Update

‘এ’ ছাড়পত্রেই শেষ নয়, অক্ষয় কুমারের ‘ওএমজি ২’ ছবিতে ২৫-২৭ জায়গায় কাঁচি চালাল সেন্সর বোর্ড

গত ১১ জুলাই মুক্তি পেয়েছে প্রথম ঝলক। আগামী ১১ অগস্ট মুক্তি পাওয়ার কথা অক্ষয়কুমারের নতুন ছবি ‘ওএমজি ২’-এর। তার আগে সেন্সর বোর্ডের ছাড়পত্র নিয়ে একের পর এক তরজা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ২১:২১
Share:

‘ওএমজি ২’ ছবিতে অক্ষয় কুমার। ছবি: সংগৃহীত।

ছবি মুক্তির বাকি আর মাত্র দিন দশেক। ছবি মুক্তির ১০ দিন আগে সাধারণ ভাবে ছবির প্রচারেই ব্যস্ত থাকেন নির্মাতা ও ছবির কলাকুশলীরা। অক্ষয়ের ‘ওএমজি ২’-এর ক্ষেত্রে অবশ্য ছবিটা একেবারেই আলাদা। এত দিন ধরে সেন্সর বোর্ডের জাঁতাকলে আটকে ছিল ছবি। সপ্তাহ খানেকের টানাপড়েনের পরে সবে সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের তরফে ছাড়পত্র পেয়েছে অক্ষয়ের ছবি। ছবিকে ‘ইউ/এ’-এর বদলে ‘এ’ শংসাপত্র দিয়েছে সিবিএফসি। তাতেও কাটেনি গেরো। এ বার খবর, ছবিতে নাকি ২৫-২৭টি দৃশ্যে কাঁচি চালিয়েছে সেন্সর বোর্ড।

Advertisement

২০১২ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ‘ওএমজি: ওহ মাই গড’-এ ভগবান শ্রীকৃষ্ণের চরিত্রে অভিনয় করেছিলেন অক্ষয়। ফ্র্যাঞ্চাইজ়ির দ্বিতীয় ছবি ‘ওএমজি ২’-তে মহাদেবের ভূমিকায় দেখা যেতে চলেছে অভিনেতাকে। খবর, সেই চরিত্রের পরিচয়ে সামান্য বদল এনেছেন সেন্সর বোর্ড কর্তৃপক্ষ। দেবাদিদেব মহাদেবের বদলে ঈশ্বরের বার্তাবাহক হিসাবে চরিত্রকে তুলে ধরার পরামর্শ দেওয়া হয়েছে বোর্ডের তরফে। শুধু তাই-ই নয়, ছবিতে বিবস্ত্র দৃশ্যের বদলে উপযুক্ত নাগা সন্ন্যাসীদের দৃশ্যে ব্যবহার করারও নির্দেশ দিয়েছেন বোর্ড কর্তৃপক্ষ। ছবিতে বেশ কিছু দৃশ্য ও সংলাপ ধর্মীয় ভাবাবেগে আঘাত হানতে পারে, এ কথা মাথায় রেখে পরিবর্তন আনা হয়েছে সেই দৃশ্যগুলিতেও। এ ছাড়াও ছবিতে একটি দৃশ্যে কন্ডোমের পোস্টা থাকায় সেই দৃশ্যেও বদল আনার নির্দেশ দিয়েছে সিবিএফসি। ‘ওএমজি ২’ ছবিতে সমকামিতা ও দেহব্যবসার উল্লেখ নিয়েও জনমানসে বিরূপ প্রভাব পড়ার সম্ভাবনার কথা মাথায় রেখে ওই সব দৃশ্য ও তার সংলাপে পরিবর্তন আনার পরামর্শ দিয়েছে বোর্ড।

‘ওএমজি ২’ ছবি নিয়ে কেন এত চুলচেরা বিশ্লেষণ সেন্সর বোর্ডের? ‘আদিপুরুষ’ ছবি মুক্তি পাওয়ার পর থেকেই ছবি নিয়ে শুরু হয় বিতর্ক। ছবিতে চরিত্রদের সাজপোশাক থেকে শুরু করে সংলাপ— সব নিয়েই অসন্তোষ তৈরি হয় দর্শকের মধ্যে। ছবির কিছু সংলাপ বদল করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলেও তাতে লাভ বিশেষ হয়নি। বরং সাধারণ দর্শকের সামনে মুখ পুড়েছে সেন্সর বোর্ডেরই। ‘আদিপুরুষ’ নিয়ে এমন অভিজ্ঞতার পর আর তার পুনরাবৃত্তি চায়নি সেন্সর বোর্ড। তাই ‘ওএমজি ২’-এর মতো একটি ছবিকে ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে অতিরিক্ত সতর্কতার পথে হাঁটছে বোর্ড।

Advertisement

আগামী ১১ অগস্ট পূর্ব নির্ধারিত তারিখেই মুক্তি পাচ্ছে ‘ওএমজি ২’। সেন্সর বোর্ডের ‘এ’ ছাড়পত্র পাওয়ার পরে ২ অগস্ট মুক্তি পাচ্ছে ছবির প্রচার ঝলক। মঙ্গলবার সমাজমাধ্যমের পাতায় তারই ঝলক প্রকাশ করলেন অক্ষয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন