Christopher Nolan

বলিউডের ছবিতে যে প্রাণ রয়েছে, হলিউডে সেটা আর নেই: ক্রিস্টোফার নোলান

‘দ্য ডার্কনাইট ট্রিলজি’, ‘ইনসেপশন’, ‘ইন্টারস্টেলার’, ‘দ্য প্রেসটিজ’, ‘ডানকর্ক’, ‘মেমেন্টো’ ইত্যাদি ছবির পর বিশ্বব্যাপী দর্শক তাঁকে এক নামে চেনেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২০ ২২:৪৫
Share:

অস্কারজয়ী পরিচালক ক্রিস্টোফার নোলান।

হিন্দি ছবির মধ্যে একটা প্রাণ আছে। মৌলিকতা, নাটকীয়তা, আবেগ-অনুভূতি সব মিলিয়ে দুর্দান্ত। আর তাই সিনেমাগুলি দেখতে এতটা ভাল লাগে। যা হলিউডে আর দেখা যায় না। বললেন অস্কারজয়ী পরিচালক ক্রিস্টোফার নোলান। ‘দ্য ডার্কনাইট ট্রিলজি’, ‘ইনসেপশন’, ‘ইন্টারস্টেলার’, ‘দ্য প্রেসটিজ’, ‘ডানকর্ক’, ‘মেমেন্টো’ ইত্যাদি ছবির পর বিশ্বব্যাপী দর্শক তাঁকে এক নামে চেনেন। আর তাঁর মুখ থেকে ভারতীয় ছবির প্রশংসা শুনে আপ্লুত দেশবাসী। বিশেষ করে সিনেমা জগতের মানুষেরা।

Advertisement

একটি সাক্ষাৎকারে তিনি তাঁর মনের কথা জানালেন। তাঁর মতে, ‘‘যেভাবে বলিউড বিভিন্ন শব্দ, গান, দৃশ্য, ব্যবহার করে দর্শককে সিনেমার সঙ্গে একাত্ম করে দেয়, সেটা আমি খুব পছন্দ করি। আমার মতে, হলিউডেও আবার এগুলোর প্রয়োজন পড়েছে।’’

তাঁর সাম্প্রতিকতম ছবি ‘টেনেট’ মুক্তি পাবে শুক্রবার। বহুদিন ধরেই এই ছবি নিয়ে চর্চা শুরু হয়েছে। ভারতীয় অভিনেত্রী ডিম্পল কপাডিয়া অভিনয় করেছেন এই ছবিতে। কিছু অংশ শ্যুট হয়েছে ভারতে। ২০১৯ সালে সে জন্যই কিংবদন্তী পরিচালক ক্রিস্টোফার নোলান ভারতে এসেছিলেন। তবে এর আগেও তিনি একাধিকবার এ দেশে পা রেখেছেন। ‘দ্য ডার্কনাইট রাইজেজ’ ছবিটির একটি বিশেষ অংশ শ্যুট করা হয়েছিল ভারতে। সেবার তিনি রাজস্থান ঘুরে গিয়েছিলেন। এবার মুম্বই। এক কথায় বললে, হিন্দি সিনেমার আঁতুরঘরটি দেখে নিলেন তিনি। তাঁর ক্যামেরা মুম্বইয়ের আইকনিক জায়গাগুলিকে ফ্রেমে ধরেছে। কোলাবা কজওয়ে, কোলাবা মার্কেট, ব্রিচ ক্যান্ডি হাসপাতাল, গ্র্যান্ট রোড, গেটওয়ে অব ইন্ডিয়া, রয়্যাল বম্বে ইয়ট ক্লাব, তাজমহল প্যালেস হোটেল।

Advertisement

আরও পড়ুন: লকডাউনের শুনশান রাস্তা, কাছাকাছি প্রীতি এবং স্বামী জিন

এ ছাড়া বৃহস্পতিবার একটি ছোট ভিডিও করে ছবির প্রচার করলেন তিনি। সেখানে ভারত-দর্শনের অভিজ্ঞতার কথা জানালেন নোলান। গোটা পৃথিবী জুড়ে শ্যুট করা হয়েছে। কিন্তু মুম্বইয়ের কিছু শট তাঁর বিশেষ পছন্দের। ভিডিওতে তিনি ডিম্পল কপাডিয়ার কথাও উল্লেখ করলেন।

আরও পড়ুন: বিশেষ ভাবে সক্ষমদের সঙ্গে কোনও ভেদাভেদ নয়, বার্তা রানির​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন