Ram Mandir Inauguration

হিন্দু সংগঠনদের রোষের মুখে পড়েছিলেন এক সময়, রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’-এ আমন্ত্রিত তিনিও

২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন। রামলালার মূর্তি ইতিমধ্যেই সকলের সামনে। ‘প্রাণপ্রতিষ্ঠা’ অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়েছেন বলিউডের বাছাই করা তারকারা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ১১:৫৩
Share:

রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’ অনুষ্ঠানের জন্য আমন্ত্রণ পেয়েছেন বিভিন্ন মহল থেকে বাছাই করা কিছু নাম। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বার বার নিজের ছবির জন্য দেশের হিন্দু সংগঠনগুলির রোষের মুখে পড়তে হয়েছে। কখনও ছবির নাম বদলাতে বাধ্য হয়েছেন। কখনও তাঁর সিনেমার সেটে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। আবার কখনও তিনি চড়ও খেয়েছেন! ‘হিন্দু-বিরোধী’ ছবি করার জন্য বার বার বিতর্কে জড়িয়েছে তাঁর নাম। অথচ সেই পরিচালকই ২২ জানুয়ারি অযোধ্যার রামমন্দির উদ্বোধনে‌ নিমন্ত্রিত।

Advertisement

রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’ অনুষ্ঠানের জন্য সারা মাস জুড়েই চলছে ‘সাজ সাজ’ রব। নানা রকম প্রস্তুতি নেওয়া হচ্ছে বিভিন্ন স্তরে। ইতিমধ্যেই রামলালার মূর্তির ছবি ছড়িয়ে পড়েছে চারদিকে। দর্শনার্থীরা পৌঁছে যাচ্ছেন অযোধ্যা। দেশের বিভিন্ন শহর থেকে অযোধ্যা বিমানবন্দর পর্যন্ত বিমান পরিষেবা শুরু হয়ে গিয়েছে। বিশেষ দিনের জন্য আমন্ত্রণ পেয়েছেন বিভিন্ন মহল থেকে বাছাই করা কিছু নাম। সেই তালিকায় রয়েছে বলিউড এবং দক্ষিণী ইন্ডাস্ট্রির বেশ কিছু তারকা। বলিউড থেকে আমন্ত্রণ পেয়েছেন অমিতাভ বচ্চন, অক্ষয় কুমার, মাধুরী দীক্ষিত, সঙ্গীতশিল্পী আশা ভোঁসলে, রণবীর কপূর, আলিয়া ভট্ট, ক্রিকেট তারকা বিরাট কোহলি এবং তাঁর স্ত্রী বলিউড অভিনেত্রী অনুষ্কা শর্মা, পরিচালক রোহিত শেট্টি, রাজকুমার হিরানি, জ্যাকি শ্রফ, আয়ুষ্মান খুরানা, রণদীপ হুডা এবং তাঁর স্ত্রী লিন। দক্ষিণী ইন্ডাস্ট্রি থেকে আমন্ত্রণ পেয়েছেন মোহনলাল, চিরঞ্জীবী, রাম চরণ, ধনুষের মতো ব্যক্তিত্বরা। তবে এই তালিকায় রয়েছে আরও একটি নাম, যা দেখে চমকে যেতে পারেন অনেকেই। তিনি সঞ্জয় লীলা ভন্সালী।

সঞ্জয় লীলা ভন্সালী। ছবি: সংগৃহীত।

সঞ্জয় লীলাকে একাধিক বার হেনস্থা হতে হয়েছে বিভিন্ন হিন্দু সংগঠনগুলির হাতে। বিশেষ করে করণি সেনার সঙ্গে তাঁর সম্পর্ক বিশেষ মধুর নয়। ‘রামলীলা’ বা পরে ‘পদ্মাবত’ ছবি তৈরির সময় একাধিক বিতর্কে জড়িয়ে পড়েছিলেন পরিচালক। ‘পদ্মাবত’ দেশের কিছু সিনেমাহলে শেষমেশ মুক্তিও পায়নি। হিন্দু ভাবাবেগ আঘাত করে ছবির চরিত্রায়ন— এই ছিল পরিচালকের বিরুদ্ধে মূল অভিযোগ। সেই জল অনেক দূর পর্যন্ত গড়ায়। তবে বোঝাই যাচ্ছে সে সব এখন অতীত। রামমন্দির উদ্বোধনে সসম্মানে আমন্ত্রণ পেয়েছেন ‘গঙ্গুবাঈ’ খ্যাত পরিচালক। উল্লেখ্য, গত বছর ‘গঙ্গুবাঈ’-এর জন্য সেরা অভিনেত্রীর জাতীয় পুরস্কার পান আলিয়া ভট্ট। এই ছবিকে শামিল করা হয়েছিল অস্কার দৌড়েও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন