জুনিয়রেও পারফেকশন এল

‘জেনারেশন আমি’র দর্শক একে সিকুয়েল ভেবে বসলে দোষ দেওয়া যায় না।

Advertisement

মধুমন্তী পৈত চৌধুরী

শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৯ ০০:১০
Share:

—ফাইল চিত্র।

গোয়েন্দা জুনিয়র
পরিচালনা: মৈনাক ভৌমিক
অভিনয়: ঋতব্রত, শান্তিলাল ৫.৫/১০

Advertisement

গত বছর মুক্তি পাওয়া একই পরিচালকের একই স্টারকাস্টের ছবির সঙ্গে নতুন ছবির টুকরো টুকরো মিল খুঁজে বার করতে গোয়েন্দা হওয়ার প্রয়োজন হয় না। ‘জেনারেশন আমি’র অপু ‘গোয়েন্দা জুনিয়র’-এর বিক্রম (ঋতব্রত মুখোপাধ্যায়)। অপুর বাবা এই ছবিতে বিক্রমের বাবা নয়, তবে পিতৃস্থানীয় সিনিয়র গোয়েন্দা (শান্তিলাল মুখোপাধ্যায়), যার তৃতীয় চোখ হয়ে ওঠে বিক্রম। আর লাজুক অপু আগের ছবিতে নিজের প্রেম প্রকাশে অপারগ। মেধাবী কিশোর গোয়েন্দা বিক্রমও সেই জড়তা কাটিয়ে উঠতে পারেনি। ঘটনাচক্রে দু’টি ছবিতে প্রেমিকা চরিত্রে অভিনেত্রীও এক (অনুষা বিশ্বনাথন)।

মৈনাক ভৌমিকের দ্বিতীয় থ্রিলার ‘গোয়েন্দা জুনিয়র’ একটি স্বতন্ত্র ছবি। তবে ‘জেনারেশন আমি’র দর্শক একে সিকুয়েল ভেবে বসলে দোষ দেওয়া যায় না। থ্রিলারের বাজারে ‘গোয়েন্দা জুনিয়র’ নামটাতেই যত চমক। বাকিটা ঝুল ঝেড়ে আয়রন করে নেওয়া জামার মতো, আর কী!

Advertisement

‘বর্ণপরিচয়’-এর শুরুতেই খুনি ও পুলিশের রহস্যভেদ করেছিলেন পরিচালক। এ বার সেই ভুলটা করেননি। ফরেন্সিক রিপোর্টে যে মৃত্যু স্বাভাবিক, তারই অস্বাভাবিকতা সন্ধানে ছবি জুড়ে খোঁজ চালাচ্ছে গোয়েন্দারা। সিনিয়র একজন, তবে জুনিয়র এক নয়, একাধিক!

থ্রিলারেও আবেগ দেখাতে আগ্রহী মৈনাক। আবেগের সঙ্গে থ্রিলারের দ্বন্দ্ব নেই। কিন্তু গল্প বলায় স্মার্টনেসের অভাব। তার উপরে পরিমিতিহীন সেন্টিমেন্টের প্রদর্শন ছন্দপতন ঘটায়। তবে আগের ছবির তুলনায় কিছুটা হলেও এখানে থ্রিল তৈরি করতে পেরেছেন পরিচালক।

নিকষ অন্ধকার, ধূসর ফ্রেম থ্রিলারের জন্য আদর্শ। কিন্তু কয়েকটি ফ্রেমে কালো রঙের আধিক্য এতটাই যে, চোখ বড় বড় করে ডিটেলিং দেখতে হয়।

কিশোর গোয়েন্দার প্রতিভা যে সহজাত, সেটা দর্শক অনুমান করতে পারেন। কিন্তু এখানে বিক্রমকে যে ভাবে দেখানো হয়েছে, তা ছবির সংলাপ ধার করে বলতে হয়, ‘অসভ্য রকমের জিনিয়াস’। তার চেয়ে কিশোরের ‘গোয়েন্দা’ হয়ে ওঠার প্রক্রিয়াটা যদি আরও একটু বিশদে দেখানো যেত, বিষয়টি উপভোগ্য হত।

অভিনয় নিয়ে কোনও অভিযোগ নেই। অফস্ক্রিন বাবা-ছেলের জুটিকে অনস্ক্রিন দেখতে দিব্যি লাগে। খল চরিত্রে টাইপকাস্ট হয়ে যাচ্ছেন ছোট পর্দার প্রান্তিক বন্দ্যোপাধ্যায়। সংলাপে জোর করে ‘উইট’ গুঁজে দেওয়ার চেষ্টা রয়েছে। গোয়েন্দা গল্পের মারপ্যাঁচ রপ্ত করতে বিভিন্ন বয়সের আরও গোয়েন্দার প্রয়োজন পরিচালকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন