Hollywood Strike

কোলে তিন মাসের সন্তান, হাতে প্রতিবাদী প্ল্যাকার্ড, হলিউডের ধর্মঘটে শামিল ‘হ্যারি পটার’

ন্যায্য পারিশ্রমিকের দাবি ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের বিরুদ্ধে আওয়াজ তুলে পথে নেমেছেন হলিউডের লেখক ও চিত্রনাট্যকারেরা। সম্প্রতি সেই আন্দোলনে যোগ দিয়েছেন হলিউডের অভিনেতারাও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১৬:৫৬
Share:

‘হ্যারি পটার’ খ্যাত অভিনেতা ড্যানিয়েল র‌্যাডক্লিফ। ছবি: সংগৃহীত।

চলতি বছরের প্রথম দিকেই মিলেছিল সুখবর। বাবা হতে চলেছেন ‘হ্যারি পটার’-খ্যাত ব্রিটিশ অভিনেতা ড্যানিয়েল র‌্যাডক্লিফ। গত এপ্রিল মাসে জীবনের নতুন অধ্যায়ের সূচনা করেছেন ড্যান। ড্যান ও তাঁর এক দশকের প্রেমিকা এরিন ডার্কের কোলে এসেছে তাঁদের প্রথম সন্তান। কয়েক মাস আগে নিউ ইয়র্কের রাস্তায় প্র্যাম ঠেলতে দেখা গিয়েছিল হলিউড তারকাকে। তাঁর সঙ্গেই ছিলেন সদ্য মা হওয়া এরিনও। এ বার হলিউডের ধর্মঘটে অংশ নিতে দেখা গেল ড্যান ও এরিনকে। হাতে প্ল্যাকার্ড ও কোলে তিন মাসের সন্তানকে নিয়ে আন্দোলনকারীদের সঙ্গে হাঁটলেন যুগল।

Advertisement

তিন মাসের সন্তানকে কোলে নিয়ে হলিউডের ধর্মঘটে শামিল ড্যানিয়েল র‌্যাডক্লিফ ও এরিন ডার্ক। ছবি: সংগৃহীত।

গত ২ মে থেকে প্রতিবাদ ও আন্দোলনে নেমেছেন হলিউডের লেখক ও চিত্রনাট্যকারেরা। পরিশ্রম ও কাজের ভিত্তিতে ন্যায্য পারিশ্রমিক দিতে হবে, এই দাবিতে আন্দোলন শুরু করেন তাঁরা। শুধু তা-ই নয়, ছবি বা সিরিজ় অথবা যে কোনও সৃজনশীল কাজের ক্ষেত্রে শিল্পীদের বিকল্প হিসাবে কৃত্রিম মেধার ব্যবহারের বিরুদ্ধেও সরব হন তাঁরা। মে মাস থেকে আন্দোলন চালাচ্ছেন ‘রাইটার্স গিল্ড অফ আমেরিকা’ তথা ‘ডব্লিউজিএ’র প্রায় ১১ হাজার ৫০০ জন সদস্য। তাঁদের সঙ্গে যোগ দিয়েছেন ‘স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড— আমেরিকান ফেডারেশন অফ টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্টস’ তথা ‘এসএজি – আফট্রা’র প্রায় এক লক্ষ ৬০ হাজার সদস্য। গত ১০ দিনের বেশি সময় ধরে নেটফ্লিক্স ও ডিজ়নি স্টুডিয়োর বাইরে ধর্নায় বসেছিলেন লেখক ও চিত্রনাট্যকারেরা। সম্প্রতি সেই ধর্নায় যোগ দেয় অভিনেতাদের ইউনিয়নও। ইতিমধ্যেই হলিউডের এই ধর্মঘটে নিজেদের সমর্থন জানিয়েছেন টম ক্রুজ়, রবার্ট ডাউনি জুনিয়র, কিলিয়ান মার্ফি, এমিলি ব্লান্ট, ফ্লোরেন্স পিউয়ের মতো তারকারা। এ বার সেই আন্দোলনে যোগ দিলেন ড্যানিয়েল ও এরিনও। তিন মাসের পুত্রসন্তানকে নিয়েই ধর্মঘটে শামিল হয়েছিলেন যুগল। ড্যান জানান, বাবা হওয়ার পরে অপেক্ষাকৃত শান্ত একটি জায়গায় বসবাস করা শুরু করেছেন তাঁরা। সন্তান যাতে প্রকৃতির সান্নিধ্যে বড় হয়, সে কথা ভেবেই এই সিদ্ধান্ত তাঁদের।

২০১৩ সালে আমেরিকান কবি অ্যালেন গিনসবার্গের জীবনের উপরে আধারিত ‘কিল ইওর ডার্লিংস’ ছবিতে প্রথম বার একসঙ্গে কাজ করেন ড্যানিয়েল ও এরিন। ওই ছবির সেটেই বন্ধুত্ব থেকে প্রেম। যদিও এই সম্পর্ককে ব্যক্তিগত পরিসরে রাখতেই পছন্দ করেন যুগল। ‘হ্যারি পটার’-এর মতো জনপ্রিয় মুভি সিরিজ়ে অভিনয়ের দৌলতে সিনেপ্রেমীদের কাছে পরিচিত মুখ ড্যানিয়েল। অন্য দিকে, আমেরিকান অভিনেত্রী এরিন ডার্ক অভিনয় করেছেন ‘গুড গার্লস রিভোল্ট’, ‘বিসাইড স্টিল ওয়াটার্স’, ‘মুনশাইন’-এর মতো ছবি এবং সিরিজ়ে। ২০১৬ সালে ড্যানিয়েলের সঙ্গে ‘ডোন্ট থিঙ্ক টোয়াইস’ ছবিতেও অভিনয় করেছেন এরিন। তবে শুধু অভিনয় নয়, এরিনের সঙ্গে ভবিষ্যতে চিত্রনাট্য লেখার ইচ্ছে রয়েছে বলেও জানিয়েছেন ড্যানিয়েল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন