Dharmendra-Hema Malini

ধর্মেন্দ্রকে বিয়ে করার পর কোনও দিন অভিনেতার প্রথম স্ত্রীর মুখদর্শন করেননি হেমা

বিবাহিত অভিনেতাকে বিয়ে করার সময় কাঠগড়ায় দাঁড় করানো হয় হেমা মালিনীকে। ধর্মেন্দ্রের প্রথম স্ত্রীর সঙ্গে সম্পর্ক কেমন, জানিয়েছেন হিন্দি ছবির ‘ড্রিম গার্ল’।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ২১:৫৩
Share:

(বাঁ) প্রাক্তন স্ত্রী প্রকাশ কউরের সঙ্গে ধর্মেন্দ্র। বর্তমান স্ত্রী হেমা মালিনীর সঙ্গে ধর্মেন্দ্র (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

প্রথম স্ত্রী্র সঙ্গে বিবাহবিচ্ছেদ না করেই হেমা মালিনীকে বিয়ে করেন ধর্মেন্দ্র। বিবাহিত অভিনেতাকে বিয়ে করার সময় কাঠগড়ায় দাঁড় করানো হয় অভিনেত্রীকে। শোনা যায়, হেমার সঙ্গে অভিনেতার বিয়ে নাকি কখনই মেনে নেয়নি দেওল পরিবার। সেই জন্য দেওলদের কোনও অনুষ্ঠানেও কখনও দেখা যায়নি হেমা কিংবা তাঁর দুই মেয়ের কাউকেই। ধর্মেন্দ্রের নাতি কর্ণ দেওলের বিয়েতেও তার অন্যথা হয়নি। ধর্মেন্দ্রের প্রথম স্ত্রী সানি ও ববি দেওলের মা প্রকাশ কউর। স্বামীর দ্বিতীয় বিয়ে নাকি মানতে পারেননি তিনি। কেমন সম্পর্ক দু’জনের, সে কথা হেমা লিখেছেন তাঁর আত্মজীবনীতে।

Advertisement

হেমা নিজেই সাক্ষাৎকারে জানিয়েছিলেন, ধর্মেন্দ্রকে বিয়ের আগে প্রকাশের সঙ্গে দেখা হয়েছিল তাঁর। এক বার নয়, বেশ কয়েক বার বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে দেখা হয় তাঁদের। তবে বিয়ের পর আরও কখনও একে অপরের মুখ দেখেননি প্রকাশ-হেমা। অবশ্য তার পিছনে রয়েছে নির্দিষ্ট কারণ। হেমা মালিনী তাঁর আত্মজীবনীতে লেখেন, ‘‘আমি কাউকে বিরক্ত করতে চাইনি। ধরমজি আমার মেয়েদের জন্য যা করেছেন, তাতে আমি খুশি। এক জন ভাল বাবার যা করা উচিত, তিনি সেই সমস্ত দায়িত্ব পালন করেছেন।’’

হেমা তাঁর গ্রন্থে পরে সংযোজন করে্ন , ‘‘আমি প্রকাশকে খুবই শ্রদ্ধা করি। আমার মেয়েরাও ধরমজির পরিবারকে সেই একই সম্মানের চোখে দেখে।হয়তো সারা দুনিয়া আমার জীবন সম্পর্কে জানতে চায়। কিন্তু মনে রাখা দরকার, এটা তাদের জানার বিষয় নয়।’’ তবে বিয়ের আগে যখন প্রকাশের সঙ্গে দেখা হয়েছিল তাঁর, তখন তাঁদের মধ্যে কী কথা হয়েছিল, বা আদৌ হয়েছিল কি না, তা এড়িয়ে গিয়েছেন হেমা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন