Badshah

‘ভাল গান’-এর দাবি করে ফাঁপরে র‌্যাপার বাদশা, তাঁকে উত্তর দিলেন নেটাগরিকরাই

সাধারণত চর্চায় থাকেন তাঁর জনপ্রিয় গানের জন্য। এ বার সমাজমাধ্যমে ‘ভাল গান’-এর দাবি তুলে সমালোচনার শিকার ভারতীয় র‌্যাপার বাদশা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ২২:৪৫
Share:

র‌্যাপার বাদশা। ছবি: সংগৃহীত।

বলিউডে এখন রিমেক আর রিমিক্সের যুগ। এক সময়ের জনপ্রিয় গানকে নতুন ভাবে পরিবেশন করেই ইউটিউবে লক্ষ লক্ষ ভিউ পাচ্ছেন আধুনিক প্রজন্মের শিল্পীরা। অটোটিউনেই হারিয়ে গিয়েছে গানের মাধুর্য, দাবি একাধিক সমালোচকের। তাঁদের অনেকেরই দাবি, এখনকার গানে না আছে ভাল সুর, না রয়েছে তার কথার কোনও মানে।

Advertisement

সমালোচিত শিল্পীদের মধ্যে অন্যতম জনপ্রিয় র‌্যাপার বাদশা। বলিউডে র‌্যাপার বলতে হানি সিংহের পরেই উঠে আসে যাঁর নাম। ইউটিউবে তাঁর গানের লক্ষাধিক ভিউ থাকলেও গানের কথার জন্য প্রায়শই সমালোচনার সম্মুখীন হন সঙ্গীতশিল্পী। মঙ্গলবার সমাজমাধ্যমে ‘ভাল গান’-এর দাবি করে একাধিক টুইট করেন বাদশা। তার পরেই বিতর্কের সূত্রপাত। দায়িত্ব নিয়ে র‌্যাপারকে জবাব দেন নেটাগরিকরাই।

মঙ্গলবার টুইটারে বাদশা লেখেন, ‘‘কেউ আজকাল আর গান বানাচ্ছেন না। সবাই পরিসংখ্যানের পিছনে ছুটছেন। সংখ্যা ধাওয়া করছেন। কারণ তাতেই যে কোনও গান হিট হয়ে যাচ্ছে। আজকাল হিট পেতে তারকা হতে হয় না। গানবাজনা আজকাল সবার আয়ত্তে এসে গিয়েছে। অথচ ওঁরা এটা ভুলে যাচ্ছেন, শেষ পর্যন্ত একটা ভাল গান হিট হবেই হবে। সে আজ হোক বা কাল।’’ তিনি আরও লেখেন, ‘‘স্ট্রিমিং প্ল্যাটফর্ম চলে আসায় সবাই সমান সুযোগ পাচ্ছেন। বাজেট, প্রোডাকশন সব চুলোয় যাক। আপনাকে শুধু ভাল গান বানাতে হবে। যা মানুষের মন ছোঁয়।’’ বাদশার এই টুইটের পরেই সমাজমাধ্যমে বিদ্রুপের ঝ়ড় ওঠে। র‌্যাপারের নিজের বেশির ভাগ গানই অর্থহীন ও অত্যন্ত নিম্ন মানের, দাবি করেন একাধিক নেটাগরিক। তাঁর একাধিক গানের কথা তুলে অনেকে বলেন, ‘‘আগে নিজের কাজের দিকে তাকান, তার পর সমালোচনা করবেন।’’ এমনকি, তাঁকে ‘ভণ্ড’ তকমাও দেন কেউ কেউ।

Advertisement

অর্থহীন কথার জন্য আগেও একাধিক বার সমালোচনার কোপে পড়েছে বাদশার গান। মুক্তির পরে দিন কয়েকের জন্য জনপ্রিয় হলেও মাস খানেকের মধ্যে হারিয়ে যায় সেই গান গুলি। এমনকি, তাঁর বহু গান নিয়ে তৈরি হয়েছে মিমও। যা দেখে হাসির রোল উঠেছে সমাজমাধ্যমে। যে শিল্পীর নিজের কাজই এত নিম্ন মানের, তাঁর মুখে কি এ কথা মানায়? প্রশ্ন নেটাগরিকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন