Tollywood Actors speaking about working on series

সিরিয়াল তারকাদের ক্ষেত্রে সিরিজ়ে অভিনয় করা বড় পর্দায় কাজ পাওয়ার সিঁড়ি! কী বলছে টলিউড?

ইদানীং কালে বেশির ভাগ তারকাই মন দিয়েছেন সিরিজ়ে অভিনয়ে। এই নতুন মাধ্যমই কি বড় পর্দায় সুযোগ পাওয়ার সিঁড়ি বলে মনে করছেন তাঁরা?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৫৯
Share:

নতুন প্রজন্মের অভিনেতাদের কাছে কি তবে বড় পর্দায় পা দেওয়ার এক সহজ মাধ্যম হয়ে দাঁড়িয়েছে ওয়েব সিরিজ়? কী মত অভিনেতাদের? গ্রাফিক: শৌভিক দেবনাথ।

টলিপাড়ায় নতুন ট্রেন্ড। সিরিয়ালের অনেক অভিনেতাই পা বাড়িয়েছেন সিরিজ়ে অভিনয়ের দিকে। সন্দীপ্তা সেন, দিতিপ্রিয়া রায়, ঊষসী রায়, তৃণা সাহা, সৌরভ দাস— কে নেই এই তালিকায়। ছোট পর্দা থেকে বড় পর্দার বেশির ভাগ অভিনেতাই আজকাল ঝুঁকছেন সিরিজ়ে। নতুন প্রজন্মের অভিনেতাদের কাছে কি তবে বড় পর্দায় পা দেওয়ার এক সহজ মাধ্যম হয়ে দাঁড়িয়েছে ওয়েব সিরিজ়? কী মত অভিনেতা-অভিনেত্রীদের? খোঁজ নিল আনন্দবাজার অনলাইন।

Advertisement

ছোট পর্দায় মুখ্য চরিত্রে অভিনয় করা মানেই অর্থনৈতিক স্বচ্ছলতা। কিন্তু সেই সব কিছু ছেড়ে আপাতত রোহন মন দিয়েছেন সিরিজ় এবং সিনেমায়। ছবি: সংগৃহীত।

‘ভজ গোবিন্দ’, ‘কলের বউ’, ‘অপরাজিতা অপু’— একাধিক সিরিয়ালে তাঁকে মুখ্য চরিত্রে দেখেছেন দর্শক। রোহন ভট্টাচার্য বাংলা সিরিয়ালের জনপ্রিয় মুখ। ছোট পর্দায় মুখ্য চরিত্রে অভিনয় করা মানেই অর্থনৈতিক স্বচ্ছলতা। কিন্তু সেই সব কিছু ছেড়ে আপাতত রোহন মন দিয়েছেন সিরিজ় এবং সিনেমায়। তাঁর কথায়, “আমি বিশ্বাস করি সিরিজ় হল সিনেমা এবং সিরিয়ালের মাঝের সিঁড়ি। সিরিয়াল আমায় জমি দিয়েছে। অভিনয়ের চর্চা করেছি। আর্থিক স্বচ্ছলতাও দিয়েছে। কিন্তু যখন আমি স্থির করি আপাতত সিরিয়াল বন্ধ রাখব, তখন আমার পকেটে অনেকটাই চাপ ছিল। তা-ও আমি ঝুঁকি নিয়েছিলাম সিরিয়ালের ভিত ছিল বলে। তবে আমার ক্ষেত্রে নিঃসন্দেহে উপরে ওঠার সিঁড়ি হল সিরিজ়।”

সিরিজ় কি বড় পর্দায় যাত্রার সিঁড়ি? কী মনে করেন অভিনেত্রী সন্দীপ্তা সেন? ছবি: সংগৃহীত।

অন্য দিকে সন্দীপ্তা, রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায় তাঁরা এই ইন্ডাস্ট্রিতে কাটিয়ে ফেলেছেন ১০ বছরেরও বেশি। দু’জনেই ছোট পর্দার সফল অভিনেতা। রাহুল বহু বছর ধরে বড় পর্দায় চুটিয়ে অভিনয় করছেন। সন্দীপ্তার প্রথম সিরিয়াল ‘দুর্গা’। প্রথম সিরিয়াল থেকেই দর্শকের ভালবাসা পেয়েছেন তিনি। আপাতত সিরিজ়ে মন মজেছে নায়িকার। সিরিজ় কি বড় পর্দায় যাত্রার সিঁড়ি? এই প্রসঙ্গে সন্দীপ্তার মত একটু অন্য। তিনি বলেন, “না, একদমই নয়। আগে অনেকেই সিরিয়াল থেকে সোজা সিনেমায় অভিনয় করেছেন। তখন সিরিজ়ের কোনও অস্তিত্বই ছিল না। এটা একটা আলাদা মাধ্যম। যা সিরিয়াল আর সিনেমার মাঝামাঝি। তবে সিরিজ়ে অভিনয় করাটা সিঁড়ি হতে পারে না। আমি যদিও অনেক সিরিজ়ে অভিনয় করছি। কিন্তু তার কারণ অন্য ছিল। অভিনেতা হিসাবে নিজের পরিধি অনেকটা বাড়াতে চেয়েছিলাম।”

Advertisement

‘‘ভবিষ্যৎ তৈরির ক্ষেত্রে সিরিজ় নিঃসন্দেহে একটি আদর্শ মাধ্যম।” এমনটাই রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

রাহুলের কাছে সিঁড়ি না হলেও তিনি অবশ্য এই ওয়েব মাধ্যমকে কার্যকর মনে করছেন। সিরিয়াল দিয়েই তাঁর এই ইন্ডাস্ট্রিতে পথ চলা শুরু। বর্তমানে ‘হরগৌরী পাইস হোটেল’ সিরিয়ালে তাঁকে দেখা যাচ্ছে। তিনি বললেন, “সিরিয়ালের বা সিনেমার ক্ষেত্রে একটা সীমাবদ্ধতা আছে। যা সিরিজ়ের ক্ষেত্রে অনেকটাই কম। বহু ভাল অভিনেতা, যাঁরা অনেক সময় কাজের সুযোগ না পেলেও সিরিজ়ে পেয়েছেন। তার পরেই বড় পর্দায় তাঁদের যাত্রা সুগম হয়েছে। ভবিষ্যৎ তৈরির ক্ষেত্রে সিরিজ় নিঃসন্দেহে একটি আদর্শ মাধ্যম।”

বাংলা সিরিজ়ের জনপ্রিয় মুখ ঊষসী রায়। তাঁরও অভিনয় যাত্রার শুরু সিরিয়ালের মাধ্যমেই। ছবি: সংগৃহীত।

ইদানীং কালে বাংলা সিরিজ়ের জনপ্রিয় মুখ ঊষসী রায়। তাঁরও অভিনয় যাত্রার শুরু সিরিয়ালের মাধ্যমেই। ঊষসীর মতে, “না, কখনও সিঁড়ি নয়। আমি সিরিজ়ে অভিনয় করি কারণ অভিনেতা হিসাবে নিজেকে আরও ভাঙতে পারি। বিভিন্ন ধরনের চরিত্রে অভিনয় করতে পারি। সিরিয়ালে একই চরিত্রে প্রায় দেড় বছর ধরে অভিনয় করতে হয়। সিরিজ়ে কাজ করলে সেই একঘেয়েমি থাকে না। তাই জন্যই আমি এই মাধ্যমে কাজ করতে ভালবাসি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন