Jisshu Sengupta

Jisshu Sengupta: দক্ষিণ ভারত যে সম্মান দেয় তা বিরল, টলিউড নিয়েও অভিমান নেই যিশুর

যিশুর বিরুদ্ধে অভিযোগ, তিনি নাকি কম পয়সায় কাজ করেন বলে বাংলার বাইরে এত ডাক পান!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ১৪:১২
Share:

ভবিষ্যতে কি তবে টলিউড থেকে আস্তে আস্তে মুখ ফিরিয়ে নেবেন যিশু?

কিছু দিন আগেই যিশু সেনগুপ্তের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, তিনি নাকি কম পয়সায় কাজ করেন। আর তাই বাংলার বাইরে থেকে এত ডাক পান! এই মুহূর্তে বাংলার আরও কয়েক জন অভিনেতা মুম্বই-কলকাতার নিত্যযাত্রী। যিশু তাঁদের থেকে এক ধাপ এগিয়ে। কারণ, টোটা রায়চৌধুরীর মতো তিনিও নিজের জোরে দাক্ষিণাত্য জয় সেরে ফেলেছেন। তাঁর আবেদন, অভিনয় ক্ষমতা অগ্রাহ্য করতে পারেনি তামিল ছবির দুনিয়া। স্বাভাবিক ভাবেই সেই ভাষার একাধিক ছবির চেনামুখ তিনি। সেখানকার পোস্টারেও অভিনেতার ছবি জ্বলজ্বল করে!

Advertisement

যিশু নিজে কী বলছেন? শনিবার আনন্দবাজার অনলাইনের লাইভ আড্ডা ‘অ-জানা কথা’য় এসে তিনি স্বীকার করেছেন, ‘‘সবাই কাজ করে উপার্জনের জন্যই। আমিও তা-ই করছি। ‘মণিকর্ণিকা’য় অভিনয়ের পরে পরিচালক ডাকেন একটি তামিল ছবিতে অভিনয়ের জন্য। একটু ঘাবড়ে গিয়েছিলাম। আমি তো তামিল বলতে পারি না!’’ পরিচালক সেই সময়ে তাঁকে আশ্বস্ত করেছিলেন, ডাব করে নেওয়া হবে তাঁর কণ্ঠ। সেই শুরু। তার পরেই ছোট্ট অভিমান, বাংলা ছবিতেও তিনি বহু ছোট চরিত্রে অভিনয় করেছেন। অঞ্জন দত্তের ‘হেমন্ত’। রহস্যধর্মী যে ছবির নায়ক পরমব্রত চট্টোপাধ্যায়। হাসতে হাসতে অভিনেতার কটাক্ষ, ‘‘সে দিন কিন্তু কেউ বলেননি, যিশু বাংলা ছবিতেও একই ভাবে কাজ করে! কারণ, বাংলায় তো আমি ‘ঘরের ছেলে’। বাইরে করলেই যত সমস্যা। ‘যিশু করল’, ‘যিশু করছে’ বলে অকারণ চেঁচামেচি।’’

তার পরেই যিশু কৃতজ্ঞতা জানিয়েছেন দক্ষিণী ছবির জগৎকে। বলেছেন, ‘‘অভিনয়ের দিক থেকে আমি অন্তত কোনও পার্থক্য খুঁজে পাইনি। এক মাত্র ভাষাগত দিক ছাড়া। তবে সম্মানের দিক থেকে আসমান-জমিন ফারাক।’’ কী রকম? যিশুর দাবি, বাংলা থেকে হিন্দি ছবির দুনিয়ায় সম্মান এবং অর্থ অনেক বেশি। দাক্ষিণাত্যে সেটাই চতুর্গুণ। নিজেকে প্রমাণ করতে পারলে স্পট বয় থেকে প্রযোজক হয়ে পরিচালক- সবাই ওখানে প্রচণ্ড সম্মান করেন। সেটা তিনিও পেয়েছেন। একই সঙ্গে পরিচিতটাও ছড়িয়ে যায় সারা দেশে। কাজ করে তৃপ্তি মেলে। এ-ও জানাতে ভোলেননি, তিনি যেমন হিন্দি ছবিতে ছোট চরিত্রে অভিনয় করেছেন, তেমনই কাজ করেছেন বড় চরিত্রেও। সেই ছবি থেকে তাঁর অভিনীত গুরুত্বপূর্ণ অংশ বাদ পড়েছে, এমন অভিজ্ঞতাও হয়েছে তাঁর।

Advertisement

ভবিষ্যতে কি তবে টলিউড থেকে আস্তে আস্তে মুখ ফিরিয়ে নেবেন যিশু? ‘‘একেবারেই না’’, দাবি 'উমা'র অভিনেতার। পাল্টা রসিকতা, নিন্দকেরা নাকি এমনই গুজব ছড়াচ্ছে। আরও জানিয়েছেন, বাংলা ইন্ডাস্ট্রিতে যাঁরা তাঁকে কাজ দিতে চাইছেন হয়, তাঁরাই বলছেন, যিশু বাংলায় কাজ করতে চাইছেন না।

সারাক্ষণ রাজ্যের বাইরে। মুম্বই, দক্ষিণে ব্যস্ত। যিশু কিন্তু একই ভাবে টলিউডে ভাল ছবিতে অভিনয় করতেও আগ্রহী। তাঁর ‘বাবা বেবি ও’ মুক্তি পাবে ৪ ফেব্রুয়ারি। সাম্প্রতিক অতীতে তিনি অভিনয় করেছেন ‘বর্ণ পরিচয়’, ‘অভিযান’-সহ একাধিক ছবিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন