Japan Earthquake

‘খুব ভয় পেয়ে গিয়েছিলাম’, ভূমিকম্পের পর জাপান থেকে ফিরে বললেন জুনিয়র এনটিআর

সোমবার জাপানের একাধিক শহরে ভূমিকম্প অনুভূত হয়। সঙ্গে উপকূল সংলগ্ন একাধিক শহরে সুনামি দেখা দেয়। এ পরিস্থিতিতে জাপানেই ছিলেন দক্ষিণী অভিনেতা জুনিয়র এনটিআর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৪:১৯
Share:

দক্ষিণী অভিনেতা জুনিয়র এনটিআর। ছবি: পিটিআই।

নতুন বছর শুরুতেই বিপর্যয়ের খবর। ১ জানুয়ারি জাপানের বেশ কয়েকটি উপকূল এলাকায় সোমবার আছড়ে পড়ে সুনামি। স্থানীয় সময় বিকেল ৪টে ৬ মিনিট থেকে ৫টা ৩০ মিনিট পর্যন্ত প্রায় দেড় ঘণ্টার মধ্যে অন্তত ২০ বার ভূমিকম্প হয়েছে জাপানে। প্রতি ক্ষেত্রে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪ বা তার বেশি। এ সময় জাপানেই ছিলেন দক্ষিণী অভিনেতা জুনিয়র এনটিআর। জাপানে প্রাকৃতিক বিপর্যয়ের খবর প্রকাশ্যে আসতেই তাঁর অনুরাগীদের কপালে চিন্তার ভাঁজ। তবে সকলের চিন্তা মুক্ত করেছেন অভিনেতা নিজেই। দেশে ফিরেছেন অভিনেতা। সে কথা নিজের ‘এক্স’ প্রোফাইলে ভাগ করে নিয়ে আশ্বস্ত করেছেন তিনি।

Advertisement

জুনিয়র এনটিআর লেখেন, “জাপান থেকে নিরাপদে দেশে ফিরে এসেছি। গত এক সপ্তাহ পুরোটাই জাপানে ছিলাম। যে ভয়াবহ ভূমিকম্পের মুখে পড়লাম তাতে সত্যিই আমি ভয় পেয়েছিলাম। সুনামি এবং ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সকল জাপানবাসীর জন্য আমার সহানুভূতি রইল। খুব তাড়াতাড়ি পরিস্থিতির মোকাবিলা হোক এটাই আশা রাখব।” ২০২২ সালে ‘আরআরআর’ ছবিটির প্রচারের জন্য জাপানে গিয়েছিলেন তিনি। সেখানে জুনিয়র এনটিআর-এর অনুরাগীর সংখ্যাও কম নয়।

উল্লেখ্য, সোমবার জাপানের পশ্চিম উপকূলে তীব্র ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৫। প্রত্যক্ষদর্শীদের দাবি, অন্তত ৩০ সেকেন্ড কম্পন অনুভূত হয়েছে। তার পরেই দেশের উত্তর-পশ্চিম উপকূলে সুনামি সতর্কতা জারি করে জাপানের মৌসম ভবন। জাপানের পরিস্থিতির দিকে লক্ষ রেখে রাশিয়াতেও পূর্ব উপকূলের কিছু কিছু জায়গায় সুনামি সতর্কতা জারি করে দিয়েছে সে দেশের প্রশাসন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন