Shah Rukh Khan

২৮ বছর আগে শাহরুখ না থাকলে মুক্তিই পেত না ‘কভি হাঁ কভি না’!

১৯ অক্টোবর পরিচালক কুন্দন শাহের জন্মদিন। পরিচালকের জন্মদিনে ফিরে দেখা ‘কভি হা কভি না’ ছবির নেপথ্য কাহিনি।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ১৩:১৯
Share:

কী করেছিলেন শাহরুখ?

শাহরুখ খান অভিনীত ‘কভি হা কভি না’ ছবিটি মুক্তি পায় ১৯৯৪ সালের ফেব্রুয়ারি মাসে। শাহরুখ ছাড়াও এই ছবিতে নাসিরুদ্দিন শাহ, জুহি চাওলা, সতীশ শাহ–সহ একাধিক তারকাকে দেখেছিল দর্শক। বিশেষত এই ছবির গান বিপুল জনপ্রিয়তা পায়। ছবি মুক্তির পর পরিচালক কুন্দন শাহ দর্শকের নজর কাড়লেও পথ ততটাও মসৃণ ছিল না।

Advertisement

জানেন কি শাহরুখ না থাকলে মুক্তিই পেত না এই ছবিটি? নানা বাধা পেরিয়ে শ্যুটিং হওয়ার পর ছবির মুক্তি নিয়ে বেজায় সমস্যায় পড়েছিলেন পরিচালক। তখনই সাহায্যের হাত বাড়িয়ে দেন কিং খান। এক সাক্ষাৎকারে ছবি মুক্তির সেই গল্পই বলেছেন পরিচালক। তিনি বলেন, “শাহরুখ নিজে কিনেছিলেন ছবিটি। তার পর মুক্তি পায় ‘কভি হা কভি না’। এটা একটা অন্য ধরনের যাত্রা ছিল। প্রতি দিন অনিশ্চয়তায় কাটত। ছবি তৈরির জন্য পর্যাপ্ত টাকা পর্যন্ত ছিল না।” তিনি আরও যোগ করেন, “নতুনদের নিয়ে এমন একটা যুদ্ধ জয় করা সত্যিই খুব কঠিন ছিল।”

২৮ বছর হয়ে গেল মুক্তি পেয়েছে এই ছবি। এখনও এই ছবি ভোলেননি দর্শক। শাহরুখ না কিনলে যেমন এই ছবি মুক্তি পেত না। তেমনই এই ছবির জন্য খরচ হওয়া কোটি টাকা আবার ফিরে পেতে কিং খানের সময় লেগেছিল প্রায় ১০ বছর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন