Bollywood Gossip

সীতার জন্মস্থান নিয়ে বিতর্ক জারি, ‘আদিপুরুষ’ নিয়ে নিষেধাজ্ঞা তুলতে কী করলেন নির্মাতারা?

আগে বিতর্কের কেন্দ্রে ছিল রাবণ। ছবি মুক্তির পরে চর্চায় উঠে এসেছে সীতার চরিত্র। সীতার জন্মস্থান ঘিরে তুঙ্গে বিতর্ক। নেপালের কাঠমান্ডুতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ‘আদিপুরুষ’ প্রদর্শনের উপরে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৯:০৪
Share:

‘আদিপুরুষ’ ছবিতে কৃতি শ্যানন। ছবি: সংগৃহীত।

ছবি মুক্তির আগে থেকেই বিতর্ক ‘আদিপুরুষ’-এর নিত্যসঙ্গী। ছবির মুক্তির পরেও তার কোনও পরিবর্তন ঘটেনি। ১৬ জুন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে প্রভাস ও কৃতি শ্যানন অভিনীত ছবি ‘আদিপুরুষ’। ভারতের পাশাপাশি প্রতিবেশী রাষ্ট্র নেপালেও মুক্তি পেয়েছিল ওম রাউত পরিচালিত এই ছবি। তবে মুক্তির দিনেই নেপালের রাজধানী কাঠমান্ডুতে বাতিল করা হয় ছবির প্রদর্শন। কাঠমান্ডু মেট্রোপলিটন সিটির মেয়রের অভিযোগ, ‘আদিপুরুষ’ ছবিতে সীতার জন্মস্থান ভুল বলা হয়েছে। ছবিতে সীতার চরিত্রে অভিনয় করেছেন কৃতি শ্যানন। মেয়রের দাবি, সীতার চরিত্রে একটি সংলাপে বলা হয়েছে, জানকী ভারতের মেয়ে। ‘রামায়ণ’ অনুসারে সীতার জন্মস্থান আদপে নেপালের জনকপুরে। সীতার জন্মস্থান নিয়ে এই বিতর্কিত সংলাপ থাকার কারণে কাঠমান্ডুতে ‘আদিপুরুষ’ প্রদর্শনের উপরেই নিষেধাজ্ঞা জারি করা হয়। এ বার ছবির উপর থেকে সেই নিষেধাজ্ঞা তোলার জন্য কাঠমান্ডুর মেয়রের কাছে আর্জি রাখতে চলেছেন ‘আদিপুরুষ’ ছবির নির্মাতারা।

Advertisement

আগেই কাঠমান্ডুর মেয়র হুঁশিয়ারি দিয়েছিলেন, সীতার জন্মস্থান সংক্রান্ত ওই ‘ভুল’ তথ্য শুধরোনো না হলে এর পর থেকে নেপালে আর কোনও ভারতীয় ছবির প্রদর্শন হবে না। মেয়রের হুঁশিয়ারিতে এ বার নড়েচড়ে বসলেন ছবির নির্মাতারা। ইতিমধ্যে ছবিতে এই ‘অনিচ্ছাকৃত ভুল’-এর জন্য ক্ষমা চেয়ে কাঠমান্ডুর মেয়রকে একটি চিঠি পাঠিয়েছেন ছবির নির্মাতারা। সেখানে বলা হয়েছে, ‘‘নেপালের দর্শকের ভাবাবেগে আঘাত দেওয়ার জন্য আমরা ক্ষমাপ্রার্থী। এই ভুল সম্পূর্ণ রূপে অনিচ্ছাকৃত। আমাদের কাউকে আঘাত করার উদ্দেশ্য ছিল না।’’ পাশাপাশি চিঠির মাধ্যমে তাঁরা আর্জি জানিয়েছেন যাতে শিল্পসত্তার ভিত্তিতে ছবিকে বিচার করা হয় এবং বৃহত্তর দর্শকের কাছে এই ছবি পৌঁছে দেওয়ার প্রচেষ্টা করা হয়।

কাঠমান্ডুতে ‘আদিপুরুষ’ ছবির প্রদর্শন বন্ধ করে দেওয়ার পর নেপালের সেন্সর বোর্ড সে দেশে ছবি প্রদর্শনের অনুমতি দেয়নি। কাঠমান্ডুর মেয়র দাবি করেন, ছবির ওই সংলাপ না পরিবর্তন না করা হলে কোনও ভাবেই ওম রাউত পরিচালিত এই ছবি প্রদর্শন করা হবে না। ছবির সংলাপ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন এ দেশের দর্শকও। সমালোচনার চাপে ছবির একাধিক সংলাপ পরিবর্তন করারও সিদ্ধান্ত নিয়েছেন ছবির নির্মাতারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন