Kumar Shanu

Kumar Shanu: কুমার শানুর প্রথম প্লে-ব্যাক বাংলাদেশের ছবিতে? বহু দিন পর গাইলেন সে দেশের অ্যালবামে

‘মেলোডি কিং’ হিসেবে তাঁর পরিচিতি। ঝুলিতে একের পর এক হিন্দি ছবির সুপার হিট গান। জানেন কি, ১৯৮৫ সালে শিল্পী প্রথম প্লে-ব্যাক করেছিলেন বাংলাদেশে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৫৬
Share:

ফের বাংলাদেশের জন্য গাইলেন কুমার শানু

‘মেলোডি কিং’ হিসেবে তাঁর পরিচিতি। ঝুলিতে একের পর এক হিন্দি ছবির সুপার হিট গান। বাংলা, হিন্দি ছাড়াও গান গেয়েছেন বিভিন্ন ভাষায়। কেদারনাথ ভট্টাচার্য ওরফে শানু বলিউডে নেপথ্য গায়ক হিসেবে কাজ পেলেন। সুরকার কল্যাণজি-আনন্দজির পরামর্শে তাঁর নতুন নাম হল কুমার শানু। সালটা ১৯৮৭। জানেন কি, তারও আগে ১৯৮৫ সালে শিল্পী প্রথম প্লে-ব্যাক করেছিলেন বাংলাদেশে? এত বছর পরে সেই বাংলাদেশেই ফের ভিডিয়ো অ্যালবাম করছেন শানু।

Advertisement

জনপ্রিয়তা তখনও বেশ দূরে। নেপথ্য গায়ক হিসেবে প্রতিষ্ঠা পাওয়ার পথ খুঁজছেন শানু। সেই সময়েই বাংলাদেশে শিবলি সাদিক পরিচালিত ‘তিন কন্যা’ ছবির গান ‘তিন কন্যা এক ছবি’ গেয়েছিলেন তিনি। শোনা যায়, গানটি গাওয়ার কথা ছিল অ্যান্ড্রু কিশোরের। বিশেষ কারণে তাঁকে পাওয়া যায়নি। তখন শিল্পী ঊষা উত্থুপ সংগীত পরিচালক আলম খানকে শানু ভট্টাচার্যের কথা বলেন। শানুর গাওয়া গানটি বাংলাদেশে খুবই জনপ্রিয় হয়।

বাংলাদেশের প্রতি তাই আলাদা ভালবাসা কুমার শানুর। কিন্তু ব্যস্ততার কারণেই পরে আর সে দেশের ছবিতে গান গাইতে পারেননি তেমন। শেষ গেয়েছিলেন ২০১৬ সালে, ‘বলছে আকাশ মুখ লুকিয়ে’। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত এবং জনপ্রিয় ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’ ছবির সেই গানটি এখন মন জয় করেছে সবার। কোভিড-সহ নানা কারণে ছবিটি মুক্তি পেতে দেরি হয়েছে।

Advertisement

বছর ছয়েক বাদে এ বার ফের বাংলাদেশের জন্য গাইলেন কুমার শানু। তবে ছবির গান নয়। এ বার তাঁর গাওয়া একটি গানের ভিডিয়ো অ্যালবাম তৈরি হচ্ছে। তাতে শানু গেয়েছেন ‘চল আরো এক বার’। গানের কথা ও সুর পল্লব গৌতমের। এম এইচ রিজভির পরিচালনায় অ্যালবামের শ্যুটিংয়ে অংশ নিয়েছেন প্রিয়াঙ্কা মুখোপাধ্যায় ও রিজভি। সঙ্গে আছেন শিল্পী স্বয়ং। কোরিওগ্রাফির দায়িত্বে শুভাশীষ। বাংলাদেশের ভিডিয়ো অ্যালবামটির শ্যুটিং হয়েছে হয়েছে ভারতের মানালিতে।

রিজভী সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, “শানু দাদা আমার প্রিয় শিল্পী। চেষ্টা করেছি দাদার গলার জাদুকে ভিডিয়োতে প্রকাশ করার।” অনুপম মিউজিক থেকে ভিডিয়ো অ্যালবামটি প্রকাশিত হবে মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন