Manoj Bajpayee

চলচ্চিত্র সমাজ জীবনের দর্পণ, কিন্তু তা কি কোনও আন্দোলন শুরু করতে পারে? মতামত জানালেন মনোজ

অভিনেতা হিসেবে বার বার দর্শককে চমকে দিয়েছেন মনোজ বাজপেয়ী। সম্প্রতি চলচ্চিত্র প্রসঙ্গে গুরুত্বপূর্ণ মতামত জানালেন অভিনেতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ১৪:২০
Share:

মনোজ বাজপেয়ী। ছবি: সংগৃহীত।

এই মুহূর্তে বলিউডে শক্তিশালী অভিনেতাদের তালিকায় তাঁর নাম বেশ উপরের দিকেই থাকে। গত বছর অভিনেতার চারটি ছবি মুক্তি পেয়েছে, যার মধ্যে তিনটিই সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে। প্রশংসিত হয়েছে ‘গুলমোহর’ এবং ‘সির্ফ এক বান্দা কাফি হ্যায়’। বছরের শেষে মুক্তিপ্রাপ্ত ‘জোরাম’ তো একাধিক চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছিল।

Advertisement

সম্প্রতি সিনেমা প্রসঙ্গেই গুরুত্বপূর্ণ মন্তব্য করেছেন মনোজ। সিনেমাকে বলা হয় সমাজ জীবনের দর্পণ। এই বক্তব্যের সঙ্গে সহমত হলেও মনোজ মনে করেন, সিনেমা নিজে থেকে কোনও আন্দোলন শুরু করতে পারে না। মনোজ বলেন, ‘‘সিনেমা কোনও আন্দোলনের অংশ হতে পারে। কিন্তু সিনেমা নিজে থেকে কিছু করতে পারে না। প্রত্যেক শাসক সিনেমা এবং শিল্পকে তাঁদের মতো করে ব্যবহার করেছেন।’’

কথা প্রসঙ্গেই সত্তরের দশকে বড় পর্দায় অমিতাভ বচ্চনের ‘অ্যাংরি ইয়ং ম্যান’ ভাবমূর্তির প্রসঙ্গ তোলেন মনোজ। মনোজের মতে, তখন দেশের তরুণ প্রজন্ম বেকারত্ব এবং হতাশার সঙ্গে লড়াই করছিল। তিনি বলেন, ‘‘তখন ওই ছবিগুলো দেখে তাঁরা তাঁদের আবেগ প্রকাশ করতেন। একই ভাবে রোম্যান্টিকতার প্রবাহ আসার সঙ্গে সঙ্গে পর্দায় নজর কেড়েছিলেন শাহরুখ খান ও সলমন খান।’’

Advertisement

আগামী মাসে মুক্তি পাবে মনোজ অভিনীত ছবি ‘সাইলেন্স ২: দ্য নাইট আউল বার শুটআউট’। এ ছাড়া মুক্তির অপেক্ষায় রয়েছে অভিনেতার ‘ভাইয়াজি’ ও ‘দ্য ফেব্‌ল’ ছবি দু’টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন