Manoj Bajpayee

ঠিক উত্তর দিলে যদি ডাক্তার হয়ে যান! সেই ভয়ে ইচ্ছে করেই ভুলভাল পরীক্ষা দিয়েছিলেন মনোজ

বাবা চেয়েছিলেন মনোজ বড় হয়ে চিকিৎসক হবেন। বাবার ইচ্ছায় ডাক্তারির পড়াশোনাও এগিয়েছিলেন মনোজ। কিন্তু পরীক্ষার সময় ভিতরে ভিতরে ভয় হত বলে জানান অভিনেতা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১৩:৩৬
Share:

কেন বাবার স্বপ্ন সফল করতে চাননি মনোজ? ছবি: সংগৃহীত।

নিজের জীবনের নানা ঘটনার কথা বলে অনুরাগীদের চমকে দেন অভিনেতা মনোজ বাজপেয়ী। তাঁর বড় হওয়া এবং অভিনয়ে আসার অধ্যায়ের ছত্রে ছত্রে দুঃসাহসিক উদাহরণ, যা অনুপ্রাণিত করে নবীনদের। আসন্ন ছবি ‘সির্ফ এক বান্দা কাফি হ্যায়’-এর প্রচারে এসেও এক অনুষ্ঠানে মনোজ জানালেন, আর একটু হলেই চিকিৎসক হয়ে যাচ্ছিলেন! অভিনেতা হওয়া তাঁর কপালে ছিল না। যদি না ইচ্ছাকৃত ভাবে পরীক্ষার প্রশ্নপত্রে সব উত্তরে ভুল দাগ দিয়ে আসতেন।

Advertisement

মনোজ আরও জানান, সিনেমা দেখলেই ভীষণ মারতেন তাঁর মা। তাই অভিনেতা হওয়ার স্বপ্নের কথা কোনও মতেই জানাতে পারেননি বাড়িতে। তার পরও কী ভাবে এলেন এই পেশায়? মনোজের দাবি, ইচ্ছা থাকলে কী না হয়! আর দরকার একটু ‘দুষ্টুবুদ্ধি’।

বাবা-মার সঙ্গে টুকটাক কথাবার্তায় মনোজের কাছে ব্যাপারটা পরিষ্কার হয়ে গিয়েছিল আগেই। গ্রাম ছেড়ে শহরে যাওয়া কিংবা সিনেমায় অভিনয় করা তাঁর চৌহদ্দিতে কারও পক্ষেই মাথায় আনা সম্ভব ছিল না। সিনেমাজগৎ সম্পর্কে কোনও ইতিবাচক ধারণা মনোজের পরিবারের ছিল না। অভিনয়ের ইচ্ছা নিয়ে কিছুই বলা হয়ে ওঠেনি মনোজের। ‘বন্ধুদের সঙ্গে হাওয়া খেতে যাচ্ছি’ বলে সিনেমা দেখতে গিয়েছেন শুধু।

Advertisement

বাবা চেয়েছিলেন মনোজ বড় হয়ে চিকিৎসক হবেন। বাবার ইচ্ছায় ডাক্তারির পড়াশোনাও এগিয়েছেন মনোজ। কিন্তু প্রবেশিকা পরীক্ষার সময় ভিতরে ভিতরে ভয় টের পাচ্ছিলেন বলে জানান অভিনেতা। তাঁর কথায়, “প্রশ্নপত্র পেয়ে দেখলাম সব জানা। কিন্তু ঠিক উত্তর দিলে সত্যি সত্যি ডাক্তার হয়ে যাব যে! তা কি হয়! ঠিক করলাম মুখ লুকিয়ে যে কোনও উত্তরে টিক মেরে দেব। তা-ই করেছিলাম শেষমেশ। না হলে আমার অভিনেতা হওয়ার স্বপ্নপূরণ হত না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন