Nandita Das on Cannes costume

সকলে ভুলে যাচ্ছেন, এটা চলচ্চিত্র উৎসব! কান-এ সাজসর্বস্ব ভারতীয়দের দেখে খোঁচা নন্দিতার

পরিচালক বিবেক অগ্নিহোত্রীর পরে কান-এর আবহাওয়া নিয়ে মুখ খুললেন অভিনেত্রী নন্দিতা দাস। ভারতীয় তারকাদের রেড কার্পেট লুক দেখে তিনি তাজ্জব।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ২২ মে ২০২৩ ০৯:৫২
Share:

নন্দিতা তাঁর কান-এর ঝুলি থেকে বেশ কিছু পুরনো অথচ উজ্জ্বল ছবি বার করেছেন। ছবি—ইনস্টাগ্রাম

কান চলচ্চিত্র উৎসবে এ বছর পা রাখেননি অভিনেত্রী নন্দিতা দাস। সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া অজস্র ছবি দেখে তাঁর মনে পড়ছে অতীতের কান-স্মৃতি। চলতি বছরে ভারতীয় তারকাদের রেড কার্পেটে হাঁটতে দেখা যাচ্ছে মুহুর্মুহু। তাঁদের পোশাকের ঝলকানিতে প্রতিযোগিতার ধ্বজা উড়ছে। সেই দিকে তাকিয়ে নন্দিতা টিপ্পনী কাটলেন। ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’ ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রীর মতো নন্দিতারও বক্তব্য, মানুষ ভুলে গিয়েছে যে, কান পোশাকের নয়, চলচ্চিত্রের উৎসব!

Advertisement

নন্দিতা তাঁর কান-এর ঝুলি থেকে বেশ কিছু পুরনো অথচ উজ্জ্বল ছবি বার করে পোস্ট করেছেন। শুরুতেই দেখা যায় রেড কার্পেটে সোনালি রঙের শাড়ি, লাল ব্লাউজে সাদামাঠা নন্দিতাকে। ‘মান্টো’ (২০১৮)-র প্রিমিয়ারে দাঁড়িয়ে হাসিতেই তিনি বিজয়িনী। পর পর বেশ কয়েকটি ছবিতে পোজ় দিয়েছেন দেশি এবং বিদেশি তারকাবন্ধুদের সঙ্গে। পোশাকের জৌলুস নেই, ছবিগুলি জুড়ে আছে সিনেমার গৌরব উদ্‌যাপনের গন্ধ। সে দিকে মনোযোগ আকর্ষণ করেই নন্দিতা লিখেছেন, “খুব মিস্‌ করলাম এ বছরের কান। তবে লোকে মাঝেমাঝে ভুলে যায় যে এটা চলচ্চিত্রের উৎসব, পোশাকের নয়!”

নন্দিতা স্পষ্টতই তাঁর ভারতীয় সতীর্থদের উদ্দেশেই এ কথা লিখেছেন। ইতিমধ্যেই কান-এর লাল গালিচায় পোশাকের জাঁকজমকে চমকে দিয়েছেন ঐশ্বর্যা রাই বচ্চন, সারা আলি খান, ম্রুণাল ঠাকুরের মতো তারকারা। ঐশ্বর্যার হুডেড গাউনের পিছনের বস্ত্রখণ্ড ধরে হাঁটা ব্যক্তিকে দেখে বিস্ময়ে অভিভূত বিবেক মন্তব্যও করে ফেলেছিলেন, “পোশাক সামলানোর চাকরও পাওয়া যায়?” এর পর নন্দিতাও তাঁর পোস্টে লিখলেন, “মানছি, যে সব ভাল ভাল সিনেমা আমি কান-এ দেখেছি অথবা যা কিছু অসাধারণ আলাপ-আলোচনায় যোগ দিয়েছি, সে স্বাদ আপনাদের দিতে পারব না। মনে পড়ে যায় এই কিছু দিন আগেই কান-এ ‘মান্টো’ দেখানো হল। তা ছাড়াও কত বার এসেছি আগে। সব মিলিয়ে কিছু ছবি দিলাম।”

Advertisement

ছবিতে শাড়ি পরা ছিপছিপে নন্দিতাকে দেখে প্রশংসায় ভরিয়ে দিলেন অনুরাগীরা। অভিনেত্রী লিখেছেন, “সব সময় শাড়িই পরেছি। তা নিয়ে চর্চাও হত, আমি নাকি একমাত্র তারকা যে শাড়ি পরে কান-এ আসে। আমার বাপু ভারতীয় পোশাক-পরিচ্ছদেই সুবিধা। সাদামাঠা, সহজ আবার রাজকীয়। পরা এবং খোলা দু’টোই সুবিধের!”

নন্দিতার সঙ্গে সহমত হলেন অভিনেত্রী মীরা চোপড়া। জানালেন, শেষ কয়েক বছর ধরেই তিনি এই প্রবণতা দেখছেন। কান-এ সিনেমা নয়, ভারতীয় তারকারা পোশাক দেখাতেই ব্যস্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন