M M Keeravani

‘পদ্মশ্রী’র তালিকায় ‘নাটু নাটু’ খ্যাত কীরাবাণি, গুরুপ্রণাম সঙ্গীত পরিচালকের

ঘোষিত হয়েছে এই বছরের পদ্মশ্রী পুরস্কার প্রাপকের তালিকা। তালিকায় নাম ‘আরআরআর’-এর সঙ্গীত পরিচালক এম এম কীরাবাণির।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ১৯:৪১
Share:

‘পদ্ম’ সম্মানের প্রাপকের তালিকায় জায়গা পেলেন সঙ্গীত পরিচালক এম এম কীরাবাণি। ফাইল চিত্র।

পদ্মসম্মান প্রাপকদের তালিকায় নাম রয়েছে ‘আরআরআর’ ছবির অস্কার মনোনীত গান ‘নাটু নাটু’র সঙ্গীত পরিচালক এম এম কীরাবাণি। পদ্মশ্রী প্রাপকদের নাম ঘোষণার পরেই টুইট করে কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদ জানান এই দক্ষিণী সঙ্গীত পরিচালক। সঙ্গে কৃতজ্ঞতা জানিয়েছেন তাঁর মা-বাবা ও গুরুদের প্রতি।

Advertisement

এই মুহূর্তে জীবনের অন্যতম সেরা সময় কাটাচ্ছেন তেলুগু সঙ্গীত পরিচালক কীরাবাণি। গত ২৪ জানুয়ারি ‘আরআরআর’ ছবিতে তাঁর পরিচালিত গান ‘নাটু নাটু’ অস্কারের মঞ্চে মনোনয়ন অর্জন করেছে। এর আগে ‘নাটু নাটু’র ঝুলিতে এসেছে গোল্ডেন গ্লোবস ও ক্রিটিক্‌স চয়েস অ্যাওয়ার্ড। দেশের মাটিতে বাজিমাত করে এ বার বিশ্ব জুড়ে দর্শক ও শ্রোতাদের মনে জায়গা করে নিয়েছে ‘নাটু নাটু’। অস্কারে সেরা মৌলিক গানের বিভাগে রিহানার মতো বিশ্বখ্যাত ও জনপ্রিয় শিল্পীর পাশাপাশি জায়গা করে নিয়েছে রাহুল সিপলিগঞ্জ ও কালা ভৈরবের গাওয়া এই গান। শুধু আমজনতা নয়, ‘নাটু নাটু’তে মুগ্ধ স্টিভেন স্পিলবার্গ থেকে জেমস ক্যামেরনের মতো হলিউড কিংবদন্তি। এঁদের প্রশস্তি যে কোনও পুরস্কারের চেয়ে বড় সম্মান তাঁর কাছে, সমাজমাধ্যমে ভিডিয়ো পোস্ট করে এ কথা জানাতেও ভোলেননি কীরাবাণি।

এ বার পদ্মসম্মানে ভূষিত সঙ্গীত পরিচালক। কীরাবাণির এই সম্মান প্রাপ্তিতে খুশি ‘আরআরআর’-এর পরিচালক এস এস রাজামৌলীও। হবেন না-ই বা কেন! একই ছবিতে এক সঙ্গে কাজ করা ছাড়াও দু’জনের সম্পর্ক যে আত্মীয়তার। কীরাবাণির এই প্রাপ্তিতে শুভেচ্ছা জানিয়েছেন রাজামৌলী। সমাজমাধ্যমে সেই শুভেচ্ছাবার্তা টুইটও করেন তিনি। রাজামৌলী লিখেছেন, ‘‘অনেক দিন ধরে এই সম্মান প্রাপ্য ছিল। এই বিশ্বব্রহ্মাণ্ড অত্যাশ্চর্য পদ্ধতিতে পরিশ্রমের মূল্য দেয়।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন