Naseeruddin Shah

‘ফুরিয়ে এসেছি’, ওয়েব সিরিজ় মুক্তির মুখে কেন এমন কথা বললেন নাসিরউদ্দিন?

বলিউডের খ্যাতনামা অভিনেতা নাসিরউদ্দিন শাহ। সিনেমার পাশাপাশি সিরিজ়েও দাপটের সঙ্গে অভিনয় করেছেন। হঠাৎ ক্যামেরার সামনে থেকে সরার সিদ্ধান্ত কেন বর্ষীয়ান অভিনেতার?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৪১
Share:

নিজের ওয়েব সিরিজ় ‘তাজ— ডিভাইডেড বাই ব্লাড’-এর মুক্তির আগে ফের ধর্মান্ধতা নিয়ে মুখ খুললেন নাসিরউদ্দিন শাহ। ফাইল চিত্র।

ভারতীয় চলচ্চিত্র জগতের খ্যাতনামা শিল্পী তিনি। নাটক থেকে সিনেমার পর্দা— সর্বত্র সাবলীল বিচরণ তাঁর। স্পষ্টবক্তা হিসাবেও ইন্ডাস্ট্রিতে নামডাক আছে তাঁর। দেশে ধর্মীয় হিংসা নিয়ে আগেও একাধিক বার সরব হয়েছেন। নিজের ওয়েব সিরিজ় ‘তাজ— ডিভাইডেড বাই ব্লাড’-এর মুক্তির আগে ফের ধর্মান্ধতা নিয়ে মুখ খুললেন বর্ষীয়ান অভিনেতা নাসিরউদ্দিন শাহ।

Advertisement

একবিংশ শতকে দাঁড়িয়ে দেশে প্রতিদিন বাড়ছে বিদ্বেষ। ধর্মীয় গোঁড়ামি থেকে উদ্ভূত ঘৃণা, আর সেই ঘৃণা থেকে হিংসা-হানাহানির করাল গ্রাসে তলিয়ে যাচ্ছে মনুষ্যত্ব। সমগ্র জাতির এই অবক্ষয় নিয়ে চিন্তিত নাসিরউদ্দিন শাহ। তাঁর মতে, ‘‘এখানে মানুষের বিশ্বাসের সঙ্গে তর্ক করা যায় না। আমার এমন অনেক বন্ধু রয়েছেন, যাঁরা মনে করেন আমরা এই দেশে বাস করার যোগ্য নই। আমি জানি, তাঁরা নিজেদের রাজনৈতিক অভিজ্ঞতা থেকে এ কথা বলছেন। তাঁরাও বিজয়ী পক্ষেই থাকতে চান।’’ অভিনেতা আরও বলেন, ‘‘এই অস্থিরতার পরিবেশে আমি কিছুটা ক্লান্ত। ‘তাজ— ডিভাইডেড বাই ব্লাড’ সম্ভবত আমার শেষ পূর্ণদৈর্ঘ্যের কাজ। আমি এ বার ফুরিয়ে এসেছি।’’

Advertisement

তবে মানুষের উপর থেকে ভরসা হারাননি নাসির। বর্ষীয়ান অভিনেতা বলেন, ‘‘আমি কোনও ধর্মে বিশ্বাস করি না। মানুষের মধ্যে যে মনুষ্যত্ব আছে, তাতেই আমার বিশ্বাস।’’ হতাশার মধ্যেও শিল্পীর গলায় কোথাও একটা আশার সুর। সত্যিই কি ক্যামেরার সামনে থেকে সরে যেতে চান তিনি? অভিনেতা জানান, চিত্রনাট্য নির্বাচন করতে গিয়েই সব থেকে বেশি সমস্যায় পড়েন তিনি। ‘‘আজকাল সব কিছুতেই জাতীয়তাবাদ ঢোকানো হচ্ছে। একটা ইট, একটা সাবান, একটা দাঁতের মাজন— সব কিছুতেই একটা সূক্ষ্ম জাতীয়তাবাদ থাকতে হবে।’’ তাঁর মতে, ‘‘আমি প্রতি মুহূর্তে আমার দেশপ্রেমের বিজ্ঞাপন দিতে চাই না। তাতে যদি কেউ আমার দেশপ্রেম নিয়ে প্রশ্ন করেন, করতেই পারেন। আমি তাঁদের মত বদলানোর চেষ্টা করব না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন