nusrat jahan

Nusrat Jahan: এত দিন যা ভাবা হয়েছে, তা ভুল, বিস্ফোরক নুসরত

সন্তানের বাবার জায়গায় ইতিমধ্যেই যশ দাশগুপ্তকে দাঁড় করিয়ে দিয়েছেন নেটাগরিকরা। টলিপাড়ার গুঞ্জনও তেমনই দাবি করছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২১ ১৭:৩০
Share:

নুসরত জাহান

সন্তান জন্ম দেওয়ার তারিখ এগিয়ে আসছে। চলতি মাসের শেষের দিকেই তিনি মা হবেন। নুসরত জাহান। তাঁর সন্তানের বাবার জায়গায় ইতিমধ্যেই যশ দাশগুপ্তকে দাঁড় করিয়ে দিয়েছেন নেটাগরিকরা। টলিপাড়ার গুঞ্জনও তেমনই দাবি করছে। কিন্তু এই বিষয়ে মুখ খোলেননি সাংসদ। তবে প্রায় প্রতি দিন ইনস্টাগ্রাম স্টোরি এবং পোস্টের মাধ্যমে বিভিন্ন বার্তা দেন তিনি অনুরাগীদের।

Advertisement

বৃহস্পতিবারও এমনই একটি লেখা দেখতে পাওয়া গেল নুসরতের ইনস্টাগ্রাম স্টোরিতে। তিনি লিখেছেন, ‘এত দিন তোমাকে নিয়ে যা ভাবা হচ্ছিল, তা ভুল। মানুষ তোমাকে যে ভাবে চেয়েছেন, সেই ‘তুমি’-র মৃত্যু হয়েছে। প্রকৃত ‘তুমি’-কে খুঁজতে গেলে এমনটা হতেই পারে। আর সেটাকে তোমায় গ্রহণ করতেই হবে। ঠিক যে ভাবে একটি প্রজাপতি কোনও দিন শুয়োপোকার পর্যায়ে ফিরে যেতে পারে না।’ আমেরিকার কবি জনাথন মান্সি স্টর্মের একটি কবিতার পঙক্তি ধার করেছেন নুসরত।

নুসরতের ইনস্টাগ্রাম স্টোরি

এর আগেও একাধিক কবিতার পঙক্তি ধার করেছেন নুসরত। সেই লেখার বক্তব্যের সঙ্গে তা হলে তিনি এক মত বলেই ধারণা করা যেতে পারে। সে ক্ষেত্রে কী বলতে চাইলেন নুসরত? এত দিন সকলে যা জানতেন, যা গুজব রটেছিল, তা কি ভুল? তাঁর জীবনের নতুন মোড়ের জন্য অপেক্ষারত অনুরাগীরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন