Pakistani Film Joyland

ছিল অস্কার দৌড়ে, কিন্তু পাকিস্তানে নিষিদ্ধ ‘জয়ল্যান্ড’, ভারতে মুক্তি পাচ্ছে কবে?

আন্তর্জাতিক স্তরে প্রশংসিত। কিন্তু নিজের দেশেই নিষিদ্ধ পাকিস্তানের ছবি ‘জয়ল্যান্ড’। খুব শীঘ্রই মুক্তি পেতে চলেছে ভারতে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১১:১৮
Share:

পাকিস্তানে নিষিদ্ধ, ভারতে মুক্তি পেতে চলেছে ‘জয়ল্যান্ড’ ছবি: সংগৃহীত।

গত বছর ১৮ নভেম্বর পাকিস্তানে মুক্তি পাওয়ার কথা ছিল ‘জয়ল্যান্ড’ ছবিটির। এ বছর অস্কারের দৌড়ে শামিল ছিল পাকিস্তানের এই ছবি। যদিও এই ছবিকে নিয়ে বিস্তর বিতর্ক। তাই মুক্তির আগেই সেই দেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রক থেকে জানিয়ে দেওয়া হয়েছে, ছবিটি পাকিস্তানের ১১টি রাজ্যে নিষিদ্ধ। এই ছবির হাত ধরেই কান চলচ্চিত্র উৎসবে পাকিস্তানের অভিষেক হয়। ২০২৩ অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে মনোনয়নের জন্য পাঠানো হয়েছিল এই পূর্ণ দৈর্ঘ্যের ছবি। নিজের দেশে মুক্তি না পেলেও এই ছবি প্রশংসিত হয়েছে আন্তর্জাতিক স্তরে। এ বার ভারতে মুক্তি পেতে চলেছে ‘জয়ল্যান্ড’ ছবিটি।

Advertisement

শুধু ভারতে নয়, সারা বিশ্বের বিভিন্ন দেশে মুক্তি পেতে চলেছে এই ছবি। স্পেন, ইংল্যান্ড, সুইৎজ়ারল্যান্ড, বেনেলাক্স, পূর্ব ইউরোপে মুক্তি পাচ্ছে ‘জয়ল্যান্ড’। ‘জয়ল্যান্ড’ ছবির অফিশিয়াল ইনস্টাগ্রামের পাতায় বিবৃতি দিয়ে জানানো হয়। আমরা ভীষণ উচ্ছ্বসিত এটা জানাতে পেরে যে, সারা বিশ্বের দশর্ক এই ছবি দেখেতে পাবে। আগামী ১০ মার্চ ‘পিভিআর পিকচার্স’-এর তরফে মুক্তি পেতে চলেছে এই ছবি।

‘জয়ল্যান্ড’ ছবিতে রয়েছে একটি সাধারণ পরিবারের কাহিনি, পিতৃতন্ত্রই যেখানে শেষ কথা। সে পরিবারের কর্তা এবং বাকি সদস্যরা পুত্রসন্তানের জন্মের জন্য হাপিত্যেশ করে বসে থাকেন। কিন্তু তাঁদের আকাঙ্ক্ষা পূরণ হওয়ার আগেই পরিবারে নেমে আসে অন্য ‘বিপর্যয়’। ছবির এ হেন বিষয়বস্তু ‘আপত্তিকর’ ঠেকেছে সে দেশের সরকারের। এই ছবি ভারতে মুক্তি পাচ্ছে জেনে খুশি বলিপাড়ার তারকারা। সমাজমাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করেছেন সানিয়া মলহোত্র-সহ অন্যান্যরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন