The Kashmir Files

The Kashmir Files: ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখতে প্রতারণার ফাঁদে পড়বেন না, ৩০ লাখ লুঠের পর সাবধান করল পুলিশ

কাশ্মীরি পণ্ডিতদের উৎখাত করার ঘটনা ঘিরে তৈরি ‘দ্য কাশ্মীর ফাইলস’। মুক্তির পাঁচ দিনের মাথায় বিপুল অঙ্কের ব্যবসা করলেও ফের নতুন জটে পরিচালক বিবেক অগ্নিহোত্রীর ছবি। অভিযোগ, ইন্টারনেটে ছবিটি দেখার টোপ দিয়ে পাতা হয়েছে প্রতারণার জাল। খোয়া যাচ্ছে লক্ষ লক্ষ টাকা। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ১৮:৫৩
Share:

প্রতারণার ফাঁদ 'দ্য কাশ্মীর ফাইলস' ঘিরে প্রতীকী ছবি

শুরু থেকেই সঙ্গী বিতর্ক আর টানাপড়েন। এমনিতেই রাজনীতির আঁচে পুড়ছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। মুক্তির পাঁচ দিনের মাথায় বিপুল অঙ্কের ব্যবসা করে ফেলেও এ বার নতুন জটে পরিচালক বিবেক অগ্নিহোত্রীর ছবি। অভিযোগ, ইন্টারনেটে ছবিটি দেখার টোপ দিয়ে পাতা হয়েছে প্রতারণার জাল। আর তাতেই খোয়া যাচ্ছে লক্ষ লক্ষ টাকা।

ইতিমধ্যেই নয়ডা পুলিশের তরফে এ নিয়ে সতর্কবার্তা জারি হয়েছে। তাতে জানানো হয়েছে, ওই ছবি নিখরচায় ডাউনলোডের একটি ভুয়ো লিঙ্ক ঘুরছে হোয়্যাটসঅ্যাপে। তাতে ক্লিক করলেই অজান্তে প্রতারণার ফাঁদে পা দিয়ে ফেলছেন মানুষ। বিনামূল্যে ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখতে গিয়ে খালি হয়ে যাচ্ছে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। পুলিশের কাছে দায়ের হওয়া অভিযোগ বলছে, ইতিমধ্যেই এ ভাবে খোয়া গিয়েছে ৩০ লক্ষ টাকা।

Advertisement

সংবাদসংস্থা পিটিআই-এর খবর, নয়ডা পুলিশের অতিরিক্ত ডেপুটি কমিশনার রণবিজয় সিংহ জানিয়েছেন, এ পর্যন্ত ছবিটির নাম উল্লেখ করে কোনও নির্দিষ্ট অভিযোগ দায়ের হয়নি। তবে সূত্র মারফত জানা গিয়েছে, ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখার টোপ দিয়েই দর্শকের ফোন হ্যাক করছে প্রতারকরা। গত ২৪ ঘণ্টায় একই থানায় তিন-তিনটি অভিযোগ দায়ের হয়েছে। প্রতিটিতেই একই ধরনের সাইবার প্রতারণায় খোয়া গিয়েছে টাকা। যার মোট পরিমাণ ৩০ লক্ষ।

কাশ্মীর উপত্যকা থেকে কাশ্মীরি পণ্ডিতদের উৎখাত করার ঘটনা ঘিরে তৈরি ‘দ্য কাশ্মীর ফাইলস’। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন অনুপম খের, দর্শন কুমার, মিঠুন চক্রবর্তী এবং পল্লবী যোশী। এমন একটি বিষয় ঘিরে ছবি তৈরির সাহস দেখানোর প্রশংসা করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি বিভিন্ন রাজ্যে বিজেপি সরকার ছবিটিকে করমুক্ত ঘোষণা করেছে। ছবিটি দেখার জন্য মিলছে ছুটিও। সব মিলিয়েই ছবিটি এক দিকে যেমন তুমুল রাজনৈতিক বিতর্কের কেন্দ্রে, তেমনই তাকে ঘিরে বিপুল আগ্রহ তৈরি হয়েছে দর্শক মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন