Lizzo

হেনস্থার অভিযোগ লিজ়োর বিরুদ্ধে, আইনি জটে ফাঁসলেন ‘অ্যাবাউট ড্যাম টাইম’ খ্যাত তারকা

বর্তমান প্রজন্মের অন্যতম জনপ্রিয় পপ তারকা তিনি। তাঁর প্রশংসায় পঞ্চমুখ খোদ কুইন বিয়ন্সেও। এক দশকের বেশি সময় ধরে বিনোদন জগতে কাজ করলেও গত চার-পাঁচ বছরে আকাশছোঁয়া জনপ্রিয়তা অর্জন করেন লিজ়ো।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ২১:৪০
Share:

পপ তারকা লিজ়ো। ছবি: সংগৃহীত।

আইনি জটিলতায় পপ তারকা লিজ়ো। ‘অ্যাবাউট ড্যাম টাইম’ খ্যাত গায়িকার বিরুদ্ধে যৌন হেনস্থা ও জাতিগত হিংসার অভিযোগ তাঁরই দলের তিন প্রাক্তন নৃত্যশিল্পীর। কাজের জায়গায় অস্বাস্থ্যকর পরিবেশ তৈরি করা, গায়ের রং, ধর্ম, জাতির নিরিখে ভেদাভেদ তৈরি করার মতো অভিযোগ তুলেছেন ওই তিন নৃত্যশিল্পী। শুধু তাই-ই নয়, নৃত্যশিল্পীদের ওজন বেড়ে যাওয়ার কারণেও তাঁদের সঙ্গে দুর্ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ তাঁদের।

Advertisement

২০২১ সাল থেকে শুরু করে ২০২৩ সালের মধ্যে ঘটে যাওয়া একাধিক ঘটনার উল্লেখ রয়েছে অভিযোগনামার ৪৪ পাতায়। লিজ়োর দলের ওই তিন প্রাক্তন নৃত্যশিল্পীর অভিযোগ, সম্প্রতি ওজন বেড়ে যাওয়ায় এক নৃত্যশিল্পীকে নাকি যথেচ্ছ অপমান করেছিলেন পপ তারকা। শুধু তাই-ই নয়, তাঁকে নাকি শেষমেশ দল থেকে বহিষ্কার পর্যন্ত করে দেওয়ার সিদ্ধান্তও নেন লিজ়ো। তা ছাড়াও লিজ়োর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগও করেছেন নৃত্যশিল্পীরা। তাঁদের মধ্যে এক জনের অভিযোগ, অ্যামস্টারডামের একটি ক্লাবে এক জন বিবস্ত্র নৃত্যশিল্পীকে ছোঁয়ার জন্য তাঁদের উপর চাপ সৃষ্টি করেছিলেন তিনি। এমনকি, নৃত্যশিল্পীদের বিরুদ্ধে কাজের সময় মদ্যপান করার মিথ্যা অভিযোগও করেছেন লিজ়ো, দাবি অভিযোগকারীদের। মিথ্যা অভিযোগ করার পর নিষ্ঠুর ভাবে তাঁদের ১২ ঘণ্টা ধরে মহড়া দিতেও নাকি বাধ্য করেছেন পপ তারকা। লিজ়োর বিরুদ্ধে ওই তিন নৃত্যশিল্পীর তোলা অভিযোগকে সমর্থন জানিয়েছেন তাঁরই দলের আর এক নৃত্যশিল্পী।

নিজের ওজন নিয়ে এক সময় চূড়ান্ত হেনস্থা শিকার হয়েছেন লিজ়ো। পপ তারকা হিসাবে নিজেকে প্রতিষ্ঠা করতেও কম লড়াই করতে হয়নি তাঁকে। পপ তারকা, বিশেষত মহিলা তারকা মানেই নিখুঁত চেহারার অধিকারী হতে হবে তাঁকে— এই ধারণার বিরুদ্ধে বরাবর আওয়াজ তুলেছেন লিজ়ো। এ দিকে তাঁর দলের প্রাক্তন নৃত্যশিল্পীরাই তাঁর বিরুদ্ধে অভিযোগ তুলেছেন ওজন নিয়ে অপমান করার। এই বিতর্কের মধ্যে নিজের ‘রেনেসাঁ ওয়ার্ল্ড ট্যুর’-এ লিজ়োর নাম উল্লেখ করা থেকে বিরত থেকেছেন পপ কুইন বিয়ন্সে। এ বার কোন পথে গড়াবে জল? সেই উত্তরের অপেক্ষায় রয়েছেন লিজ়োর অনুরাগীরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন